AB Bank
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আগামী বছরের জুনে আসছে উইন্ডোজ ১২


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১১:০৩ এএম, ১৩ ডিসেম্বর, ২০২৩
আগামী বছরের জুনে আসছে উইন্ডোজ ১২

আগামী বছরের মাঝামাঝি সময়ে বাজারে আসতে যাচ্ছে উইন্ডোজ ১২। সেইসঙ্গে একটি নতুন ভার্সন চালু করতে যাচ্ছে মাইক্রোসফট। ২০২৪ সালের জুনে এটি উইন্ডোজ ১২-এর সঙ্গে বাজারে আসবে বলে মনে করা হচ্ছে। প্রাথমিকভাবে এর কোড নাম দেওয়া হয়েছে হাডসন ভ্যালি।

গিজমোচায়নার প্রতিবেদনে বলা হয়, নতুন এ আপডেট ২০২৪ সালের দ্বিতীয়ার্ধে প্রকাশ করা হবে। আপডেটে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) ওপর মনোনিবেশ করার পাশাপাশি অপারেটিং সিস্টেমে বড় ধরনের পরিবর্তন আনা হবে। হাডসন ভ্যালির প্রাথমিক ভার্সনগুলো বর্তমানে উইন্ডোজ ইনসাইডার ক্যানারি চ্যানেলে পরীক্ষা করা হচ্ছে। এর আরটিএম ভার্সনটি ২০২৪ সালের এপ্রিলে প্রকাশ করার সম্ভাবনা আছে।

হাডসন ভ্যালির প্রাথমিক লক্ষ্য হলো এআইয়ের মাধ্যমে ব্যবহারকারীদের নতুন অভিজ্ঞতা দেওয়া। এর মূল ফিচারগুলোর মধ্য রয়েছে এআই-চালিত একটি উইন্ডোজ শেল এবং একটি উন্নত কোপাইলট এআই অ্যাসিস্ট্যান্ট। ফাংশনগুলো উন্নত করতে ব্যাকগ্রাউন্ডে কাজ করার জন্য অ্যাসিস্ট্যান্টটি ডিজাইন করা হয়েছে। এর মধ্যে সার্চ, অ্যাপ্লিকেশন লঞ্চ, ওয়ার্কফ্লো ম্যানেজমেন্ট এবং কনটেক্সট আন্ডারস্ট্যান্ডিং থাকবে। অপারেটিং সিস্টেমের সর্বোত্তম কর্মক্ষমতা পেতে হলে নিউরাল প্রসেসিং ইউনিট (এনপিইউ) হার্ডওয়্যার প্রয়োজন। ফলে কম্পিউটারগুলোর জন্য এখন হার্ডওয়্যার প্রয়োজনীয়তা উল্লেখযোগ্য হারে বাড়বে।

অ্যাডভান্সড কোপাইলট ছাড়াও হাডসন ভ্যালি ডায়নামিক প্যারালাক্স ইফেক্ট এবং ইন্টার-অ্যাকশন ক্যাপাবিলিটিসহ এআইচালিত ওয়ালপেপার প্রবর্তনের ফিচার নিয়ে কাজ করছে। ছবি, ভিডিও ও গেমের হাই রেজল্যুশন কোয়ালিটি, এনার্জি সেভিং মোডের উন্নতি এবং শীর্ষে অবস্থিত সিস্টেম স্ট্রেসহ ডেস্কটপ ইন্টারফেসের একটি সম্ভাব্য ডিজাইন নিয়েও কাজ করছে মাইক্রোসফট।

একুশে সংবাদ/এসআর

Link copied!