AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নান্দাইলে বাপাইল বিলে মাছ ধরার উৎসব


নান্দাইলে বাপাইল বিলে মাছ ধরার উৎসব

ময়মনসিংহের নান্দাইলে মোয়াজ্জেমপুর ও শেরপুর ইউনিয়নের ঐতিহ্যবাহী বাপাইল বিলে পলো-জালে মাছ ধরার উৎসব হয়েছে।

শনিবার (৪ নভেম্বর) সকালে মাছ শিকারিদের মিলন মেলা ‘হাইত উৎসব শুরু হয়। এতে হাজারো মাছ শিকারি   অংশগ্রহণ করেন।

হাইত উৎসবে স্থানীয়দের পাশাপাশি দূর-দুরান্ত থেকে আসা বিভিন্ন মানুষও অংশ নেন। সকাল ১০টা পর্যন্ত চলে বাপাইল বিলের এই মাছ শিকারের উৎসব। 

হাইত উৎসবে নানা বয়সী মানুষের সঙ্গে শিশুদের উপস্থিতিও ছিল চোখে পড়ার মতো। মাছ ধরার উৎসব হবে এ খবর আগেই বিভিন্ন এলাকায় মাইকিং করা হয়।একে শুক্রবার মধ্যরাত থেকেই মাছ শিকারিরা জড়ো হতে থাকেন। 

উপজেলার বিভিন্ন গ্রাম থেকে মাছ ধরতে লোকজন জড়ো হন। গ্রামীণ মাছ ধরার উৎসব দিন দিন কমে আসায় এ উৎসব দেখতে ও মাছ ধরতে ভিড় করেন বিভিন্ন উপজেলার উৎসুক মানুষও। মাছ ধরা দেখে আনন্দ পান অনেকেই। থেমে থেমে হইহুল্লোড়ে মেতে ওঠেন উৎসবে মাছ ধরা মানুষেরা।

মাছ শিকারিরা বলছেন, বিলটিতে বিভিন্ন প্রজাতির মাছ ছিল। বোয়াল, রুই, কাতলা, পাঙ্গাশ, শোলসহ বিভিন্ন দেশি প্রজাতির মাছ ধরা পড়ে। 

মাছ শিকারিরা পলো, ডুবা ফাঁদ, চাঁইসহ বিভিন্ন ধরনের জাল ও সরঞ্জাম নিয়ে মাছ শিকার করতে বিলে নেমে পড়েন। 

বিলের দুপাশে বিভিন্ন এলাকা থেকে আসা নারী-পুরুষ হাইত উৎসবের মাছ শিকার দেখতে এসেছেন। সব মিলিয়ে বিল ও আশপাশের এলাকায় আনন্দমুখর এক পরিবেশের তৈরি হয়। 

বীরবেতাগৈর ইউনিয়নের বীরকামট খালী গ্রামের বাসিন্দা মিলন মিয়া বলেন, হাইত উৎসবে মাছ শিকার করতে এসে অনেক আনন্দ পাইছি। সবার সঙ্গে মাছ ধরতে বিলে নেমে মাছও পাইছি অনেক।

আরেক মাছ শিকারি মোয়াজ্জেমপুর ইউনিয়নের মোয়াজ্জেমপুর গ্রামের বাসিন্দা মো. মামুন আহমেদ বলেন,হাইত উৎসবের আনন্দই আলাদা। মাছ তেমন না পেলেও অনেক মজা পাইছি। 

শেরপুর ইউনিয়নের রামকৃষ্ণপুর গ্রামের মো. আশরাফুল ইসলাম বলেন, অনেক বছর আগ থেকেই এখানে অত্যন্ত সুন্দর পরিবেশে হাইত উৎসবের আয়োজন করা হয়ে আসছে। ১০-১২ মাইল দূর থেকেও মাছ শিকার করতে অনেকে এসেছেন।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!