ঢাকা শনিবার, ২৯ জানুয়ারি, ২০২২, ১৬ মাঘ ১৪২৮

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

শেয়ারবাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৬:৪৪ পিএম, ১৮ নভেম্বর, ২০২১
শেয়ারবাজারে সূচক বাড়লেও কমেছে লেনদেন
প্রতিকী ছবি

প্রতিকী ছবি

আজ বৃহস্পতিবার (১৮ নভেম্বর) সপ্তাহের শেষ কার্যদিবস প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান মূল্যসূচক বাড়লেও কমেছে লেনদেনের পরিমাণ। ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২৪ পয়েন্ট বেড়ে যায়। তবে কয়েক মিনিটের মধ্যে পরিস্থিতি বদলে যায়। ফলে লেনদেনের ১৪ মিনিটের মাথায় ডিএসইর প্রধান সূচক ৭ পয়েন্ট ঋণাত্মক হয়ে পড়ে।

এরপর আবার ঊর্ধ্বমুখী হয় সূচক। আর লেনদেনের শেষদিকে বড় মূলধনের বেশ কয়েকটি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ায় প্রধান মূল্যসূচকের বড় উত্থান হয়। দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩১ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৯১ পয়েন্টে উঠে এসেছে।
প্রধান মূল্যসূচকের পাশাপাশি বেড়েছে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক। এ সূচকটি ১১ পয়েন্ট বেড়ে ২ হাজার ৬৯৪ পয়েন্টে অবস্থান করছে। তবে কমেছে ডিএসই শরিয়াহ্ সূচক। এই সূচকটি ৩৩ পয়েন্ট কমে ১ হাজার ৪৮০ পয়েন্টে দাঁড়িয়েছে।

দিনভর ডিএসইর লেনদেনে অংশ নেওয়া ১৫২ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৫৯টির। আর ৩০টির দাম অপরিবর্তিত রয়েছে। বাজারটিতে লেনদেন হয়েছে ১ হাজার ৪৬১ কোটি ৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১ হাজার ৫০৭ কোটি ২ লাখ টাকা। এ হিসাবে লেনদেন কমেছে ৪৫ কোটি ৯৯ লাখ টাকা।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ১৫৫ কোটি ২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ফরচুন সুজের ৯৩ কোটি ৮৬ লাখ টাকার লেনদেন হয়েছে। ৮৯ কোটি ২৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের। এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- আইএফআইসি ব্যাংক, এনআরবিসি ব্যাংক, ওয়ান ব্যাংক, ওরিয়ন ফার্মা, লাফার্জাহোলসিম বাংলাদেশ, ব্র্যাক ব্যাংক ও মার্কেন্টাইল ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৮১ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৫৩ কোটি ৪৯ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ২৬৪টি প্রতিষ্ঠানের মধ্যে ১৩০টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১০৮টির অপরিবর্তিত রয়েছে  ২৬টির দাম।

একুশে সংবাদ/বাবু