AB Bank
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ই-কমার্সের উন্নয়নে এনবিআরকে ১৬ প্রস্তাব ই-ক্যাবের


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১১:৩৪ এএম, ৫ মার্চ, ২০২১
ই-কমার্সের উন্নয়নে এনবিআরকে ১৬ প্রস্তাব ই-ক্যাবের

আসন্ন বাজেটকে সামনে রেখে ই-ক্যাবের পক্ষ থেকে ১৬ দফা খসড়া প্রস্তাবনা পেশ করা হয়েছে জাতীয় রাজস্ব বোর্ডে। গতকাল ৪ মার্চ বিকেল ৩টায় জাতীয় রাজস্ব বোর্ডের সম্মেলন কক্ষে এনবিআর চেয়ারম্যানের সাথে প্রাক বাজেট আলোচনায় অংশ নেন ই-ক্যাবের ১৫ সদস্যের ই-কমার্স প্রতিনিধি দল। প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ই-ক্যাবের প্রেসিডেন্ট শমী কায়সার। 

ই-কমার্সকে আইটিইস খাতের আওতায় আনয়ন, ই-বুক ও ই-ট্রেনিংএ ভ্যাট প্রত্যাহার, রফতানীমুখী ই-কমার্সকে নগদ প্রনোদনা, অনলাইন পেমেন্ট গেটওয়ে মাধ্যমে ই-কমার্স পেমেন্টে ভ্যাট ট্যাক্স অব্যাহতি, ই-সিগারেট নিষিদ্ধ করা, ই-কমার্স ওয়ারহাউজ ও অফিস ভাড়ার ভ্যাট মওকুপ করা, বুদ্ধিভিত্তিক পণ্যকে ভ্যাটের আওতামুক্ত করা এবং দ্বৈত কর পরিহারসহ মোট ১৬ দফা প্রস্তাব পেশ করা হয়। ই-ক্যাবের পক্ষ থেকে প্রতিনিধিগণ এসব প্রস্তাবনার বিভিন্ন দিক ব্যাখ্যা করেন। 

এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, ই-কমার্স সেক্টরের প্রবৃদ্ধি ঘটছে। প্রচলিত লেনদেন অনলাইনে স্থানান্তরিত হচ্ছে। বিভিন্ন কারণে বিচ্ছিন্নভাবে অনলাইন ব্যবসার প্রসার ঘটছে। এনবিআর ভ্যাট আইন অনুসারেই কাজ করবে এবং অযথা কাউকে হয়রানি করবেনা। কিন্তু এই মুহুর্তে আমাদের প্রয়োজন অনলাইন উদ্যোক্তাদের ভ্যাট নিবন্ধনের আওতায় আনা এবং তাদেরকে একটি প্লাটফর্মের অন্তভূক্ত করা। 

ই-ক্যাবের প্রেসিডেন্ট শমী কায়সার বলেন, আমরা রাজস্ব খাতে অবদান রাখতে চাই এবং সরকারের পাশে থাকতে চাই। করোনাকালীন সময়ে ই-কমার্সের পরিধি বাড়লেও এখনো এই সেক্টরে কোনো কোম্পানী লাভের মুখ দেখেনি।  নিত্য পণ্য ও খাদ্যপণ্য ছাড়া অন্যান্য ই-কমার্স প্রতিষ্ঠান করোনায় ক্ষতিগ্রস্থ হয়েছে। এছাড়া ছাত্র, গৃহিনী ও চাকরীহারা অনেকে পার্টটাইম কাজ হিসেবে ঘরে বসে ই-কমার্স করছে ফলে সকলকে একই কাতারে বিচার করা ঠিক হবেনা। 

তিনি ক্রসবর্ডার ই-কমার্সে নগদ প্রণোদনা, ই-লার্নিং এর ক্ষেত্রে ভ্যাট প্রত্যাহার, নুন্যতম করসীমা নির্ধারণ ও ই-কমার্সকে আইটিইস এর আওতায় আনার বিষয়গুলোতে গুরুত্বারোপ করে এনবিআর এর দৃষ্টি আকর্ষন করেন। এবং ভ্যাট আইন সম্পর্কে ই-কমার্স উদ্যোক্তাদের সচেতনতদা বাড়াতে ওয়েবিনার আয়োজনের প্রস্তাব দেন। 

আলোচনায় আরো অংশ নেন ই-ক্যাবের ভাইস প্রেসিডেন্ট সাহাব উদ্দীন শিপন, ডিরেক্টর জিয়া আশরাফ, ডিরেক্টর আসিফ আহনাফ, আজকের ডিল এর সিইও ফাহিম মাশরুর, সিন্দবাদ ডট কম এর ফাউন্ডার জীসান কিংশুক হক, অর্নব মোস্তফা, সিন্দবাদ ডট কম এর সিএফও মীর আশরাফ শিমুল, রকমারি ডট কম এর হেড অব ফিন্যান্স মোস্তফা কামাল পাশা, কমপ্লেইন্ট ম্যানেজমেন্ট এন্ড লিগ্যাল ইসু স্ট্যাডিং কমিটির অ্যাডভোকেট খন্দকার হাসান শাহরিয়ার, আবদুর রহমান শাওন, সদস্য, এস কে নুরুল হুদা, ও ই-ক্যাবের জেনারেল ম্যানেজার জাহাঙ্গীর আলম শোভন।

একুশেসংবাদ/অমৃ

Link copied!