ঢাকা শুক্রবার, ১২ আগস্ট, ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

বিএসএমএমএমইউতে ন্যাশ দিবস পালিত


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
১১:৫৫ এএম, ৯ জুন, ২০২২
বিএসএমএমএমইউতে ন্যাশ দিবস পালিত
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমএমইউ) গ্যাস্ট্রোএন্টারলোজি বিভাগ ও হেপাটোলজি বিভাগের আয়োজনে ৫ম আন্তর্জাতিক নন-এলকোহলিক স্টেয়েটোহেপাটাইটিস (ন্যাশ) দিবস-২০২২ পালিত হয়েছে। 

বৃহস্পতিবার সকালে ৮টা ১৫ মিনিটে বিশ্ববিদ্যালয়ের বি-ব্লকের সামনে ও ৯ টায় ডি-ব্লকের সামনে বাউল শিল্পীদের সঙ্গীত পরিবেশ, বেলুন উড়ানো ও শোভাযাত্রার মধ্যে দিয়ে প্রধান অতিথি হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয়  উপাচার্য অধ্যাপক ডা. মোঃ  শারফুদ্দিন আহমেদ দিবসটির শুভ উদ্বোধন করেন।

এসময় মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, লিভারের বিভিন্ন রোগসহ লিভার ক্যান্সার প্রতিরোধে পরীক্ষা নিরীক্ষা করা অত্যন্ত জরুরি। ফ্যাটিযুক্ত খাবার অবশ্যই কম খেতে হবে। এলকোহল পান করা ছাড়াও অতিরিক্ত চর্বিযুক্ত খাবারের ফলে লিভারে ক্যান্সার হতে পারে। দেখা গেছে , যারা এলকোহল পান করেন না কিন্তু অতিরিক্ত ফ্যাটিযুক্ত খাবার খাওয়াসহ জীবনযাত্রায় মাত্রাতিরিক্ত অনিয়ম করে তাদের মধ্যে ৫ শতাংশের লিভার সিরোসিস হয়।

তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে লিভার রোগের উন্নত চিকিৎসা রয়েছে। সম্প্রতি  লিভার রোগের চিকিৎসায় ন্যাসভ্যাকের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয়েছে। আশা করি এ ট্রায়ালে ইতিবাচক ফল আসবে। যা লিভার রোগীদের চিকিৎসায় নতুন আশার আলো সৃষ্টি করবে।

এসময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন,  নার্সিং ও  টেকনোলিস্ট অনুষদের ডিন অধ্যাপক ডা. দেবব্রত বনিক, বেসিক সাইন্স ও প্যারা ক্লিনিক অনুষদের ডিন অধ্যাপক ডা. শিরিন তরফদার, প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, রেজিস্ট্রার অধ্যাপক ডা. স্বপন কুমার তপাদার, হেপাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ আইয়ুব  আল মামুন,  ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশন প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল, গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোঃ আনওয়ারুল কবীর,  অধ্যাপক  ডা. চঞ্চল কুমার ঘোষ, অধ্যাপক ডা. এসএম ইসহাক, অধ্যাপক ডা. রাজিবুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন ।
 

 

 

একুশে সংবাদ/সু.ম/এস.আই