AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

দেশে ১১ মার্চ থেকে তিন দিনব্যাপী বিজনেস সামিট


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৩:১২ পিএম, ১৮ ফেব্রুয়ারি, ২০২৩
দেশে ১১ মার্চ থেকে তিন দিনব্যাপী বিজনেস সামিট

এফবিসিসিআই এর ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আগামী ১১ মার্চ থেকে তিন দিনব্যাপী বিজনেস সামিটের আয়োজন করা হয়েছে।

 

শনিবার (১৮ ফেব্রুয়ারি) হোটেল ইন্টারকন্টিনেন্টালে আয়োজিত এক সংবাদ সম্মেলনে  এ তথ্য জানান এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন।

 

তিনি বলেন, বর্তমানে এফবিসিসিআইতে ৪১২টি পণ্যভিত্তিক বাণিজ্য সংগঠন, জেলা ও মেট্রোপলিটন পর্যায়ে ৮৭টি চেম্বার, নারী উদ্যোক্তা সংক্রান্ত ১৮টি চেম্বার এবং ২০টি দ্বিপক্ষীয় চেম্বার রয়েছে। অর্থনৈতিক কর্মকাণ্ড বৃদ্ধির ফলে পণ্যভিত্তিক বাণিজ্য সংগঠনের সংখ্যাও অনেক বেড়েছে। ২০০৮ সালে আমাদের অর্থনীতি ছিল ৯০ বিলিয়ন ডলার, যা আজ ৪৭০ বিলিয়ন ডলার হয়েছে। দেশের অর্থনৈতিক এই অগ্রযাত্রাকে আরও তরান্বিত করতে আগামী ১১ থেকে ১৩ মার্চ তিন দিনব্যাপী বাংলাদেশ বিজনেস সামিটের আয়োজন করতে যাচ্ছি আমরা।

 

সংবাদ সম্মেলনে এফবিসিসিআই সভাপতি বলেন, সামিটে দেশের বাণিজ্য ও বিনিয়োগ সম্ভাবনা, বাধা এবং উত্তরণের উপায় খুঁজে বের করতে ব্যবসায়ী, বিনিয়োগকারী, বিশ্লেষক ও নীতিনির্ধারকদের নিয়ে তিনটি প্ল্যানারি সেশন, ১৩টি প্যারালাল সেশন, উন্মুক্ত আলোচনা প্রভৃতি আয়োজিত হবে। আন্তর্জাতিক এ সম্মেলনে ১২ থেকে ১৫টি দেশের মন্ত্রীরা অংশগ্রহণ করবেন। এছাড়া বিশ্বের বিভিন্ন দেশের বৃহৎ কোম্পানির প্রতিনিধিরাও অংশ নিবেন বলে জানান তিনি।

 

সভাপতি বলেন, বিজনেস সামিটের পাশাপাশি বেস্ট অব বাংলাদেশ এক্সপোর আয়োজন করা হবে। বিদেশি বিনিয়োগকারীদের কাছে দেশের সম্ভাবনাময় খাতগুলো, এই প্রদর্শনীতে তুলে ধরা হবে। তার মধ্যে রয়েছে টেক্সটাইল, কৃষি প্রক্রিয়াজাত খাবার, চামড়া, সিরামিক, পাটসহ বিভিন্ন সেক্টর এর কথা বলা হবে। দেশের অর্থনীতি এবং ব্যবসা-বাণিজ্যের বিকাশে বিশেষ অবদানের জন্য উদ্যোক্তাদের বাংলাদেশ বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ড প্রদান করা হবে।

 

তিনি বলেন, বিশেষ এ সম্মাননার জন্য অর্থনীতিবিদ, সাংবাদিক এবং ব্যবসায়ীদের সমন্বয়ে বিশেষ জুরি বোর্ড গঠন করা হয়েছে। এ উদ্যোগ ব্যবসায়ীদের দেশ বিনির্মাণে আরও উৎসাহিত করবে বলে জানান এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন।

 

পররাষ্ট্র মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয় ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) সহযোগিতায় আয়োজিত এই সামিটের মিডিয়া পার্টনার হিসাবে রয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম সিএনএন।

 

একুশে সংবাদ/রাফি/বাবু/এসএপি

Link copied!