AB Bank
ঢাকা রবিবার, ২৬ মে, ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

দৌলতদিয়া যৌনপল্লিতে কাজের অভিজ্ঞতা জানালেন রুনা খান


Ekushey Sangbad
বিনোদন ডেস্ক
০৬:৪৬ পিএম, ২০ এপ্রিল, ২০২৪
দৌলতদিয়া যৌনপল্লিতে কাজের অভিজ্ঞতা জানালেন রুনা খান

বিনোদন দুনিয়ার পরিচিত মুখ রুনা খান। একের পর এক নতুন কাজ নিয়ে হাজির হচ্ছেন এই অভিনেত্রী। বড় পর্দা এবং ছোট পর্দায় সমান বিচরণ তার। চলতি মাসে রুনা খান অভিনীত সিনেমা ‘নীলপদ্ম’র ওয়ার্ল্ড প্রিমিয়ার হতে যাচ্ছে নিউইয়র্কের সুচিত্রা সেন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে।  

 

উপমহাদেশের কিংবদন্তি অভিনেত্রী সুচিত্রা সেন স্মরণে নিউইয়র্কের জ্যামাইকা পারফর্মিং আর্টস সেন্টারে আজ (২০ এপ্রিল) আয়োজন করা হয়েছে আন্তর্জাতিক বাংলা চলচ্চিত্র উৎসবের। দুইদিন ব্যাপী এই উৎসবের পর্দা নামবে আগামীকাল। সেখানেই দেখানো হবে তৌফিক এলাহী পরিচালিত নীলপদ্ম।

সিনেমাটি নিয়ে গনমাধ্যমের সঙ্গে কথা বলেন রুনা খান। কাজের অভিজ্ঞতা বলতে গিয়ে রুনা বলেন, নীলপদ্মের শুটিং পর্ব আমরা করেছিলাম গতবছর। এই সিনেমায় আমার চরিত্রের নাম নীলা। এই নীলা একজন যৌনকর্মী, তাদের জীবনযাপন নিয়েই নীলপদ্মের গল্প। এই সিনেমাটার বড় অংশ শুটিং করা হয়েছে দৌলতদিয়া যৌনপল্লিতে। নীলপদ্মতে কাজ করতে গিয়েই আমার প্রথম দৌলতদিয়াতে যাওয়া। যারা সেখানে থাকেন তাদের জীবন কাছ থেকে দেখেছি। এটা নতুন অভিজ্ঞা আমার জন্য।

বলিউডে বিভিন্ন ধারার গল্প নিয়ে সিনেমা নির্মাণ হচ্ছে এবং সেখানকার দর্শক সিনেমাগুলো দেখছে। আমাদের দেশে এখনো ভিন্নধারার সিনেমা দর্শক সেভাবে গ্রহণ করছে না। এ প্রসঙ্গে জানতে চাইলে রুনা খান বলেন, আমার কাছে মনে হয় পাশের দেশের সঙ্গে তুলনা করার সময় এখন নয়। আমি এটা বলছি এর কারণ, তাদের কাজের বাজেট কোনো ক্ষেত্রে আমাদের দেশে পঞ্চাশ থেকে একশ গুন বেশি। আর তাদের দর্শকের সংখ্যাও আমাদের থেকেও অনেক বেশি। আমাদের দর্শক যদি বিশ কোটি থাকে তাদের পুরো বিশ্বে আছে দুইশ কোটির বেশি। তাই তাদের সঙ্গে আমাদের তুলনা করা একেবারে ঠিক মনে হয় না আমার। তবে নানান প্রতিকূলতার মধ্যেও আমাদের দেশে ভালো কাজ হচ্ছে, যেটা প্রশংসা পাওয়ার মত। 
  
দর্শকের রুচির ভিন্নতাকে শিল্পী হিসেবে রুনা কীভাবে দেখেন জানতে চাইলে অভিনেত্রী বলেন, দর্শকের পূর্ণ স্বাধীনতা আছে তাদের পছন্দ অনুযায়ী কাজ দেখার। নানা মতের নানা রুচির দর্শকের জন্য শিল্পীদের কাজ করতে হয়। আমরা যারা অভিনয় শিল্পী তারা নিজেরা যেমন গল্প বিশ্বাস করি সেই ধারার কাজ করতে স্বাচ্ছন্দ্য বোধ করি। বিশ্বের প্রতিটি ইন্ডাস্ট্রিতেই দুই ধরনের কাজ হয়। একটা নাচে গানে ভরপুর, কিংবা অ্যাকশন সিনেমা। আর একটা ধারা হচ্ছে জীবন ঘনিষ্ঠ গল্প। আর এটাই সত্যি জীবন ঘনিষ্ঠ গল্পের দর্শক একটু কম। কিন্তু তার পরেও তো নির্মাতা-অভিনেতা-অভিনেত্রী তারা কাজ করে যায়। আমাদেরকে নিজেদের কাজ করতে হবে আর দর্শক তার পছন্দ অনুযায়ী কাজ দেখে নিবেন এটাই স্বাভাবিক।

নিজের বক্তব্য স্পষ্ট করে রুনা বলেন, স্বাভাবিকভাবেই একজন নির্মাতা যে অর্থ বিনিয়োগ করে সিনেমা নির্মাণ করেছেন তিনি আশা করবেন তার অর্থটা উঠে আসুক। কারণ, নয়ত তিনি পরের কাজটা করতে পারবেন না। আমি মনে করি সময়ের সঙ্গে দর্শক জীবন ঘনিষ্ঠ গল্পও দেখবে। আমি খুব আশাবাদী মানুষ।

গত বছর রুনা খান শেষ করেছেন পরিচালক মাসুদ পথিক পরিচালিত ‘বক—দ্য সোল অব নেচার’ সিনেমাটির কাজ। বক—দ্য সোল অব নেচার কবি জীবনানন্দ দাশের কবিতা ‘আট বছর আগের একদিন’ অবলম্বনে নির্মিত সিনেমা। এ সিনেমায় কেন্দ্রীয় একটি চরিত্র ‘সবিতা’। আর এ চরিত্রেই অভিনয় করছেন রুনা খান। চলতি বছর কাজল আরেফিন অমির পরিচালনায় ওয়েব সিরিজ ‘অসময়’ দিয়ে প্রশংসা কুড়িয়েছেন রুনা খান।

একুশে সংবাদ/এনএস

Link copied!