ঢাকা শনিবার, ১৬ জানুয়ারি, ২০২১, ৩ মাঘ ১৪২৭
Ekushey Sangbad
Janata Bank
করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

রাবি ক্যাম্পাসে প্রবেশের সময়সীমা নির্ধারণে শিক্ষার্থীদের ক্ষোভ!


Ekushey Sangbad
রাবি প্রতিনিধি
০৮:১১ পিএম, ডিসেম্বর ৪, ২০২০
রাবি ক্যাম্পাসে প্রবেশের সময়সীমা নির্ধারণে শিক্ষার্থীদের ক্ষোভ!

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) প্রবেশের সময়সীমা নির্ধারণ করে নোটিশ জারি করায় ক্ষোভ প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বৃহস্পতিবার করোনা জনিত কারণে ক্যাম্পাসের পরিবেশ রক্ষায় বিকেল ৩টার পর শিক্ষার্থী ও দর্শনার্থীদের প্রবেশ নিষেধ করে এ নোটিশ জারি করেন বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

প্রশাসনের এই নোটিশের সমালোচনা করে সামাজিক যোগাযোগমাধ্যমে ক্ষোভ প্রকাশ করে শিক্ষার্থীরা জানান,বিশ্ববিদ্যালয়ে একজন শিক্ষার্থীর নিজ ক্যাম্পাসে ঘোরাফেরার বিষয়টি নিশ্চয় প্রশাসন নির্ধারণ করবেন না। নিজ শিক্ষার্থীকে নিজ ক্যাম্পাসে ঢুকতে না দেওয়াতে কোন বীরত্ব নেই। বরং বহিরাগত শিক্ষার্থীদের ক্ষেত্রে সেটা হতে পারে।

গেটে প্রবেশে বাঁধায় দুঃখ প্রকাশ করে তারা জানান, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হয়েও ক্যাম্পাসে প্রবেশে যখন তর্কে জড়াতে হয়, তখন এর চেয়ে দুঃখজনক আর কিছুই নেই।

এমন উদ্ভট সিদ্ধান্ত বাতিলের দাবি জানিয়ে শিক্ষার্থীরা বলেন, প্রশাসনের অনেক সিদ্ধান্তই আমাদের কাছে অযৌক্তিক মনে হয় তার মধ্যে এটাও একটা! এটা যদি নিরাপত্তার জন্যে হয়ে থাকে তাহলে কাদের নিরাপত্তা? বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা যদি প্রবেশ না করতে পারে তাহলে কার নিরাপত্তা নিশ্চিত করছে প্রশাসন? সন্ধ্যার পর ক্যাম্পাসে বের হলে দেখা যায় বিভিন্ন স্থানে ল্যাম্পপোস্ট নষ্ট, রাস্তার মধ্যে ঘুটঘুটে অন্ধকার। নিরাপত্তার চিন্তা থাকলে সেগুলো আগে ঠিক করা উচিত ছিলো। আর প্রবেশ নিষিদ্ধের সিদ্ধান্তটা সঠিক হতো যখন সেটা বহিরাগতদের জন্য হতো। সুতরাং এমন অবান্তর সিদ্ধান্ত দ্রুত বাতিলের দাবি জানাই।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, করোনাকালে ক্যাম্পাসের শৃঙ্খলা রক্ষা ও পরিবেশ সুস্থ রাখতেই এ পদক্ষেপ নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

তিনি বলেন, ক্যাম্পাসে আমাদের শিক্ষার্থী ছাড়াও বহিরাগত শিক্ষার্থীদের অবাধ বিচরণ সুস্থ পরিবেশের বিগ্ন ঘটাচ্ছে। ক্যাম্পাসে বহিরাগতদের বেপরোয়া বাইক চলাচলসহ মাদক সেবন এবং অনৈতিক কার্যকলাপের প্রমাণ পেয়েছে প্রশাসন। 

তিনি আরো বলেন, শিক্ষার্থীদের একাডেমিক কার্যক্রম সম্পাদনের জন্য দুপুর ১ টা পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে প্রবেশের কোন বাঁধা নেই। আর বিকেলে তারা আড্ডা ছাড়া তেমন কোন কাজ করতে ক্যম্পাসে আসে না বা অন্য কোন কাজও থাকে না সেখানে। আর যাদের ল্যাব অথবা শিক্ষকদের সাথে বিশেষ কোন কাজ থাকে, তারা ক্যাম্পসে প্রবেশ করতে পারবে বলেও জানান তিনি।

একুশে সংবাদ/এআরএম