AB Bank
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

এবার ডিপফেকের শিকার বলি অভিনেত্রী?


Ekushey Sangbad
বিনোদন ডেস্ক
১১:৫৮ এএম, ১৭ নভেম্বর, ২০২৩
এবার ডিপফেকের শিকার বলি অভিনেত্রী?

কয়েকদিন আগে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে রাশমিকা মান্দানার বিকৃত একটি ভিডিও। গোটা দুনিয়ায় রীতিমতো হইচই পড়ে যায়। ডিপফেক এআই প্রযুক্তি দিয়ে তৈরি রাশমিকার এই ভিডিও নতুন করে সাইবার ক্রাইমের প্রতি মানুষের ভয় বাড়িয়ে দেয়। খোদ রাশমিকাও এই ভিডিও ভাইরাল হওয়ার পর আতঙ্কের কথা বলেছেন। এ ধরনের ন্যক্কারজনক কাজের বিরুদ্ধে মুখ খুলেছেন অমিতাভ বচ্চন। এমনকী, এই ঘটনায় পুলিশের হাতে আটক বিহারের এক যুবকও।

 

তবুও যেন আটকানো যাচ্ছে না ডিপফেক ভিডিওর ফাঁদ। রাশমিকার পর এবার ভাইরাল হলো বলিউড অভিনেত্রী কাজলের ভিডিও। ভাইরাল হওয়া ভিডিওতে দেখা গেছে, কাজল পোশাক বদলাচ্ছেন। এই ভিডিও ভাইরাল হতেই সাইবার সেল নড়েচড়ে বসে। বিশেষজ্ঞরা জানিয়েছেন এই ভিডিও একেবারেই ডিপফেক প্রযুক্তি ব্যবহার করে তৈরি করা হয়েছে এবং ভিডিওটিও বেশ পুরনো।

জানা গেছে, আসল ভিডিওটি এক টিকটক ব্যবহারকারীর। যিনি ফ্যাশন সংক্রান্ত টিপস দেওয়ার জন্যই এই ধরনের ভিডিও আপলোড করেছিলেন। সেই মহিলার মুখেই বসিয়ে দেওয়া হয়েছে কাজলের মুখ।

 

প্রসঙ্গত, রাশমিকা মন্দানার বিকৃত ভিডিও নিয়ে দিল্লি মহিলা কমিশনের নোটিস পাঠানোর পরই ভারতীয় দণ্ডবিধির ৪৬৫, ৪৬৯ ধারায় এবং তথ্যপ্রযুক্তি সংক্রান্ত আইনের ৬৬সি ও ৬৬ই ধারায় দায়ের করা হয় এফআইআর। সেই সূত্র ধরেই এগোতে থাকে দিল্লি পুলিশ। তারপরই বিহারের এক কিশোরের কথা উঠে আসে। জিজ্ঞাসাবাদে দিল্লি পুলিশের কাছে সে স্বীকার করে যে, আমি শুধু ইনস্টাগ্রাম থেকে ভিডিও ডাউনলোড করেছিলাম মাত্র। তবে বিহারের কিশোরের এমন উত্তরে সন্তুষ্ট নয় পুলিশ। তাই সংশ্লিষ্ট বিষয়ে জানতে তাকে কড়া জেরা করার পরিকল্পনা রয়েছে।

 

একুশে সংবাদ/ঢা.পো/না.স

Link copied!