AB Bank
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

শিক্ষাব্যবস্থা জাতীয়করণ চায় নওগাঁর শিক্ষক-শিক্ষার্থীরা, চলছে শিক্ষকদের কর্মবিরতি


Ekushey Sangbad
আতাউর শাহ, নওগাঁ
০৭:৫২ পিএম, ১৪ মার্চ, ২০২৩
শিক্ষাব্যবস্থা জাতীয়করণ চায় নওগাঁর শিক্ষক-শিক্ষার্থীরা, চলছে শিক্ষকদের কর্মবিরতি

দেশের মাধ্যমিক শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবিতে গত রোববার থেকে মঙ্গলবার পর্যন্ত নওগাঁর সব এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে তিন ঘণ্টা কর্মবিরতি পালন করছেন এমপিওভুক্ত শিক্ষকগণ। সেই সাথে সরকারি স্কুলে কম খরচে লেখাপড়া করতে চায় শিক্ষার্থীরা। তার ধারাবাহিকতায় জাতীয় প্রেসক্লাবে শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবীতে অবস্থানরত “শিক্ষাব্যবস্থা জাতীয়করণ মহাজোট” এর সিদ্ধান্ত অনুসারে পরবর্তী কার্যক্রম পালন করা হবে বলেও জানান জেলা শিক্ষক সমিতির নেতৃবৃন্দ।

নওগাঁর বিভিন্ন উপজেলার শিক্ষক নেতাসহ সাধারণ শিক্ষকগণ বলেন, এমপিওভুক্ত শিক্ষকরা মাত্র ২৫ শতাংশ উৎসব ভাতা, ১ হাজার টাকা বাড়ি ভাড়া ও সাথে ৫ শ টাকা চিকিৎসা ভাতা পাই। একই কারিকুলামে একই সিলেবাসে পাঠদান করানোর পরেও সরকারি ও বেসরকারি শিক্ষক-কর্মচারীদের বেতন ভাতায় আছে বিস্তর পার্থক্য। এমনকি বেসরকারি শিক্ষক-কর্মচারীদের অবসরে যাওয়ার পর অবসর সুবিধা ও কল্যাণ ট্রাস্টের টাকা পেতে বছরের পর বছর অপেক্ষা করতে হয়। এই অপেক্ষার প্রহর শেষ হওয়ার আগেই অনেক শিক্ষক কর্মচারী মৃত্যু বরণ করেন।  

এছাড়া গত ২০১৯ সাল থেকে কোন সুবিধা না বাড়িয়ে অবসর সুবিধা ও কল্যাণ ট্রাস্ট খাতে শিক্ষক কর্মচারীদের বেতন থেকে অতিরিক্ত ৪ শতাংশ কেটে নেয়া হচ্ছে। এর প্রতিবাদে সারা দেশে বিক্ষোভ মিছিল করা হলেও অতিরিক্ত কোন সুবিধা পাওয়া যায়নি। বর্তমান সরকার মেঘা মেঘা প্রজেক্ট বাস্তবায়ন করছে কিন্তু শিক্ষকদের বেলায় শুধু আসে সক্ষমতার কথা। যে বৈষম্যের জন্য দেশের মানুষ বুকের তাজা রক্ত দিয়ে এই দেশ স্বাধীন করেছিল স্বাধীনতার ৫০ বছর পার হয়ে গেলেও সেই বৈষম্য রয়ে গেছে দেশের শিক্ষা ব্যবস্থায়।  

এরপূর্বে আওয়ামী লীগ সরকার দেশের প্রতিটি উপজেলায় একটি করে প্রতিষ্ঠান জাতীয়করণ ঘোষণা দিয়ে সে বৈষম্য আরও বাড়িয়ে দিয়েছেন। আমরা এই দেশে বৈষম্যহীন শিক্ষা ব্যবস্থা চাই। তাই শিক্ষায় বিনিয়োগ বৃদ্ধিসহ মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের বিকল্প নেই। তাই তারা দেশের শিক্ষা ব্যবস্থাকে জাতীয়করণ চায়।

 

