AB Bank
ঢাকা শনিবার, ০২ মার্চ, ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নতুন পাঠ্যক্রম নিয়ে ভয়ানক অপপ্রচার চলছে: শিক্ষামন্ত্রী


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০২:২৮ পিএম, ৩ ডিসেম্বর, ২০২৩
নতুন পাঠ্যক্রম নিয়ে ভয়ানক অপপ্রচার চলছে: শিক্ষামন্ত্রী

নতুন শিক্ষাক্রম নিয়ে একটি গোষ্ঠী ভয়ানক অপপ্রচার চালাচ্ছে উল্লেখ করে অভিভাবকদের প্রতি এসব অপপ্রচারে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপুমনি।

রোববার (৩ ডিসেম্বর) সকালে রাজধানীর বিশ্ব সাহিত্য কেন্দ্রে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির বই বিতরণ অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, দ্রুত পরিবর্তনশীল বিশ্বের সঙ্গে শিশুরা যেন তাল মিলিয়ে চলতে পারে সে জন্যই নতুন শিক্ষাক্রম প্রণয়ন করা হয়েছে। হুট করে কোনো সিদ্ধান্ত নয়, ১১ বছর গবেষণার পর বাস্তবায়ন করা হয়েছে এই নতুন শিক্ষাক্রম। নতুন শিক্ষাক্রমের সঙ্গে জড়িত রয়েছেন প্রায় আটশ গবেষক। তাদের প্রত্যেকের পরামর্শ ও মতামত গ্রহণ করা হয়েছে।

নতুন কারিকুলামে নেই এমন ভিডিও প্রকাশ করে প্রোপাগান্ডা করছে একটি গোষ্ঠী। এসব গুজবে কান না দিয়ে সন্তানরা কি শিখছে সেদিকে নজর দেয়ার আহ্বান জানান শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, এসব গুজবের বিরুদ্ধে সজাগ থাকতে হবে। অভিভাবকদের ধৈর্য ধরারও আহ্বান জানান দীপু মনি।

নম্বর পাওয়াটাই মুখ্য নয় উল্লেখ করে দীপুমনি বলেন, অভিভাবকরা দীর্ঘ সময় একটি প্রক্রিয়ার সঙ্গে অভ্যস্ত। তারা দেখতে চান, তাদের সন্তান কত নম্বর পেল, কত জিপিএ পেল। তবে নম্বর পাওয়াটাই মুখ্য নয়, মূল বিষয় হলো সন্তান কত ভালো মানুষ হলো। কারণ, ভালো রেজাল্টের পাশাপাশি সন্তান যেন ভালো মানুষ হয় সেটাও একজন অভিভাবকর চাওয়া।

উল্লেখ্য, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীনস্থ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন “সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রাম” (এসইডিপি) এর আওতায় “স্ট্রেংদেনিং রিডিং হ্যাবিট অ্যান্ড রিডিং স্কিলস অ্যামং সেকেন্ডারি স্টুডেন্টস স্কিম” এর পাঠ্যাভাস উন্নয়ন কর্মসূচির আওতায় ৬৪ জেলায় ৩০০ উপজেলায় ১৫ হাজার শিক্ষা প্রতিষ্ঠানের ২৫ লাখ শিক্ষার্থীর জন্য প্রায় ৩১ লাখ নির্বাচিত বই বিতরণ করা হচ্ছে। আজকের অনুষ্ঠানে দেশের বিভিন্ন স্কুল থেকে আগত শিক্ষকদের হাতে শিক্ষার্থীদের জন্য বরাদ্দকৃত বই তুলে দেন শিক্ষামন্ত্রী দীপুমনি।

 


একুশে সংবাদ/স.ট.প্র/জাহা 
 

Link copied!