ঢাকা সোমবার, ১৫ আগস্ট, ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
Janata Bank
Rupalibank

কমলো সিলিন্ডার গ্যাসের দাম


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৪:৩৮ পিএম, ২ আগস্ট, ২০২২
কমলো সিলিন্ডার গ্যাসের দাম

 

ভোক্তা পর্যায়ে ১২ লিটার এলপিজি  সিলিন্ডার গ্যাসের দাম ৩৫ টাকা কমানো হয়েছে। আজ সন্ধ্যা ৬ টা থেকেই এই দাম কার্যকর হবে বলে জানান বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। একইভাবে দাম কমেছে অটোগ্যাসেরও।

 

মঙ্গলবার (২ আগস্ট) বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন  (বিইআরসি) এর অনলাইনে আয়োজিত সংবাদ সম্মেলনে নতুন দাম ঘোষণা করা হয়।

 

সংবাদ সম্মেলনে বলা হয়েছে, এখন থেকে ১২ লিটার এলপিজি  সিলিন্ডার গ্যাসের দাম ৩৫ টাকা কমিয়ে ১ হাজার ২১৯ টাকা নির্ধারণ করা হয়েছে। আজ সন্ধ্যা ৬ টা থেকেই এই দাম কার্যকর হবে।

 

চলতি মাসে এলপিজির দাম নির্ধারণ করা হয়েছে প্রতি কেজি ১০১ টাকা ৬২ পয়সা, যা জুলাই মাসে ছিল ১০৪ টাকা ৫২ পয়সা। এই হিসাবে এখন থেকে ১২ কেজি সিলিন্ডারের দাম পড়বে ১ হাজার ২১৯ টাকা, যা জুলাই মাসে ছিল ১ হাজার ২৫৪ টাকা। 

 

এদিকে আগস্ট মাসের জন্য অটোগ্যাসের দাম লিটার প্রতি ৫৬ টাকা ৮৫ পয়সা নির্ধারণ করেছে কমিশন, যা জুলাই মাসে ছিল ৫৮ টাকা ৪৬ পয়সা।

 

এছাড়া বাসাবাড়িতে কেন্দ্রীয়ভাবে  ব্যবহারকারীদের এলপিজির দাম কিছুটা কমেছে। রেটিকুলেটেড এলপিজি প্রতি কেজির দাম ৯৮ দশমিক ৩৮ টাকা এবং রেটিকুলেটেড গ্যাসীয় অবস্থায় প্রতি লিটারের দাম নির্ধারণ করা হয়েছে ০ দশমিক ২১৮৬ টাকা।

 

সংবাদ সম্মেলনে জানানো হয়, সৌদি সিপি অনুসারে প্রোপেন ও বিউটেনের দাম প্রতি টন যথাক্রমে ৭২৫ ডলার থেকে কমে ৬৭০ এবং ৭২৫ থেকে কমে ৬৬০ ডলার হয়েছে। প্রোপেন ও বিউটেনের মিশ্রণ অনুপাত বিবেচনায় আগস্ট মাসের জন্য এই নতুন মূল্য নির্ধারণ করা হয়েছে।

 

চেয়ারম্যান আব্দুল জলিল বলেন, ‘আন্তর্জাতিক বাজারে এলপিজির দাম কমলেও ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়ন হয়েছে। মূসকও বৃদ্ধি পেয়েছে। সব মিলিয়ে প্রতি কেজিতে দাম খুব বেশি একটা কমানো যায়নি।’ বিশ্ববাজারে এলপিজির দাম কমলেও ডলারের দামের বিপরীতে টাকা অবমূল্যায়নের কারণে এই দাম বাড়লো বলেও জানান তিনি।

 

এছাড়া সাড়ে ৫ কেজি থেকে শুরু করে ৪৫ কেজি পর্যন্ত সব সিলিন্ডারের দামই বাড়ানো হয়েছে বলে সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয়।

 

একুশে সংবাদ.কম/জা.হা