AB Bank
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

রাঙামাটিতে তোন্যো হোজা ধানবো গোত্তিদের পুর্ণ্যানুষ্টান ও পুনর্মিলনী


Ekushey Sangbad
নিউটন চাকমা, রাঙামাটি
১২:৩৪ পিএম, ২০ মে, ২০২৩
রাঙামাটিতে তোন্যো হোজা ধানবো গোত্তিদের পুর্ণ্যানুষ্টান ও পুনর্মিলনী

‘‘তোন্যো হোজা ধানবো গোত্তি হধা, বলি চেবেদা দি ভেই এলাক যদা’’ এ চাকমা গানের সুরে উদ্বোধনী সংগীতের মাধ্যমে দিনব্যাপী তোন্যে হোজা ধানবো গোত্তির জেলার কাউখালী উপজেলাধীন ঘাগড়া স্বধর্ম বৌদ্ধ বিহার এক মহা পুর্ণ্যানুষ্টানের মধ্যে দিয়ে পুনর্মিলন অনুষ্টিত হয়েছে।



অনুষ্টানটি অহনা ও মেমো চাকমার সঞ্চালনায় ধারশ মনি চাকমার সহযোগিতায় স্বাগত বক্তব্য রাখেন তোন্যে হোজার বলি ও চেবেদার বংশোদ্ভুত কাউখালী থানা আওয়ামী লীগের নেতা রঞ্জন মনি চাকমা, ধর্ম মনি চাকমা। এতে আরো উপস্থিত ছিলেন ৭নং ওয়ার্ডের ইউপি সদস্য পূর্ণ্যধন চাকমা, ৮নং ওয়ার্ডের সাবেক ইউপি সদস্য শান্তি মনি চাকমা, প্রধান শিক্ষক মঙ্গল কুমার চাকমা সাবেক সহকারী প্রধান শিক্ষক কৃষ্ণ মনি চাকমা ও সরকারি চাকরির অবসরপ্রাপ্ত গৌরাঙ্গ চাকমাহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।



সভায় বক্তারা বলেন, নিজেদের জাতি সত্ত্বা, বংশগত ঐক্যতা, আত্নীয় সম্পর্ক একে অপরের সহযোগিতা থাকলে আগামী দিনগুলিতে নিজেদের মধ্যে বন্ধন দৃঢ়তা বাড়বে। সুতরাং এই অনুষ্টানের মধ্যে দিয়ে তোন্যে হোজা ধানবো গোত্তির প্রয়াত বলি-চেবেদা চাঙমার পরিবারের সকল বংশোদ্ভূত জ্ঞাতীগণের একতাবদ্ধতা থেকে একে অপরের সঙ্গে ঐক্যতা গড়ে তোলা, একে অপরের আপদ-বিপদে সহযোগিতার মাধ্যমে হাত বাড়িয়ে দেয়া সকলে দায়িত্ব ও কর্তব্য। এলাকার উন্নয়ন সাধিত করতে আগামী দিনগুলি যেন একযোগে এই ধরনের মহামিলন ও পুর্ণ্যানুষ্টান কাজ সম্পন্ন করা যায় সেই লক্ষ্যে সবাইকে এগিয়ে আসার অনুরোধ জানান।



এদিকে ধর্ম মনি চাকমা বলেছেন, আমাদের সকল পরলোকগত জ্ঞাতী গোষ্ঠী বলি ও চেবেদা চাঙমার সকল বংশোদ্ভূতদের যেন স্বর্গবাসী হয়ে নির্বাণ লাভের হেতু উৎপন্ন সেই প্রার্থনা করেন।



ঘাগড়া স্বধর্ম বৌদ্ধ বিহারে ‘তোন্যো হোজা ধানবো গোত্তির’ দিনব্যাপী অনুষ্টানের মধ্যে সকাল ৯টায় উদ্বোধনী সংগীতের মধ্যে দিয়ে দিনব্যাপী অনুষ্টানমালা সূচনা করা হয়। এরপর পঞ্চশীল প্রার্থনা, বুদ্ধমুর্তি দান, অষ্টপরিস্কার দান, সংঘদান, বৌদ্ধ ভিক্ষুদের ধর্মদেশনা ও পিন্ডদানসহ নানাবিধ দানকার্য সম্পাদন করা হয়। অনুষ্টান শেষে ‘তোন্যো হোজা ধানবো গোত্তির’ পূর্বপুরুষদের অতীতের স্ণৃতিস্বরূপ এক আলোচনা সভা অনুষ্টিত হয়। অনুষ্ঠানটি প্রধান পৃষ্টপোষকতায় ছিলেন দৈনিক দেশবাংলার কাউখালী প্রতিনিধি ও একুশে সংবাদ জেলা প্রতিনিধি নিউটন চাকমা, ধন মনি চাকমা ও প্রধান শিক্ষক ধারশ মনি চাকমা।  

 

একুশে সংবাদ.কম/সম


 

Link copied!