ঢাকা বৃহস্পতিবার, ০৭ জুলাই, ২০২২, ২২ আষাঢ় ১৪২৯

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

৪ লেন সড়ক না হলে পদ্মা সেতুর পরিপূর্ণ সুফল হতে বঞ্চিত হবে দক্ষিণাঞ্চল


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি,বরিশাল
০৪:২৮ পিএম, ২৩ জুন, ২০২২
৪ লেন সড়ক না হলে পদ্মা সেতুর পরিপূর্ণ সুফল হতে বঞ্চিত হবে দক্ষিণাঞ্চল

ভাঙা থেকে কুয়াকাটা পর্যন্ত দ্রুত চারলেনের সড়ক তৈরি না হলে পদ্মা সেতুর সুফল বঞ্চিত হতে পারে বরিশাল তথা দক্ষিণাঞ্চলের মানুষ। আর এই একটি বিষয়ে একমত বরিশালের আওয়ামী লীগ, বিএনপিসহ রাজনৈতিক, সাংস্কৃতিক ও প্রশাসনিক নেতৃবৃন্দ। এমনকি ১৯ জুন বরিশাল বিশ্ববিদ্যালয়েও পদ্মা সেতু নিয়ে আন্তর্জাতিক আলোচনায় গুরুত্ব পেয়েছে সড়কগুলো চারলেনে উন্নীত করার বিষয়।

 

বিশিষ্ট ব্যক্তিবর্গের দাবী, পদ্মা সেতুর উদ্বোধন মাত্রই দক্ষিণাঞ্চলের ছয় জেলায়, বিশেষ করে বরিশাল, পটুয়াখালীর পায়রা ও কুয়াকাটা পর্যন্ত সড়কের ব্যস্ততা এখনকার চেয়ে দিগুণ বেড়ে যাবে। ভাঙা থেকে কুয়াকাটা পর্যন্ত ছোট বড় যানজট সৃষ্টি হবে বলে আশংকা এই বিশিষ্টজনদের। এমনিতেই সড়কের সংকীর্ণতার কারণে অহরহ দূর্ঘটনার শিকার হচ্ছে এ অঞ্চলের মানুষ।

 

সর্বশেষ গত ২৯ মে উজিরপুরে যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সাথে ধাক্কা লেগে ১১ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আরও ২০ জনের মতো আহত হয়েছেন। মহাসড়কের উজিরপুর উপজেলার বামরাইলে এ দুর্ঘটনা ঘটে।

 

বরিশাল ফায়ার সার্ভিসের ইউনিট লিডার মো. জাহাঙ্গীর বিষয়টি নিশ্চিত করেছেন এবং সড়কের প্রশস্ততার বিষয়ও ফায়ার সার্ভিসের সাথে বিশেষজ্ঞ ডাক্তার থাকার বিষয়টিও গুরুত্ব পায় তখন।

 

বরিশাল মহানগর বা সিটি করপোরেশন আওতাধীন বেশিরভাগ সড়কই বড় যানবাহন চলাচলের অনুপযোগী। কিন্তু তা সত্বেও অভ্যন্তরীণ সড়ক বা বাইপাস সড়কগুলো প্রশস্ত করার সুযোগ নেই বলে স্বীকার করেছেন সিটি করপোরেশন কর্তৃপক্ষ। সিটি করপোরেশনের সিইও ফারুক আহমেদ বলেন, নাগরিকদের সাথে সমন্বয় করে একাজগুলো করতে হবে। আমরা এ বিষয়ে চেষ্টা চালাচ্ছি। বরিশাল আওয়ামী লীগের বরিশাল মহানগর সহ সভাপতি, চেম্বার অব কমার্স ও উপজেলা পরিষদের চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু বলেন, ঢাকা থেকে ভাঙা পর্যন্ত চারলেনের সড়কে দ্রুতগতিতে এসেই যখন দুই লেনে প্রবেশ করবে তখন স্বাভাবিকভাবেই গতি কমে যাবে। এতে যানজট সৃষ্টি হওয়া অস্বাভাবিক নয়। পদ্মা সেতুর সুফল পেতে হলে বরিশালের সড়কগুলো প্রশস্ত ও গ্যাসের সুবিধা নিশ্চিত করতে হবে বলে জানান সাইদুর রহমান রিন্টু।

 

বরিশালের বিএনপির  মহানগর আহ্বায়ক মনিরুজ্জামান ফারুক বলেন, দক্ষিণাঞ্চলের মানুষকে ভালোবেসে, তাদের প্রয়োজনের কথা চিন্তা করে পদ্মা সেতু যদি তৈরি হতো, তাহলে উদ্বোধনের আগেই বরিশাল বিভাগের সব সড়ক ফোরলেনে উন্নীত হতো। বরিশাল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তালুকদার মোঃ ইউনুস বলেন, পদ্মা সেতুর উদ্বোধন হচ্ছে। এটা আমাদের জাতির পিতার স্বপ্নের বাস্তবায়ন ঘটেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আমরা কৃতজ্ঞ। ধীরে ধীরে হয়তো বরিশালের সব সড়কও ফোরলেনে উন্নীত করা হবে।

এজন্য সময় লাগবে হয়তো।

 

বরিশালের জেলা প্রশাসক জসিম উদ্দিন হায়দার বলেন, পদ্মা সেতুর উদ্বোধন মাত্রই দক্ষিণাঞ্চলে মানুষের ভাগ্যের পরিবর্তন শুরু হবে। আর এজন্য বরিশালের মানুষ আজীবন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে কৃতজ্ঞ থাকবে। তিনি বলেন, আমাদের সড়কের প্রশস্ততার কাজও চলমান আছে। খুব শীঘ্রই ফোরলেনে উন্নীত হবে এ অঞ্চলের সব প্রধান সড়ক।

 

১৮ জুন রবিবার বরিশাল বিশ্ববিদ্যালয় অনুষ্ঠিত “পদ্মা সেতু এবং এর আর্থ-সামাজিক প্রভাব” শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্সে একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট সাংবাদিক ও কলামিষ্ট বীরমুক্তিযোদ্ধা অজয় দাশ গুপ্ত বলেছেন, বরিশাল অঞ্চলের রাজনীতিবিদ, প্রশাসন ও আইনশৃংখলা বাহিনীর সদস্য শিক্ষাবিদ, পেশাজীবী এবং অর্থনেতিক ও অন্যান্য ক্ষেত্রের উদ্যোক্তাদের সামনে এখন এমন অনেক জরুরী করনীয় রয়েছে যা তাদের ঘুম কেড়ে নিতে পারে। তার মধ্যে অন্যতম হচ্ছে ভাঙ্গা থেকে বরিশাল- পটুয়াখালী- বরগুনা- পিরোজপুর- ভোলা- ঝালকাঠি সড়ক দ্রুত চার লেনে উন্নীত করা।

 

ঢাকা-ভাঙ্গা চারলেনের সড়ক থেকে যখন দুই লেনের সড়কে গাড়ি প্রবেশ করবে তখন গতি কমবে স্বাভাবিকভাবেই। তখন দুর্মুখেরা দোষ দিতে শুরু করবে পদ্মা সেতুকে। এ জন্য যত দ্রুত সম্ভব এ অঞ্চলের দুই লেনের সড়ক চারলেনে উন্নীত করা হলে পদ্মাসেতুর সুফল পেতে কোন সমস্যা হবে না।

 

একুশে সংবাদ.কম/ট.আ.জা.হা