AB Bank
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নবায়নযোগ্য জ্বালানী খাতে ৩৫০ মিলিয়ন ইউরো ঋণ দেবে ইউরোপীয় ইনভেস্টমেন্ট ব্যাংক


Ekushey Sangbad
জ্যেষ্ঠ প্রতিবেদক
০৫:১৬ পিএম, ২২ অক্টোবর, ২০২৩
নবায়নযোগ্য জ্বালানী খাতে ৩৫০ মিলিয়ন ইউরো ঋণ দেবে ইউরোপীয় ইনভেস্টমেন্ট ব্যাংক

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ ও ইউরোপীয় ইনভেস্টমেন্ট ব্যাংকের মধ্যে বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানী খাতে ৩৫০ মিলিয়ন ইউরোর একটি ঋণ সহায়তা চুক্তি স্বাক্ষর হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন।

 

রোববার (২২ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রীর বেলজিয়াম সফর নিয়ে ব্রিফিংকালে তিনি এ কথা জানান।

 

তিনি বলেন, আগামী ২৫-২৬ অক্টোবর ইউরোপিয়ান ইউনিয়ন তাদের গ্লোবাল গেটওয়ে উদ্যোগের অগ্রগতি ও সার্বিক বিষয়াদি আলোচনার নিমিত্ত প্রথমবারের মত বেলজিয়ামের রাজধানী ব্রাসেলস-এ গ্লোবাল গেটওয়ে ফোরাম আয়োজন করতে যাচ্ছে। ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেন-এর আমন্ত্রণে প্রধানমন্ত্রী এ ইভেন্টে অংশগ্রহণ করছেন। প্রধানমন্ত্রী ২৪ অক্টোবর সকালে বাংলাদেশ বিমানের একটি বাণিজ্যিক ফ্লাইটে ব্রাসেলস-এর উদ্দেশ্যে যাত্রা করবেন এবং সন্ধ্যায় ব্রাসেলস পৌঁছাবেন। ২৬ অক্টোবর রাতে প্রধানমন্ত্রী ঢাকার উদ্দেশ্যে ব্রাসেলস ত্যাগ করবেন। 

 

পররাষ্ট্র মন্ত্রী, মাননীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক মাননীয় উপদেষ্টা, মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী, মাননীয় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রীসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ মাননীয় প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হবেন।

 

মন্ত্রী বলেন, বিশ্বব্যাপী স্মার্ট, পরিবেশ-বান্ধব এবং নিরাপদ ডিজিটাল প্রযুক্তি, জ্বালানি, পরিবহনখাতে অবকাঠামো নির্মাণ এবং স্বাস্থ্য, শিক্ষা ও গবেষণা ব্যবস্থা শক্তিশালীকরণের নিমিত্ত ইউরোপিয়ান ইউনিয়ন ২০২১ সালের ডিসেম্বর মাসে গ্লোবাল গেটওয়ে উদ্যোগের ঘোষণা দেয়। এ উদ্যোগের আওতায় ইউরোপিয়ান ইউনিয়ন, সদস্য রাষ্ট্রসমূহ ও অন্যান্য অংশীদারগণ অগ্রাধিকার খাতসমূহে ২০২১-২০২৭ সালের মধ্যে সর্বমোট ৩০০ বিলিয়ন ইউরো বিনিয়োগ করার ঘোষণা দিয়েছে।

 

ড. মোমেন বলেন, এ সফরের সময় আগামী ২৫ অক্টোবর সকালে প্রধানমন্ত্রী প্রথমে ইউরোপিয়ান কমিশনের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও ইউরোপিয়ান ট্রেড কমিশনার ভালডিস ডমব্রভকিস এবং এরপর ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট মিস উপসুলা ভন ডার লিয়েনের সাথে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন। প্রধানমন্ত্রীর ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্টের সাথে বৈঠকে বাংলাদেশ এবং ইউরোপিয়ান ইউনিয়ন তাদের ৫০ বছরের অংশীদারিত্ব নতুন উচ্চতায় উন্নীত করার ঘোষণা দিবে বলে আশা করা যায়।

 

‍‍`এ বৈঠকের পর বাংলাদেশ সরকারের পক্ষ থেকে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ ও ইউরোপীয় ইনভেস্টমেন্ট ব্যাংকের মধ্যে বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানী খাতে ৩৫০ মিলিয়ন ইউরোর একটি ঋণ সহায়তা চুক্তি স্বাক্ষর হবে। এছাড়া, বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানী খাতে অনুদান হিসেবে প্রদানের নিমিত্ত ইউরোপিয়ান কমিশন এবং ইউরোপীয় ইনভেস্টমেন্ট ব্যাংকের মধ্যে ৪৫ মিলিয়ন ইউরোর একটি চুক্তি এবং বাংলাদেশ সরকার এবং ইউরোপিয়ান কমিশনের মধ্যে ১২ মিলিয়ন ইউরোর একটি অনুদান চুক্তি স্বাক্ষর হবে। 

 

তিনি জানান, ইউরোপীয় ইনভেস্টমেন্ট ব্যাংক ইতোমধ্যে বাংলাদেশের জলবায়ু পরিবর্তন ও নবায়নযোগ্য জ্বালানী খাতে বিনিয়োগের আগ্রহ ব্যক্ত করেছে। এ চুক্তিটি বাংলাদেশে ব্যাংকটির অধিকতর বিনিয়োগের পথ প্রসারিত করবে বলে আশা করা যায়। এ সফরের সময় বাংলাদেশ সরকার এবং ইউরোপিয়ান কমিশনের মধ্যে বাংলাদেশের সামাজিক খাতে ৭০ মিলিয়ন ইউরোর পাঁচটি আলাদা অনুদান চুক্তি স্বাক্ষর হবে।


একুশে সংবাদ/স ক 

Link copied!