AB Bank
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

প্রথম দিনেই মুসলিমদের পক্ষে সিদ্ধান্ত নিলেন বাইডেন


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১১:০৬ এএম, ২১ জানুয়ারি, ২০২১
প্রথম দিনেই মুসলিমদের পক্ষে সিদ্ধান্ত নিলেন বাইডেন

গতকাল বুধবার (২০ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে  শপথ নিলেন জোসেফ রবিনেট বাইডেন জুনিয়র বা জো বাইডেন। শপথ নিয়েই কোনো বিলম্ব না করে ট্রাম্পের বির্তকিত ১৫ পদক্ষেপ ও আদেশ বাতিল করেছেন জো বাইডেন। স্থানীয় সময় বুধবার ওভাল অফিসে এসব আদেশে সই করেন তিনি।

এসব আদেশের মধ্যে মাস্ক পরা, প্যারিস জলবায়ু চুক্তিতে প্রত্যাবর্তন ও ৭টি মুসলিম দেশের ওপর যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা প্রত্যাহারসহ গুরুত্বপূর্ণ ইস্যুও রয়েছে। এর ফলে নিষিদ্ধ হয়ে পড়া মুসলিম দেশগুলোর নাগরিকরা এখন আমেরিকার ভিসার জন্য আবারও আবেদন করতে পারবেন।

এদিকে, নির্বাহী আদেশে স্বাক্ষরের দিক থেকে সাবেক দুই প্রেসিডেন্ট ট্রাম্প ও বারাক ওবামাকে পেছনে ফেলেছেন জো বাইডেন। ট্রাম্প শপথগ্রহণের পর দুই সপ্তাহ সময়ে ৮টি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছিলেন। আর বারাক ওবামা স্বাক্ষর করেছিলেন ৯টিতে।

এমন ঝটিকা কর্মচঞ্চলতা প্রসঙ্গে বাইডেন সাংবাদিকদের বলেছেন, ‘অপচয় করার মতো সময় নেই। অবিলম্বে কাজ করতে হবে।’ এদিকে সামনের দিন ও সপ্তাহগুলোতে আরও বেশ কিছু নির্বাহী আদেশে বাইডেন স্বাক্ষর করতে পারেন বলে জানা গেছে।

এর আগে অভিষেক অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে জো বাইডেন বলেন, সহিংসতা ও বিভাজনের রাজনীতি ও সংস্কৃতির বিপরীতে এক গণতান্ত্রিক যুক্তরাষ্ট্র ও ঐক্যের প্রকল্প হাজির করছেন তিনি।

বাইডেনের উপদেষ্টাদের বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছিল, প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর সীমান্ত দেয়াল, অভিবাসন, জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন ইস্যুতে ট্রাম্পের গৃহীত বিভিন্ন বিতর্কিত পদক্ষেপ ও আদেশকে পাল্টে দিতে বিভিন্ন নির্বাহী আদেশে সই করবেন বাইডেন।

বাইডেন প্রশাসনের প্রেসসচিব জেন সাকি আগেই জানিয়েছিলেন, স্থানীয় সময় বুধবার বিকেলের মধ্যেই করোনা মহামারি মোকাবিলা, অর্থনীতি পুনরুদ্ধার, ৭টি মুসলিম দেশের ওপর যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা প্রত্যাহার ও জাতিগত বৈষম্য নিরোধে নির্বাহী আদেশে সই করবেন বাইডেন। একই সঙ্গে সংশ্লিষ্ট দপ্তরগুলোতে এ সম্পর্কিত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আদেশও দেবেন। শেষ পর্যন্ত সেই পথেই এগোলেন তিনি।

একুশে সংবাদ/অমৃ

Link copied!