ঢাকা সোমবার, ০৫ ডিসেম্বর, ২০২২, ২০ অগ্রহায়ণ ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. পডকাস্ট

নওগাঁর পত্নীতলায় জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি,নওগাঁ
০৫:৫২ পিএম, ৬ অক্টোবর, ২০২২
নওগাঁর পত্নীতলায় জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত

‘নির্ভুল জন্ম ও মৃত্যু নিবন্ধন করব, শুদ্ধ তথ্য ভান্ডার গড়ব’ এই প্রতিপাদ্য নিয়ে নওগাঁর পত্নীতলায় জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস/২২ পালিত হয়েছে।

 

সবার জন্য প্রয়োজন জন্ম ও মৃত্যুর পরপরই নিবন্ধন বৃহষ্পতিবার উপজলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ সভা কক্ষে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন জাতীয় সংসদের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও ৪৭, নওগাঁ-২ সংসদ সদস্য আলহাজ্ব শহিদুজ্জামান সরকার।

 

উপজেলা একাডেমীক সুপারভাইজার মোরশেদুল আলমের সঞ্চালনায় উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ রুমানা আফরোজের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন নজিপুর পৌরসভার মেয়র রেজাউল কবির চৌধুরী বাবু, পত্নীতলা থানার অফিসার ইনচার্জ শামসুল আলম শাহ্, উপজেলা সমাজ সেবা অফিসার সুলতান আহমেদ, উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি সৈয়দ লতিফুর রহমান শাহ্ ফকির, সাবেক জেলা পরিষদ সদস্য আবুল কালাম আজাদ, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সাইদুর রহমান, পত্নীতলা প্রেসক্লাব ও উপজেলা দূর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি আলহাজ্ব বুলবুল চৌধুরী, মাটিন্দর ইউপি চেয়ারম্যান সুলতান মাহমুদ। এসময় সকল কর্মকর্তা, ইউপি চেয়ারম্যানগণ, ইউপি সচিববৃন্দ, উদ্যোগতাগণ, রাজনৈতিক ব্যক্তিবর্গ, সুধীজন প্রমূখ উপস্থিত ছিলেন।

 

এসময় বক্তারা বলেন, জন্ম নিবন্ধন থাকলে শিক্ষা, স্বাস্থ্য, পাসপোর্ট এবং জাতীয় পরিচয়পত্রসহ বিভিন্ন ক্ষেত্রে প্রকৃত তথ্য নিরূপণ করা সহজ হয়। তাই সময়মত জন্ম ও মৃত্যু নিবন্ধন করার জন্য সাধারণ মানুষের মধ্যে সচেতনতার কোন বিকল্প নেই। জন্ম-মৃত্যু নিবন্ধন আইন অনুযায়ী শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে নিবন্ধন, কোনো ব্যক্তির মৃত্যুর ৪৫ দিনের মধ্যে মৃত্যু নিবন্ধন করতে হবে। তবে জন্ম-মৃত্যু নিবন্ধন করতে এসে যেন কেউ হয়রানির শিকার না হয় সেদিকেও সবাইকে খেয়াল রাখার অনুরোধ করা হয়।

 

একুশে সংবাদ.কম/ত.চ.জা.হা