AB Bank
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

রমজান ও ঈদুল ফিতরের সময় জানাল আরব আমিরাত


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৭:৪০ পিএম, ১৩ জানুয়ারি, ২০২৪
রমজান ও ঈদুল ফিতরের সময় জানাল আরব আমিরাত

রোজার বাকি আর মাত্র ৬০ দিন। চলতি বছরের মার্চেই শুরু হবে পবিত্র রমজান। পবিত্র মাস শুরু হওয়ার পরই মুসলিম দেশগুলোতে বিভিন্ন ধরনের পরিবর্তন আনা হয়। যেমন- মানুষের খাওয়া দাওয়া এবং অফিসের কর্মঘণ্টা কমিয়ে আনা হয়।

ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী, পবিত্র রমজান নবমতম মাস। হিজরি ক্যালেন্ডার অনুযায়ী, চাঁদ দেখার ওপর প্রতিটি মাস গণনা শুরু হয়। দুবাই ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাক্টিভিটিজ ডিপার্টমেন্ট ২০২৪ সালের হিজরি ক্যালেন্ডার প্রকাশ করেছে।

সেই অনুযায়ী, ২০২৪ সালের ১২ মার্চ থেকে পবিত্র রমজান শুরু হবে। আর বাংলাদেশে ১৩ মার্চ থেকে শুরু হবে। এসময়ে আবহাওয়া তেমন উত্তপ্ত থাকে না। আরব আমিরাতে বসন্তকাল থাকে। ২০২৪ সালে রমজানের সময়সীমা ২০২৩ সালের তুলনায় কম হবে।

দুবাই ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাক্টিভিটিজ ডিপার্টমেন্টের হিসাব অনুসারে, এ বছর পবিত্র রমজান হবে ২৯ দিনের। সেই গণনায় সংযুক্ত আরব আমিরাতে চলতি বছর রোজা শেষ হবে ৯ এপ্রিল। আর বাংলাদেশে ১০ এপ্রিল শেষ হবে। আর ১১ এপ্রিল ঈদুল ফিতর পালন করা হবে।

চলমান বছর পবিত্র রমজানে সংযুক্ত আরব আমিরাতের মুসল্লিরা প্রথম দিনের রোজায় ১৩ ঘণ্টা ১৬ মিনিট পর্যন্ত সবধরনের খাবার ও পানীয় থেকে বিরত থাকবেন। গত বছর সময়সীমা ছিল ১৩ ঘণ্টা ৩৩ মিনিট। এবার পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দুবাইয়ের বাসিন্দারা ৬ দিন ছুটি পাবেন। ৯ এপ্রিল থেকে যা শুরু হয়ে শেষ হবে ১২ এপ্রিল।

 

একুশে সংবাদ/স.ট.প্র/জাহা

Link copied!