AB Bank
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মুজিব: একটি জাতির রূপকার: বাঙালির ইতিহাস-ঐতিহ্য


Ekushey Sangbad
বিনোদন ডেস্ক
০১:৫৩ পিএম, ১৫ অক্টোবর, ২০২৩
মুজিব: একটি জাতির রূপকার: বাঙালির ইতিহাস-ঐতিহ্য

বাঙালি জাতির ইতিহাস-ঐতিহ্য হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাংলাদেশের রূপকার তিনি। তার নামানুসারে ইতহাস-ঐহিত্য নির্ভর চলচ্চিত্র ‘মুজিব’ নির্মান করা হয়েছে। ১৩ অক্টোবর দেশের ১৫৩ টি সিনেমা হলে শুভ মুক্তি পেয়েছে মুজিব সিনেমা। দেশের তরুন প্রজন্ম এ প্রজন্মের দর্শক, মুজিব অনুভূতি ও আবেগে আসবেন; ছবিটি নারী পুরুষ সব দর্শকেরই দেখা প্রয়োজন। এর আগে ‘মুজিব’র ট্রেলার উন্মোচন করা হয়, ট্রেলার দেখে হল মালিকরা মনে করেছেন যে, এটা দর্শকদের মন ছুঁয়ে যাবে।

২০১৭ সালে বাংলাদেশ ও ভারত সরকারের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। বঙ্গবন্ধু শেকখ মুজিবুর রহমানের জীবন অবলম্বনে চলচ্চিত্র নির্মান করার। এরপর ২০১৮ সালের ১৮ মার্চ ছবিটির ঘোষনা দেওয়া হয়। তখনই ছবির নির্মাতা হিসেবে বলিউডের প্রখ্যাত নির্মাতা শ্যাম বেনেগালকে চুড়ান্ত করা হয়। আর ছবির চিত্রনাট্যকার হিসেবে যুক্ত হন বলিউডের অতুল তেওয়ারি। তিনি ২০১৯ সালে বাংলাদেশে এসে বঙ্গবন্ধু সম্পর্কে গবেষণা করেন।

ছবির বাজেট হয় ৮৩ কেটি টাকা। এর ৬০ ভাগ বাংলাদেশ ৪০ ভাগ বহন করবে ভারত সরকার। করোনার কারনে ছবির শুটিং দফায় দফায় পিছানো হয়। ২০২১ সালে ২১ জানুয়ারী ভারতে এর চিত্রায়ন শুরু হয়। এরপর ঐ বছরের নভেম্বরে বাংলাদেশে ধারন করা হয় বেশ কিছু দৃশ্য। এরপর শুরু হয় সম্পাদনা ও সঙ্গীত পরিচালনার কাজ। ভারতের মিউজিক ডিরেক্টর শান্তনু মৈত্র ছবির সঙ্গীত পরিচালনা করেছেন।

২০২২ সালের ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মবার্ষির্কী উপলক্ষ্যে ছবিটির প্রথম পোস্টার প্রকাশ করা হয়। ২০২২ সালে মে মাসে পথম ভিডিও প্রকাশ করা হয় কান চলচ্চিত্র উৎসবে। কানের বাণিজ্যিক শাখায় ছবির ট্রেলার প্রকাশ করা হয়। সেপ্টেম্বরে মুজিব ছবির প্রথম প্রিমিয়ার হয় ‘টরেন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে’। বাংলাদেশ ফিল্ম আর্কাইভে ১২ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য একটি বিশেষ প্রদর্শনীর ব্যবস্থা করা হয়। সেই প্রিমিয়ারে তিনি ছবিটি উপভোগ করেন।

এর আগে ১১ অক্টোবর সোনারগাঁও হোটেলের ভেন্যুতে সন্ধ্যায় ছবিটির পরিবেশক সংস্থা জাজ মাল্টিমিডিয়া এক সংবাদ সম্মেলনের আয়োজন করেন। ১২ অক্টোবর সন্ধ্যা ৭টায় মহাখালী এসকে সিনেপ্লেক্সে এক প্রিমিয়ার শো অনুষ্ঠিত হয়। ছবিটি ৩১ জুলাই সরকারী সেন্সর ছাড়পত্র পায়। ২৭ শে অক্টোবর ভারতের প্রেক্ষাগৃহেও মুক্তি পাবে।

অভিনয়ে-দিলারা জামান, খায়রুল আলম সবুজ, ফজলুর রহমান বাবু, তৌকির আহমেদ, আরফিন শুভ, নুসরাত ইমরোজ তিশা, চঞ্চল চৌধুরী, নুসরাত ফারিয়া, সাবিলা নুর। ভারতের রাজেন মৌদি, শ্রী জাভ ভট্যার্চায, দেবাশিষ সাহা, সোমনাথ, আবির সুফি, অরুনাংশু রায়, কৃষ্ণকলি, গাংঙ্গুলি প্রমুখ। দৈর্ঘ্য- ২ ঘন্টা ৫৮ মিনিট। ছবি-জাজ এর সৌজন্যে।

একুশে সংবাদ/এসআর

Link copied!