AB Bank
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

চিত্রাঙ্কনের মাধ্যমে প্রধানমন্ত্রীকে জন্মদিনের শুভেচ্ছা


Ekushey Sangbad
আব্দুল ওয়াহাব, চাঁপাইনবাবগঞ্জ
০৩:০৭ পিএম, ৫ নভেম্বর, ২০২৩
চিত্রাঙ্কনের মাধ্যমে প্রধানমন্ত্রীকে জন্মদিনের শুভেচ্ছা

ছবি এঁকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছে শিক্ষার্থীরা। এছাড়াও জন্মদিন উদযাপন উপলক্ষে প্রধানমন্ত্রীর বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড তুলে ধরে তারা। 

রবিবার (০৫ নভেম্বর) সকালে চাঁপাইনবাবগঞ্জে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৭তম জন্মদিন উদযাপন উপলক্ষে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশ নেয় শিক্ষার্থীরা। জেলার শতবর্ষের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয় ও নবাবগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

দুই শিক্ষা প্রতিষ্ঠানে প্রায় ১৭০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। প্রতিযোগিতায় ক বিভাগে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণীর শিক্ষার্থীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে চিত্রাঙ্কন করে। এছাড়াও খ বিভাগে নবম ও দশম শ্রেণীর শিক্ষার্থীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নচিত্র তুলে ধরে তা নিয়ে চিত্রাঙ্কন করে।

হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ড. মো. রুহুল ইসলাম জানান, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৭তম জন্মদিন উদযাপন উপলক্ষে সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানসমূহকে এই কর্মসূচি পালনের নির্দেশ দেয় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। এরই ধারাবাহিকতায় রবিবার এই চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতায় অংশগ্রহণ করা শিক্ষার্থীদের দুই বিভাগে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান পাওয়া চিত্রকর্ম বাছাই করা হয়।

তিনি আরও জানান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর প্রধানমন্ত্রীর জন্মদিন উদযাপন উপলক্ষে এই প্রতিযোগিতা বিদ্যালয়ের সুবিধাজনক সময়ে আয়োজন করার নির্দেশ দেয়। এছাড়াও গত ২০ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত দূর্গাপুজার ছুটি থাকায় বিদ্যালয় খোলার পর এমন আয়োজন করা হয়। প্রধানমন্ত্রী জন্মদিন উদযাপন উপলক্ষে শুধুমাত্র চিত্রাঙ্কন প্রতিযোগিতারই নির্দেশনা ছিল। হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয় থেকে ক বিভাগে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণীর ৬০ জন ও খ বিভাগে নবম ও দশম শ্রেণীর ৪০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে।

নবাবগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক একেএম ফজলুল হক জানান, চমৎকার আয়োজনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড ও শুভেচ্ছা জানিয়ে চিত্রাঙ্কন করেছে শিক্ষার্থীরা। ক বিভাগে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণীর ৫০ জন ও খ বিভাগে নবম ও দশম শ্রেণীর ২০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এদের মধ্যে থেকে দুই বিভাগে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শ্রেষ্ঠ চিত্রাঙ্কন নির্ধারন করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে পাঠানো হয়েছে। সেখান থেকে সারাদেশের শ্রেষ্ঠ চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

প্রতিযোগিতায় অংশগ্রহণকারী হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণীর ছাত্র তাসনিম আহমেদ জানায়, প্রতিযোগিতায় আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি ছবি এঁকে তাঁকে শুভেচ্ছা জানিয়েছি। আমার খুব ভালো লাগছে। আশা করি, প্রতিযোগিতায় প্রথম হতে পারব।

নবাবগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী নুসরাত তাবাসসুম জানায়, এমন আয়োজনে প্রথম অংশ নিয়ে ভালো লাগছে। আমাদেরকে উন্নয়ন নিয়ে চিত্রাঙ্কনের কথা বলা হয়েছিল। তাই আমি পদ্মা সেতুর একটি ছবি এঁকেছি। কারন প্রধানমন্ত্রীর অসামান্য অবদানের কারনেই আমরা আজকে পেয়েছি স্বপ্নের পদ্মা সেতু। স্বাধীনতা পরবর্তী সময়ে আমি মনে করি, এটিই দেশের সবচেয়ে বড় অর্জন। 

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!