ঢাকা বুধবার, ২০ জানুয়ারি, ২০২১, ৬ মাঘ ১৪২৭
Ekushey Sangbad
Janata Bank
করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

সওদাগর দুর্লভ সাহার বাড়িতে এখন পরগাছার বসবাস


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি, ফরিদপুর
০৭:৩৭ পিএম, জানুয়ারি ৯, ২০২১
সওদাগর দুর্লভ সাহার বাড়িতে এখন পরগাছার বসবাস

ফরিদপুর সদর উপজেলার ধোপাডাঙ্গা গ্রামে কালের সাক্ষী হয়ে দাড়িয়ে আছে সওদাগর দুর্লভ সাহার বাড়ি। বাড়িটি বাংলার নবাব আলীবর্দি খাঁর আমলে নির্মিত। দেখে এখন আর বোঝার উপায় নেই যে, মোঘল আমলের ধর্ণাঢ্য ব্যবসায়ীর রাজকীয় বাড়ি এটি। ৮ একর জমিতে নান্দনিক কারুকার্যে নির্মিত ছিল বাড়িটি।

ফরিদপুর জেলার মাঝকান্দি বোয়ালমারী সড়কের নড়িখালি বাস স্টান্ড থেকে চাঁদপুর বাজার হয়ে যাওয়া যায় এখানে। ঘাস-গুল্ম, লতাপাতা আরো নানা প্রজাতির আগাছা পরগাছার ছেয়ে আছে দালানগুলো।

জৌলুসময় দালানের ভগ্নাংশগুলো আগাছা জঙ্গলে মুড়ে আছে। দালানের ইটগুলো খুলে খুলে পড়ছে। আরো কিছু দালান ছিল যা বিলিন হয়ে গেছে। দুর্লভ সাহার বাড়িতে এখন পরগাছার বাস।

বাড়িটি সম্পর্কে অল্পকিছু তথ্য পাওয়া যায়। বর্তমানে এই বাড়িটি সীতানাথ সাহার। তিনি পরিবার নিয়ে বাড়ির একটি অংশে থাকেন।
তিনি বলেন, দুর্লভ সাহা তাদের বংশের পূর্বপুরুষ তবে তিনি যে কত তম পুরুষ সে সম্পর্কে তিনি পরিস্কার নন। তিনি মাত্র কয়েক পুরুষ পর্যন্ত বলতে পারেন। বংশ পরিক্রমায় যারা বসবাস করেছেন বাড়িটিতে তারা- বর্তমানে - সীতানাথ সাহা (বয়স ৮০+)# তাঁর পিতা কুমোদ বন্ধু সাহা# তাঁর পিতাকৃষ্ণ দাশ সাহা# তাঁর পিতা রঘুনাথ সাহা।

সওদাগর দুর্লভ সাহার বড় বড় জাহাজ ছিল। তিনি দেশ বিদেশে বাণিজ্য করতেন। এই বাড়ির পাশে চাঁদপুরের বাওড় টি দুর্লভ সাহার নামে বহুকাল ধরে মানুষের মুখে মুখে প্রচলিত হয়ে আসছে।

অনেক আগেই বাড়িটি বসবাসের অনুপযোগী হয়ে পড়েছে। ১৯৭১ এ বাড়িটির ব্যাপক ক্ষতিসাধন হয়। দোতলা এই বাড়িটির জৌলুস এখন প্রায় শেষ। প্রায় ৮ একর জমির উপর গোটা বাড়ি ছিল। বাড়িটির পূর্বে আরো অনেক কারুকার্যময় দালানকোঠা ছিল সেগুলি এখন ইতিহাস। বাড়িটির প্রবেশ পথের সাথে রয়েছে দোতলা নারায়ন মন্দির এটিও ধ্বংসস্তুপে রুপ নিচ্ছে। এই বাড়িতে "আম-দুধ খাওয়া পুকুর" আছে। কথিত আছে দুর্লভ সাহার মাতা এই পুকুরে আম দুধ খেয়ে স্লান করতেন।

একুশে সংবাদ/এআরএম