AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

এই ছিদ্র না থাকলে স্মার্টফোনই অচল


Ekushey Sangbad
তথ্যপ্রযুক্তি ডেস্ক
১০:৫১ এএম, ২৯ মার্চ, ২০২৩
এই ছিদ্র না থাকলে স্মার্টফোনই অচল

স্মার্টফোন এখন বিলাসিতা নয়, প্রয়োজনীয়তা। স্মার্টফোন হাতে থাকলেই তা অফিসিয়ালি হোক কি ব্যক্তিগত যে কোনও কাজ চোখের নিমিষে করা সম্ভব। আর এই সুযোগে প্রত্যেক দিনই নিত্য নতুন প্রযুক্তি-সুবিধাকে যোগ বাজারে ফোন আনতে মোবাইলপ্রস্তুতকারী সংস্থাগুলো। কিন্তু এত গেল ফোনের কথা।

 

কিন্তু আপনার হাতে যে ফোনটি রয়েছে তা কখনো ভালো করে দেখেছেন? আপনি কি কখনও খেয়াল করে দেখেছেন ইয়ারফোন পোর্টের পাশে কিংবা চার্জিং পোর্টের পাশে অথবা ক্যামেরার পাশে খুব সরু একটি ছিদ্র থাকে। কিন্তু কেন এই ছিদ্রটি রাখা হয়, এর কাজ কী, তা জানেন কী?


এই ছোট ছিদ্রটি স্মার্টফোনের নিচে রয়েছে। ফোনের চার্জিং পোর্টের নিচে ছিদ্রটি দেখতে পাবেন।  এই ছিদ্রটি ছোট মনে হলেও বাস্তবে এটি অনেক কাজে লাগে। এর মাধ্যমে আপনি আরো ভালো কল করার অভিজ্ঞতা পাবেন। কারণ এই ছিদ্রটি মূলত এক ধরনের মাইক্রোফোন।

 

তবে সাধারণ মাইক্রোফোন বলতে যা বোঝায়, এটি ঠিক তেমন নয়। এটি সম্পূর্ণ ভিন্ন ধরনের একটি মাইক্রোফোন। এই মাইক্রোফোনটির নাম ‘রিয়ার মাইক্রোফোন’। এটিকে বলা হয়ে থাকে নয়েজ ক্যানসেলিং মাইক্রোফোন। এই কারণে আপনি শান্তভাবে ভালো মানের কল করতে পারবেন। যদি এটি না থাকে তবে আপনার পক্ষে কথা বলা কঠিন হবে।


আপনি যদি এই ছিদ্রটিকে ছোট বলে মনে করেন বা ভাবেন যে এই বৈশিষ্ট্যটি খুব বেশি কাজ করে না,তাহলে এই ভুল ধারণা ভুলে যান। এই ছোট ছিদ্রটির কারণে আপনার চারপাশের কোলাহল সম্পূর্ণরূপে মুছে ফেলা সম্ভব হবে। এই ছিদ্রের সাহায্যে আপনি প্রচুর শব্দের মধ্যে থাকলেও কলে অন্যের কণ্ঠস্বর শুনতে পাবেন। এমনকি সেই ব্যক্তিও আপনার বলা কথাও ভালোভাবে শুনতে পারবে।  

 

এই ফিচারটি প্রতিটি স্মার্টফোনে দেওয়া আছে। যদি কোনো ফোনে এটি না দেওয়া হয় তবে আপনার কল করা খুব কঠিন হয়ে দাঁড়াবে।

একুশে সংবাদ/ডে বা/সম

Link copied!