এবিষয়ে পত্নীতলা উপজেলা শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও শিবপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ ফিরুজ হোসেন বলেন, বাংলাদেশের ৯৭ শতাংশ শিক্ষাপ্রতিষ্ঠান বেসরকারি তথা এমপিওভুক্ত। একই যোগ্যতা ও অভিন্ন সিলেবাস হওয়া সত্ত্বেও এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারীরা আজ বিরাট বৈষম্যের শিকার; যার বাস্তব উদাহরণ হলো, এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের বাড়িভাড়া মাত্র এক হাজার টাকা ও চিকিৎসা ভাতা মাত্র ৫শ টাকা। এটি বর্তমান যুগ অনুযায়ী একেবারেই বেমানান। তাই এসব সমস্যার একমাত্র সমাধান শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ। দেশের শিক্ষা ব্যবস্থার এই বৈষম্য নিরসনে শিক্ষক-শিক্ষার্থীদের প্রাণের দাবি জাতীয়করণ লক্ষ্যে  আন্দোলনের অংশ হিসেবে  পত্নীতলা মাধ্যমিক শিক্ষক সমিতির পক্ষ থেকে ৩ ঘন্টার কর্মবিরতি চলছে।

শিক্ষকদের কর্মবিরতির বিষয়ে জানতে চাইলে নওগাঁ জেলা শিক্ষক সমিতির সভাপতি মোঃ আসলাম হোসেন ও সাধারণ সম্পাদক মোঃ আব্দুল গফুর বলেন, দেশের শিক্ষাব্যবস্থা জাতীয়করণ শিক্ষকদের প্রাণের দাবী। এ দাবী আদায়ের লক্ষ্যে শিক্ষকগণ জাতীয় প্রেসক্লাবে অবস্থান কর্মসূচির পর প্রতীকী অনশন পালন করছে। সে কর্মসূচি থেকে তিন ঘন্টা কর্মবিরতির দেওয়ায় এ জেলার শিক্ষকগণ তিন ঘন্টা কর্মবিরতি পালন করছেন। এরপর সেখান থেকে যে নির্দেশনা দেওয়া হবে তা পালন করা হবে।

তাঁরা আরও জানান, প্রতিটি উপজেলা থেকে পর্যায়ক্রমে শিক্ষকদের প্রতিনিধি হিসেবে ৩/৪ জন শিক্ষক শিক্ষককে প্রেসক্লাবে পাঠানো হচ্ছে।

 

একুশে সংবাদ/এসএপি

টাইমলাইন

  1. ০৯:১২ পিএম, ২ এপ্রিল, ২০২৩ নওগাঁয় অবৈধভাবে বিক্রি ও কাউন্সিলরের উপর হামলার প্রতিবাদে মানববন্ধন
  2. ০৭:০০ পিএম, ২ এপ্রিল, ২০২৩ শিশুকে ধাক্কা দেওয়ায় বাইক পুড়িয়ে দিল জনতা
  3. ০৭:৩৮ পিএম, ১ এপ্রিল, ২০২৩ পত্নীতলায় অর্থ আত্মসাতকারী প্রতারক চক্রের একজন আটক
  4. ০৯:২৪ পিএম, ৩১ মার্চ, ২০২৩ নওগাঁ আইনজীবী সহকারী সমিতির সভাপতি সিদ্দিক, সম্পাদক লিটন
  5. ০৭:৫৬ পিএম, ২৯ মার্চ, ২০২৩ ছেলেকে অস্ত্র দিয়ে ফাঁসানোর অভিযোগে মায়ের সংবাদ সম্মেলন
  6. ০৫:৫৫ পিএম, ২৯ মার্চ, ২০২৩ আত্রাইয়ে বিনামূল্যে প্রণোদনার সার-বীজ বিতরণ
  7. ০১:৫৬ পিএম, ২৮ মার্চ, ২০২৩ প্রতারণার করতেন জেসমিন: র‍্যাব
  8. ০৭:৩২ পিএম, ২৭ মার্চ, ২০২৩ বদলগাছীতে ভ্রাম্যমাণ আদালতে ৬ ব্যবসা প্রতিষ্ঠানে জরিমানা
  9. ০৫:৫২ পিএম, ১৯ মার্চ, ২০২৩ নিয়ামতপুরে সরিষার ভালো ফলন, দাম খুশি চাষিরা
  10. ০৭:৫৫ পিএম, ১৪ মার্চ, ২০২৩ নওগাঁয় আগ্নেয়াস্ত্র ও গোলাবারুদ সহ শীর্ষ ডাকাত আটক
  11. ০৭:৫২ পিএম, ১৪ মার্চ, ২০২৩ শিক্ষাব্যবস্থা জাতীয়করণ চায় নওগাঁর শিক্ষক-শিক্ষার্থীরা, চলছে শিক্ষকদের কর্মবিরতি
  12. ০৬:৩৯ পিএম, ১৪ মার্চ, ২০২৩ পত্নীতলায় অবহিতকরণ সভা অনুষ্ঠিত
  13. ০২:৩৪ পিএম, ১৩ মার্চ, ২০২৩ নওগাঁয় অভিনব কায়দায় পরিবহনের সময় ৪৯ কেজি গাঁজা উদ্ধার
Link copied!