AB Bank
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বিশ্বে পেঁয়াজ উৎপাদনে তৃতীয় অবস্থানে বাংলাদেশ


Ekushey Sangbad
জেলা প্রতিনিধি
০৭:১৯ পিএম, ২৬ জানুয়ারি, ২০২২
বিশ্বে পেঁয়াজ উৎপাদনে তৃতীয় অবস্থানে বাংলাদেশ

ছবি: সংগৃহীত

বিশ্বে আগে পেঁয়াজ উৎপাদনে বাংলাদেশের অবস্থান ছিল দশম এখন তা নেমে দাড়িঁয়েছে তৃতীয়তে।

বুধবার (২৬ জানুয়ারি) বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) আঞ্চলিক মসলা গবেষণা কেন্দ্রের গবেষণা মাঠে বারি পেঁয়াজ-৫ এর উৎপাদন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বিজ্ঞানীরা এই তথ্য জানিয়েছেন। বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার সকালে অনুষ্ঠানের উদ্বোধন করেন।

বারি’র আঞ্চলিক মসলা গবেষণা কেন্দ্রের গাজীপুরের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. হরিদাস চন্দ্র মোহন্তের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পরিচালক (সেবা ও সরবরাহ) ড. মো. কামরুল হাসান, পরিচালক (গবেষণা) ড. মো. তারিকুল ইসলাম।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বারি’র মসলা গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রকল্প পরিচালক ড. শৈলেন্দ্র নাথ মজুমদার, বৈজ্ঞানিক কর্মকর্তা নিবেদিতা নাথ প্রমুখ।

জানা গেছে, প্রতি বছর দেশে পেঁয়াজের চাহিদা ৩৫-৩৬ লাখ মেট্রিক টন। সেখানে গত বছর উৎপাদন হয়েছে ৩২ লাখ মেট্রিক টন। গত একবছরে দেশে পেঁয়াজ উৎপাদন বেড়েছে প্রায় আট লাখ মেট্রিক টন।

এই সময় বিজ্ঞানীরা বলেন, নতুন জাত সঠিক পদ্ধতিতে চাষাবাদ করলে পেঁয়াজ উৎপাদনে শিগগির স্বয়ংসম্পূর্ণতা অর্জন হবে। বারি-৫ পেঁয়াজ আগাম ও নাবি খরিপ মৌসুমে আবাদ উপযোগী স্বল্পমেয়াদি গ্রীষ্মকালীন তবে সারাবছর চাষের উপযোগী উচ্চ ফলনশীল একটি জাত। দেশে পেঁয়াজের জাতীয় গড় ফলন হেক্টরপ্রতি ১০ দশমিক ৫৬ টন হলেও বারি পেঁয়াজ-৫ হেক্টর প্রতি ফলন ১৬-২২ টন বলে জানায় বিজ্ঞানীরা।

একুশে সংবাদ/রাফি

Link copied!