AB Bank
ঢাকা সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মস্কো চলচ্চিত্র উৎসবে মনোজের ছবি


Ekushey Sangbad
বিনোদন ডেস্ক
০৩:২১ পিএম, ৭ এপ্রিল, ২০২৪
মস্কো চলচ্চিত্র উৎসবে মনোজের ছবি

৪৬তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রথমবারের মতো নির্বাচিত হলো বাংলাদেশের কোনো স্বল্পদৈর্ঘ্য সিনেমা। ‘হইতে সুরমা’ নামের এই ছবি নির্মাণ করেছেন অভিনেতা মনোজ প্রামাণিক ও সুব্রত সরকার। গত বছরের এপ্রিলে ইন্টারন্যাশনাল একাডেমি অব ফিল্ম অ্যান্ড মিডিয়ার উদ্যোগে আয়োজিত ‘ইকো ফিল্ম ল্যাব: ইন্টারন্যাশনাল ফিল্ম রেসিডেন্সি’র অংশ হিসেবে এই চলচ্চিত্র নির্মাণ করেছেন তাঁরা। গাইড হিসেবে ছিলেন ভারতীয় চলচ্চিত্র নির্মাতা-কবি সানাল কুমার শশীধরন।

সিনেমাটির দৃশ্যধারণ হয়েছে সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওর তীরবর্তী তাহিরপুর উপজেলার শনির হাওর এবং এর আশপাশের এলাকায়। নদীদূষণ ও প্রকৃতিকে ধ্বংস করে মানুষ কীভাবে উল্টো প্রকৃতির প্রতিশোধের শিকার হয়, সেটা নিয়েই ব্যঙ্গাত্মক এই চলচ্চিত্র।

অভিনয় করেছেন মিল্লাত হোসেন, ফিরোজ আহম্মেদ, বিজয় দাস, মণিকা দাস, মনজু তালুকদারসহ অনেকে। চিত্রগ্রহণ করেছেন সুপ্তক, সংগীত করেছেন সায়ন্তন। আমেরিকান ফিল্ম ইনস্টিটিউটে হয়েছে ছবিটির সম্পাদনা। আগামী ২২ এপ্রিল মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে স্বল্পদৈর্ঘ্যটি প্রদর্শিত হবে।

জানা গেছে, মস্কো চলচ্চিত্র উৎসবে সিনেমাটির পক্ষে উপস্থিত থাকবেন প্রযোজক বিবেশ রায়, সহপ্রযোজক অসিম আলতোখাইস ও অভিনেতা-পরিচালক মনোজ প্রামাণিক।

এর আগে রাশিয়ার এ উৎসবের ৪৪তম আসরে বাংলাদেশের যুবরাজ শামীমের ‘আদিম’ ও ৪৫তম আসরে নুরুল আলম আতিকের ‘পেয়ারার সুবাস’ প্রদর্শিত হয়েছিল। এর মধ্যে আদিম জিতে নিয়েছিল দুটি বিভাগে পুরস্কার।

 

একুশে সংবাদ/ই.ট.প্র/জাহা

 

Link copied!