AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ফুল ভাসিয়ে শুরু হল পাহাড়ি জনগোষ্ঠীদের চৈত্র সংক্রান্তির উৎসব


Ekushey Sangbad
নিউটন চাকমা, রাঙামাটি
০৫:০৮ পিএম, ১২ এপ্রিল, ২০২৩
ফুল ভাসিয়ে শুরু হল পাহাড়ি জনগোষ্ঠীদের চৈত্র সংক্রান্তির উৎসব

পার্বত্য অঞ্চলের বসবাসরত পাহাড়ি জনগোষ্ঠীদের প্রাণের উৎসব চৈত্র সংক্রান্তি। বুধবার (১২ এপ্রিল) থেকে শুক্রবার (১৫ এপ্রিল) উৎসবটি আনুষ্ঠানিক ভাবে শুরু হয়েছে।

 

রাঙামাটির কাপ্তাই হ্রদে, পুকুরপাড়ে কিংবা ছড়ায় ফুল ভাসিয়ে আজ থেকে রাঙামাটি সহ পুরো পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি জনগোষ্ঠীদের বসুক, সাংগ্রাই, বিজু/বিঝু, বিষু ও বিহুর উৎসব শুরু হয়েছে।

 

বুধবার (১২ এপ্রিল) সকালে রাঙামাটির গর্জনতলীতে ত্রিপুরা কল্যাণ ফাউন্ডেশনের উদ্যোগে গঙ্গা দেবীর উদ্দেশ্য ফুল ভাসানোর মধ্যে দিয়ে ত্রিপুরারা বৈসুক উৎসবের উদ্বোধন করেন, খাদ্য মন্ত্রনালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ২৯৯নং সংসদ সদস্য দীপংকর তালুকদার এমপি।

 

এ সময় রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী, ত্রিপুরা কল্যাণ ফাউন্ডেশনের সভাপতি বিদ্যুৎ শংকর ত্রিপুরাসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

 

অন্যদিকে, রাঙামাটি রাজবাড়ী ঘাটে বৈসাবি উদযাপন কমিটির উদ্যোগে ভোরে বেলায় তরুণ তরুণীরা ফুল ভাসিয়ে তিন দিনের  উৎসব শুভসূচনা করা হয়। রাজবাড়ী ঘাটে বৈসাবি উৎদযাপন কমিটির উদ্যোগে ফুল বিজুর উদ্বোধন করেন বৈসাবি উদযাপন কমিটির আহবায়ক প্রকৃত রঞ্জন চাকমা। এ সময় স্থানীয় নেতৃবৃন্দ ও আগত তরুন তরুনীরা উপস্থিত ছিলেন।

 

বৈসুক, সাংগ্রাই ও বিঝু উদযাপন কমিটির সদস্য সচিব ইন্টু মনি চাকমার সাথে আলাপকালে জানান, বিগত ২টি বছর কোভিড-১৯ কারণে উৎসবটি সম্পূর্ণভাবে উদযাপিত না হলেও রাঙামাটিসহ তিন পার্বত্য জেলায় এই বছরে উৎসবের আনন্দের বন্যা বয়ে চলছে। পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি জনগোষ্ঠীদের তিন দিনব্যাপী এই উৎসবটি একযোগে উদযাপন করা হবে। আগামীকাল বৃহস্পতিবার ১৩ এপ্রিল মুল উৎসবটি পালন করা হবে। শুক্রবার ১৪ এপ্রিল বা বাংলা নববর্ষ পহেলা বৈশাখকে নতুন বছরকে বর্ষবরণের মধ্যে দিয়ে ৩দিন ব্যাপী পাহাড়িদের প্রধান সামাজিক উৎসবটি সম্পন্ন হবে।

 

চৈত্র সংক্রান্তি উপলক্ষে রাঙামাটি সহ তিনি পার্বত্য চট্টগ্রামে পৃথক পৃথক বণার্ঢ্য শোভাযাত্রা ও পাহাড়ি ঐতিহ্যবাহী খেলাধুলার আয়োজন করা হয়।

 

একুশে সংবাদ/এসএপি

Link copied!