AB Bank
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

অক্সফোর্ডের করোনার টিকা বয়স্কদের ওপর কার্যকর


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৫:৩৪ পিএম, ১৯ নভেম্বর, ২০২০
অক্সফোর্ডের করোনার টিকা বয়স্কদের ওপর কার্যকর

ইউনিভার্সিটি অব অক্সফোর্ডের করোনার টিকা বয়স্কদের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বেশি বাড়াতে সক্ষম। ১৯ নভেম্বর, বৃহস্পতিবার ল্যানসেট চিকিৎসা সাময়িকীতে প্রকাশিত একটি প্রাথমিক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সাম্প্রতিক মাসগুলোতে প্রকাশিত প্রাথমিক তথ্যে দেখা গেছে পরীক্ষামূলকভাবে টিকার যেসব ডোজ দেওয়া হয়েছে সেগুলো বয়স্কদের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বেশি বাড়াতে সক্ষম। এই বয়স্করা করোনার কারণে তীব্র ঝুঁকিতে ছিলেন।

দ্বিতীয় ধাপের ট্রায়ালে দেখা গেছে, বয়স্কদের পাশাপাশি কিশোর ও তরুণদের মধ্যেও একই ধরনের রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে সক্ষম এই টিকা। এই গবেষণায় ৫৬০ জন প্রাপ্তবয়স্ক অংশ নিয়েছিলেন। এদের মধ্যে ২৪০ জনের বয়স ছিলো ৭০ বছরের বেশি। গত মাসে বয়স্ক স্বেচ্ছাসেবকদের প্রকাশিত তথ্য প্রকাশ করা হয়। এর আগে জুলাইয়ে প্রকাশ করা হয়েছিল ১৮ থেকে ৫৫ বছর বয়সী স্বেচ্ছাসেবকদের তথ্য। ওই সময় ১৮ থেকে ৫৫ বছর বয়সীদের টিকা গ্রহণের পর রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বেশি বাড়ার প্রমাণ পাওয়া যায়।

এক বিবৃতিতে অক্সফোর্ডের টিকার বিষয়ে অনুসন্ধানকারী অ্যাঙ্গেলা মিনাসিয়ান লিখেছেন, ‘বয়স্কদের মধ্যে শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলাটা দীর্ঘদিনের চ্যালেঞ্জ। এই টিকা প্রযুক্তি কোভিড-১৯ এ সবচেয়ে ঝুঁকিপূর্ণ বয়স্ক শ্রেণির মধ্যে শক্তিশালী প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সক্ষম, যা কিশোর ও তরুণদের মধ্যে একইভাবে কার্যকর হবে বলে আশা করা যাচ্ছে।’

একুশে সংবাদ/এআরএম

Link copied!