AB Bank
ঢাকা শুক্রবার, ২৪ মে, ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পলাশে ব্রি ১০২ জাতের ধানের ফসল কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত


পলাশে ব্রি ১০২ জাতের ধানের ফসল কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত

জাতীয় ধান গবেষণার উৎপাদিত পুষ্টিগুণ ও মানব দেহের উপকারী জিংক সমৃদ্ধ নতুন জাতের ব্রি ১০২ ধানের গুনাগুন বিষয়ে কৃষকদেরকে উদ্বুদ্ধ করতে  ফসল কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। 

রবিবার (৫ মে) সকালে নরসিংদী জেলার পলাশ উপজেলার গজারিয়া ইউনিয়নের সরকার চর এলাকায় এই কর্মসূচি অনুষ্ঠিত হয়। 

গাজীপুরের ধান গবেষণা কেন্দ্রের পরিচালক (গবেষণা) ড. মোহাম্মদ খালেকুজ্জামান এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে  আলোচনা করেন। পলাশ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আয়েশা আক্তার এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে আলোচনা করেন গাজীপুর ধান গবেষণা কেন্দ্রের সিনিয়র সাইন্টিফিক অফিসার ড. হাবিবুর রহমান মুকুল। 

এ সময় উপস্থিত ছিলেন পলাশ উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা জাফর মোহাম্মদ সালেহ উদ্দিন, শারমিন আক্তারসহ মাঠ পর্যায়ের অন্যান্য কর্মকর্তা ও স্থানীয় কয়েক শতাধিক কৃষক। 

অনুষ্ঠানে অতিথিরা বলেন, ধান গবেষণা কেন্দ্রের উদ্ভাবিত ব্রি ১০২ জাতের ধান খুবই পুষ্টি সমৃদ্ধ এবং মানবদেহের উপকারী জিংক সমৃদ্ধ। যা শিশু ও মানুষের শরীরের বিভিন্ন পুষ্টি ও জিংকের ঘাটতি পূরণ করতে সহায়তা করে। এ জাতের ধান অন্যান্য ধানের থেকে ফলনে বেশি ফলে এবং বাতাসে সহজেই নুয়ে পড়ে না, যার ফলে জমিতে ধানের ফলনে কৃষকরা লাভবান হয়। এজন্যই এই জাতের ধান রোপনের জন্য কৃষকদের সচেতনতা করতে মাঠ দিবসের মাধ্যমে প্রচারণা চালানো হচ্ছে। আলোচনা সভা শেষে স্থানীয় কৃষক আব্দুল হাকিম মিয়ার জমিতে রোপনকৃত ব্রি ১০২ জাতের ধান কর্তন করে পরিমাপ করা হয়।

 

একুশে সংবাদ/বিএইচ


 

Link copied!