AB Bank
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

অক্সফোর্ডের ভ্যাকসিন ৭০ শতাংশ কার্যকর


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০২:৫২ পিএম, ২৩ নভেম্বর, ২০২০
অক্সফোর্ডের ভ্যাকসিন ৭০ শতাংশ কার্যকর

করোনাভাইরাসের মোকাবিলায় যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি করা ভ্যাকসিনটি ৭০ শতাংশ কার্যকর বলে বড় মাত্রার একটি ট্রায়ালে উঠে এসেছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি যুক্তরাষ্ট্রের মর্ডানা ও ফাইজারের ভ্যাকসিনের ৯৫ শতাংশ কার্যকারিতার প্রমাণ আসার পর অক্সফোর্ডের ভ্যাকসিনের ট্রায়ালে এমন কার্যকারিতার ফলাফল কিছুটা 'হতাশাজনক'। 

তবে অক্সফোর্ডের তৈরি এই ভ্যাকসিনটি অন্যগুলোর তুলনায় দামে সস্তা এবং অন্য দুই ভ্যাকসিনের তুলনায় বিশ্বের যেকোনো দেশে স্বল্প তাপমাত্রায় সংরক্ষণ করা যাবে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথভাবে সেই সম্ভাব্য টিকা তৈরি করেছে অ্যাস্ট্রোজেনেকা। ব্রিটিশ-সুইডিশ ওষুধ প্রস্তুতকারী সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, 'ব্রিটেন ও ব্রাজিলে এজেডডি১২২২-এর (AZD1222 তথা সম্ভাব্য টিকা) যে ক্লিনিকাল ট্রায়াল চালানো হয়েছে, তার প্রাথমিক ট্রায়ালে উচ্চপর্যায়ের ইতিবাচক ফলাফল মিলেছে। তাতে কোভিড-১৯ রুখতে টিকার উচ্চপর্যায়ের কার্যকারিতার প্রমাণ মিলেছে।' 

একইসঙ্গে ট্রায়ালে অংশগ্রহণকারী কোনও স্বেচ্ছাসেবকের শারীরিক অবস্থার গুরুতর অবনতি হয়নি এবং কাউকে হাসপাতালে ভর্তি করার প্রয়োজন হয়নি বলেও দাবি করা হয়েছে।

নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পেলেই মহামারি মোকাবিলায় ভ্যাকসিনটি বড় ভূমিকা রাখবে বলে বিবিসির ওই প্রতিবেদনে বলা হয়।

ভ্যাকসিন তৈরি দীর্ঘ প্রক্রিয়াকে মাত্র দশ মাসের মধ্যে সফল করলেন অক্সফোর্ডের গবেষকরা। যুক্তরাজ্য সরকারও ইতোমধ্যে দেশের ৫০ মিলিয়ন মানুষকে টিকা প্রদানের জন্য ভ্যাকসিনটির ১০০ মিলিয়ন ডোজ অর্ডার করে রেখেছে। 

একুশে সংবাদ/টিবিএস/এআরএম

Link copied!