AB Bank
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মাইক্রোসফট উইনডোজের প্রধান ভারতীয় প্রকৌশলী পবন ভাদুলুরি


Ekushey Sangbad
তথ্যপ্রযুক্তি ডেস্ক
০১:৩৫ পিএম, ১ এপ্রিল, ২০২৪
মাইক্রোসফট উইনডোজের প্রধান ভারতীয় প্রকৌশলী পবন ভাদুলুরি

প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠান মাইক্রোসফট উইনডোজ ও সারফেজের নতুন প্রধান হিসেবে ভারতীয় প্রকৌশলী পবন ভাদুলুরিকে নিয়োগ দেওয়া হয়েছে। এর আগে এই পদে দায়িত্ব পালন করেছেন প্যানোস পানে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

 

দীর্ঘ ১৯ বছর মাইক্রোসফটে কাজ করার পর গত বছর অ্যামাজনে যোগ দিয়েছেন প্যানোস পানে। এরপর তাঁর পদে পবনকে নিয়োগ দিল বিল গেটসের প্রতিষ্ঠান। পবন ভাদুলুরি এর আগেও সারফেজ গ্রুপের তত্ত্বাবধান করেছেন। এখন তিনি উইনডোজ ও সারফেজ উভয় বিভাগের নেতৃত্ব দেবেন।

মাইক্রোসফটের হেড অব এক্সপিরিয়েন্স অ্যান্ড ডিভাইসের প্রধান রাজেশ ঝা বলেন, ‘আমরা সময়ের সঙ্গে পরিবর্তনে বিশ্বাসী। আর এই পরিবর্তনের অংশ হিসেবে উইনডোজ এক্সপেরিয়েন্স ও উইনডোজ ডিভাইস টিমকে একত্রিত করা হয়েছে। কারণ এই কৃত্রিম বুদ্ধিমত্তার যুগে গ্রাহকদের আরও অধিক সেবা দেওয়া ছাড়া উপায় নেই। এখন এই সমন্বিত টিমের নেতৃত্ব দেবেন পবন ভাদুলুরি।’

পবন ভাদুলুরি মাইক্রোসফটের এআই টিমের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করবেন উল্লেখ করে রাজেশ ঝা আরও বলেন, ‘পবন নিয়মিতভাবে কাজের অগ্রগতিসহ সামগ্রিক বিষয় আমার কাছে রিপোর্ট করবেন। আর শিল্পা রঙ্গনাথন ও জেষ জনসনের দল পবনের কাছে রিপোর্ট করবে।’

এনডিটিভি জানিয়েছে, পবন ভাদুলুরি ভারতের প্রখ্যাত প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইআইটি মাদ্রাজ থেকে স্নাতক সম্পন্ন করেছেন। এরপর তিনি যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন।

২০০১ সালে রিলায়্যাবিলিটি কম্পোন্যান্ট ম্যানেজার হিসেবে মাইক্রোসফটে কর্মজীবন শুরু করেছিলেন পবন। দীর্ঘ ২৩ বছরের ক্যারিয়ারে তিনি এক্সবক্স হার্ডওয়্যার, সারফেস ও উইনডোজসহ বিভিন্ন বিভাগে গুরুত্বপূর্ণ পদে কাজ করেছেন। ২০২১ সালে উইনডোজের সিলিকন অ্যান্ড সিস্টেম ইনটিগ্রেশন বিভাগের করপোরেট ভাইস প্রেসিডেন্ট পদে নিয়োগ দেওয়া হয় পবনকে।

মাইক্রোসফট হার্ডঅয়্যারের পাশাপাশি উইনডোজ ইঞ্জিনিয়ারিংয়ের নেতৃত্ব দিয়েছেন পবন। এখন তিনি মাইক্রোসফটের উইনডোজ এবং সারফেস জাতীয় পণ্যগুলোর জন্য নিবেদিত দলের নেতৃত্ব দেবেন।

 

একুশে সংবাদ/এনএস

Link copied!