AB Bank
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কক্সবাজার পৌর নির্বাচন উৎসব-মূখর পরিবেশেই হবে: জেলা রিটার্নিং কর্মকর্তা


Ekushey Sangbad
মো.শাহাদত হোছাইন, কক্সবাজার
০৯:৩৯ পিএম, ১০ জুন, ২০২৩
কক্সবাজার পৌর নির্বাচন উৎসব-মূখর পরিবেশেই হবে: জেলা রিটার্নিং কর্মকর্তা

কক্সবাজার পৌরসভা নির্বাচনে ভোটগ্রহণ হবে সোমবার (১২ জুন)। নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও উৎসব-মুখর করতে হার্ড লাইনে রয়েছে প্রশাসন। পৌরসভার ১২ ওয়ার্ডের ৪৩টি ভোট কেন্দ্রের ২০টি কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোটগ্রহণে সার্বিক প্রস্তুতি শেষ করেছে প্রশাসন।

 

জেলা নির্বাচন কার্যালয় বলছে, পৌরসভার ১২টি ওয়ার্ডের ৯৪ হাজার ৮১১ জন ভোটার রয়েছে। যেখানে পুরুষ ভোটার ৪৯ হাজার ৮৮৫ জন এবং নারী ভোটার ৪৪ হাজার ৯২৬ জন। ৪৩টি কেন্দ্রে ইভিএম পদ্ধতিতে চলবে এই ভোটগ্রহণ। প্রতিটি কেন্দ্র সিসিটিভি ক্যামেরা নিয়ন্ত্রিত থাকবে।

 

কক্সবাজার জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা এসএম শাহাদত হোসেন জানান, একটি শান্তিপূর্ণ, সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট আয়োজনের সকল প্রস্তুতি শেষ করা হয়েছে। এবারের নির্বাচনে ৫ জন মেয়র প্রার্থী, ১৬ জন নারী কাউন্সিলর প্রার্থী ও সাধারণ ওয়ার্ডে ৫৬ জন প্রার্থীসহ ৭৭ জন প্রার্থী। ৪৩টি কেন্দ্রে ২৪৫ টি কক্ষে ভোটগ্রহণ করা হবে। যেখানে প্রিসাইডিং কর্মকর্তাসহ ৪ শতাধিক কর্মকর্তা ভোটগ্রহণে দায়িত্ব পালন করবেন। প্রতিটি কেন্দ্রকে সমান ঝুঁকিপূর্ণ বিবেচনায় রেখে গ্রহণ করা হয়েছে সার্বিক প্রস্তুতি। 

 

রিটার্নিং কর্মকর্তা এস.এম শাহাদাত হোসেন আরও জানান, ১২ টি ওয়ার্ডে ৭৮৯ জন পুলিশ, ৯৬ জন র্যাব, ৭ প্লাটুনে ১৪০ জন বিজিবি সহ ১১শত আইন শৃঙ্খলা বাহিনী সদস্য মোতায়েন থাকবে। এছাড়াও প্রতিটি কেন্দ্রের জন্য ১ জন করে মোট ৪৩ জন ম্যাজিষ্ট্রেট ও ৩ জন নির্বাহী ম্যাজিষ্ট্রেট সার্বক্ষণিক নিয়োজিত থাকবে। এছাড়াও প্রাথমিকভাবে প্রতিটি কেন্দ্রে একজন পুলিশ কর্মকর্তার নেতৃত্বে ১৪ সদস্যের পুলিশ ও আনসারের টীম অবস্থান করবেন। একই সঙ্গে পুলিশের টহল দলসহ ভোটগ্রহণে প্রতিটি কেন্দ্রে পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন থাকবে।

 

নির্বাচন কর্মকর্তা জানান, কক্সবাজার পৌরসভার নির্বাচনকে একটি সুষ্ঠু ও অবাধ, নিরপেক্ষ করতে অত্যন্ত গুরুত্ব সহকারে প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

 

শনিবার মধ্যরাত থেকে বন্ধ হয়ে যাবে সকল প্রকার প্রচার-প্রচারণা। পৌর এলাকায় যানবাহন নিয়ন্ত্রণ, আচরণবিধি রক্ষায় নির্বাহী ম্যাজস্ট্রেটসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দায়িত্ব পালন করছেন।

 

কক্সবাজার জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মো. আবু সুফিয়ান জানিয়েছেন, কক্সবাজার পৌরসভার নির্বাচনে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশ রক্ষায় নির্বাচন কমিশনের নিদের্শনা মতে কক্সবাজার জেলা প্রশাসন শতভাগ নিরপেক্ষ অবস্থানে রয়েছে। নির্বাচনের আচরণবিধি রক্ষায় সর্বোচ্চ সজাগ এবং কঠোরভাবে কাজ করা হচ্ছে। নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ পৌর এলাকায় ঘুরে ঘুরে কোথাও আচরণবিধি লংঘন হচ্ছে কিনা তা দেখে ব্যবস্থা নিচ্ছেন। ইতোমধ্যে মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের সতর্ক করার পাশাপাশি আদায় করা হয়েছে ১০ লাখ টাকার বেশি জরিমানা। এসব অভিযানে নির্বাচনী অবৈধ কার্যালয় বন্ধ ও পোষ্টার অপসারণও করা হয়েছে।

 

কক্সবাজার পুলিশ সুপার মো. মাহাফুজুল ইসলাম জানান, নির্বাচন সুষ্ঠু ও নির্বিঘ্ন

করতে পুলিশের যা যা করা প্রয়োজন তার সবই করছে এবং করবে। নির্বাচন কমিশনের দেওয়া সকল নিদের্শনা যথাযথভাবে পালন করছে পুলিশ।

 

একুশে সংবাদ/শ.হ.প্র/জাহা

Link copied!