AB Bank
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন জাতিসংঘের হাইকমিশনার 


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি,কক্সবাজার
০৮:১৭ পিএম, ১৬ আগস্ট, ২০২২
রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন জাতিসংঘের হাইকমিশনার 

ছবি সংগৃহীত

উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল বেসলেট এর নেতৃত্বে ছয় সদস্যের একটি প্রতিনিধি দল। প্রতিনিধি দলটি রোহিঙ্গা ক্যাম্পের বর্তমান আইন শৃঙ্খলা পরিস্থিতি, লিঙ্গ ভিত্তিক সহিংসতাসহ নানা বিষয়ে অবহিত হন। তবে গণমাধ্যমের সাথে কোন কথাই বলেননি প্রতিনিধি দলের সদস্যরা।

মঙ্গলবার (১৬ আগস্ট) সকাল ৯ টায় জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের নেতৃত্বে প্রতিনিধি দলটি উখিয়ার মধুরছড়াস্থ ৪ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের ইউএনএইচসিআর এর রেজিস্ট্রেশন সেন্টারে পৌঁছান। 

সেখানে কিছুক্ষণ অবস্থান করে রোহিঙ্গাদের রেজিস্ট্রেশন কার্যক্রম পরিদর্শন করেন এবং রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন। এরপর তিনি ওই ক্যাম্পের ইউএনএইচসিআর এর ডিস্ট্রিবিউশন সেন্টারের কার্যক্রম পরিদর্শনে যান। ডিস্ট্রিবিউশনের দায়িত্বরত সংশ্লিষ্টদের সঙ্গে আলাপ করেন।

এরপর সকাল সাড়ে ১০ টায় ৪ নম্বর বর্ধিত রোহিঙ্গা ক্যাম্পের ব্র্যাকের কমিউনিটি সেন্টার পরিদর্শনে যান জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার কার্যালয়ের প্রতিনিধি দলটি। সেখানে রোহিঙ্গাদের প্রত্যাবাসন ও ক্যাম্পের আইন-শৃংখলা পরিস্থিতিসহ নানা বিষয়ে ৯ জন ধর্মীয় নেতা এবং ৯ জন যুবকের সঙ্গে আলাপ করেন।

আলোচনায় অংশ নেওয়া যুবক মোহাম্মদ ইউসুফ জানান, প্রতিনিধি দলটিকে আইন-শৃংখলা পরিস্থিতি সম্পর্কে জানতে চান। ক্যাম্প কেন্দ্রিক সংঘবদ্ধ অপরাধির তৎপরতা, হত্যা, অপহরণ, মুক্তিপন আদায়, মাদক ব্যবসা সহ সার্বিক পরিস্থিতির কথা প্রতিনিধিদের জানানো হয়। কিছু চিহ্নিত অপরাধি চক্র এমন অপকর্মে জড়িত থাকার বিষয় অবহিত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবিও জানানো হয়।

পরে সকাল সোয়া ১১ টায় মিশেল বেসলেটের নেতৃত্বে প্রতিনিধি দলের সদস্যরা ২০ নম্বর বর্ধিত রোহিঙ্গা ক্যাম্পের আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এর বৃক্ষরোপন কর্মসূচী পরিদর্শনে যান। সেখানে মাঠ পর্যায়ে প্রকল্পের কার্যক্রম পরিদর্শন করেন। পরে প্রকল্প সংশ্লিষ্টদের সাথে মতবিনিময় করেন। সবশেষে বেলা সাড়ে ১২ টায় ৪ নম্বর বর্ধিত রোহিঙ্গা ক্যাম্পের লার্নিং সেন্টার পরিদর্শনে যান প্রতিনিধি দলের সদস্যরা। সেখানে রোহিঙ্গা শিশু ও শিক্ষকদের পাশাপাশি শিক্ষা কার্যক্রমের সংশ্লিষ্টদের সঙ্গে দীর্ঘক্ষণ আলাপ করেন।

এরপর দুপুর ১ টায় মিশেল বেসলেটের নেতৃত্বে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনের প্রতিনিধি দলটি কক্সবাজারের উদ্দ্যেশে রোহিঙ্গা ক্যাম্প ত্যাগ করেন। প্রতিনিধি দলটি কক্সবাজার পৌঁছে দুপুর ২টা শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।

এদিকে, বৈঠক শেষে প্রতিনিধি দলটি বিকাল ৪ টায় বিমান যোগে ঢাকায় রওনা হয়েছেন বলে জানা গেছে।

 

 

একুশে সংবাদ/শা.হো/এস.আই

 

Link copied!