AB Bank
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সিলিন্ডার ছাড়াই জ্বলবে আকবরের আবিষ্কৃত গ্যাস!


সিলিন্ডার ছাড়াই জ্বলবে আকবরের আবিষ্কৃত গ্যাস!

লাইনের গ্যাস নয় এবার বিকল্প পদ্ধতিতে গ্যাস আবিষ্কার করে তাক লাগিয়ে দিয়েছেন চট্টগ্রামের আকবর। প্রাকৃতিক উপায়ে উৎপাদিত গ্যাস ছাড়াই এখন চুলা জ্বলবে আকবরের আবিষ্কৃত মিথেন গ্যাসে।

 

এই গ্যাস সরবরাহ করতে প্রয়োজন হবেনা বিশাল আকৃতির কোন গ্যাস সিলিন্ডারের। একটি জ্বালানী তেলের বোতল আর একটি পানির বোতল। ব্যাস! এটির সাহায্যেই উৎপাদিত হবে এই গ্যাস। নেবুলাইজার মেশিনের সাহায্যে জ্বালানী তেল এবং পানির সমন্বয়ে উৎপাদন করা যাবে এই গ্যাস। যা দিয়ে কোন ঝামেলা ছাড়াই অনায়েসেই রান্না করা যাবে।

 

শুধু রান্না নয় আকবরের মতে এটি সংরক্ষন করে ব্যবহার করা যাবে যানবাহনেও। সবচেয়ে অবাক করা বিষয় হলো কোন ফর্মুলা ছাড়াই ইচ্ছে করলে যে কেউ তৈরি করতে পারবে এই গ্যাস। আর গ্যাস তৈরিতে প্রয়োজন হবে একটি নেবুলাইজার, জালানী তেল ও পানি। এ দিয়ে মাত্র বিশ মিনিটের মধ্যেই আবিষ্কার করা যাবে গ্যাস। একবেলা খাবার রান্না করতে খরচ হবে মাত্র ১৩ টাকা। যা সিলিন্ডার গ্যাস থেকেও সাশ্রয়ী হবে বলেও জানান এই আবিষ্কারক।

 

আকবর হোসেন বলেন, ছোটবেলা থেকেই বিকল্প পথে হাটতাম আমি। আর যখন দেখেছি গ্যাস সরবারহ বন্ধ, তখনি চিন্তা আসে কিছু একটা করবো। হুট করেই বানিয়ে ফেললাম এই গ্যাস।

 

আকবরের এই আবিষ্কারে সময় লেগেছে মাত্র ত্রিশ মিনিট। আর এটি আবিষ্কার করে এখন গোটা চট্টগ্রামের মুখে মুখে আকবরের নাম। রীতিমতো প্রশংসায় ভাসছেনও তিনি।

 

কারণ সাম্প্রতিক সময়ের অতি প্রবল ঘূর্ণিঝড়েএ কারণে কেজিডিসিএল থেকে সাময়িকভাবে বন্ধ করা হয় লাওনের গ্যাস। যা নিয়ে ভোগান্তিতে পড়তে হয়েছে চট্টগ্রামের মানুষদের। আর এর মধ্যে আকবরের এমন আবিষ্কারে খুশি তার এলাকাবাসীরা৷ অনেকে চেষ্টাও করছেন এমন গ্যাস তৈরীর। আকবরের জন্মস্থান সন্ধীপ হলেও এখন তিনি চট্টগ্রামের স্থায়ী বাসিন্দা। ছেলেমেয়ে নিয়ে নিজের বাসায় থাকেন চট্টগ্রামের পাহাড়তলীতে।

 

একুশে সংবাদ/এসএপি

Link copied!