AB Bank
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কোটচাঁদপুরে দিনব্যাপী পিঠা উৎসব


Ekushey Sangbad
কোটচাঁদপুর উপজেলা প্রতিনিধি, ঝিনাইদহ
০৩:৫৪ পিএম, ২৬ জানুয়ারি, ২০২৩
কোটচাঁদপুরে দিনব্যাপী পিঠা উৎসব

পিঠার ঐতিহ্য, ইতিহাস ধরে রাখতে ও মানুষকে পিঠার সঙ্গে পরিচয় করিয়ে দিতে কোটচাঁদপুর দিনব্যাপী হয়ে গেল পিঠা উৎসব।

 

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) সব্দুল সরদার মিউনিসিপ্যাল স্কুল এন্ড কলেজের আয়োজনে এ পিঠা উৎসব হয়। প্রতি বছর এ উৎসবটির আয়োজন করে প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানের শিক্ষক, ছাত্রছাত্রী ও অভিভাবকদের তৈরি করা পিঠা এ উৎসবে স্থান পায়। উৎসবে রকমারি পিঠার সঙ্গে বাহারি নামও ছিল দোকানগুলোর।

 

এরমধ্যে ছিল নানির হাতের পিঠা, দাদির হাতের পিঠা, রকমারি পিঠা ঘর, রংধনু পিঠা, হাও মাও পিঠা খাও। এ ছাড়া রকমারি পিঠার মধ্যে ছিল, ভাপা পিঠা, রসের পিঠা, পুলি পিঠা, চিতই পিঠা। সকাল থেকেই দর্শনার্থী ও ক্রেতাদের আগমন শুরু হয়। যা ছিল চোখে পড়ার মত।

 

বলুহর গ্রামের জেসমির আরা বলেন, পিঠা উৎসব হয় জানতাম না। এ বছর এ স্কুলে ছেলেকে ভর্তি করিয়েছি। এ কারণে জানতে পারলাম। পিঠা উৎসবে এসে ভালই লাগছে। সব দোকানগুলো ঘুরে দেখলাম। কিছু পিঠাও কিনেছি। এমন আয়োজন হলে এ যুগের ছেলেমেয়েরা পিঠা সম্পর্কে জানতে পারবে, খেতে পারবে।

 

শিক্ষক হাজেরা খাতুন বলেন, পিঠা এ স্কুলের,ছাত্রছাত্রী, অভিভাবকরা বানিয়ে দেন, এছাড়া আমরা শিক্ষকরাও বানাই। বিক্রির পর সব তাদের দিয়ে দেয়া হয়। এ বছরও ভাল বিক্রি হবার আশা প্রকাশ করছি।

 

এ ব্যাপারে সব্দুল সরদার মিউনিসিপ্যাল স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ শিশির আজম শিলন বলেন, মূলত বাঙ্গালি ঐতিহ্য ধরে রাখতে ও মানুষকে পিঠার সঙ্গে পরিচয় করিয়ে দিতেই এ পিঠা উৎসব করা। গেল বছরের তুলনায় এ বছর আয়োজন ভালো হয়েছে। সামনে দিনে এটা আরো সমৃদ্ধি করা হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

 

একুশে সংবাদ.কম/সু.কু.প্রতি/সা’দ

Link copied!