ঢাকা রবিবার, ১৭ জানুয়ারি, ২০২১, ৩ মাঘ ১৪২৭
Ekushey Sangbad
Janata Bank
করোনাভাইরাস মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রীর ৩১ নির্দেশনা

বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট : রাজশাহী বিভাগীয় ক্যাম্পেইন অনুষ্ঠিত


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৬:১৭ পিএম, ডিসেম্বর ২, ২০২০
বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট : রাজশাহী বিভাগীয় ক্যাম্পেইন অনুষ্ঠিত

“বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ)” এর আওতায় তরুণ উদ্যোক্তা অর্থাৎ স্টার্টআপদের নতুন উদ্ভাবনী ধারণাকে উৎসাহিত করে দেশে স্টার্টআপ ইকোসিস্টেম গড়ে তোলার লক্ষ্যে ২০২০-২১ সালে মুজিব শতবর্ষে ১০০ স্টার্টআপকে গ্র্যান্ট প্রদান করার পরিকল্পনা গ্রহণ করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে “উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ প্রকল্প (iDEA)”। এরই আলোকে গত ২৫ নভেম্বর ২০২০, বুধবার ঢাকার আগারগাঁও আইসিটি টাওয়ারের বিসিসি অডিটরিয়ামে “বিগ ২০২০” এর সংবাদ সম্মেলন ও উদ্বোধনী অনুষ্ঠান আয়োজিত হয় এবং প্রধান অতিথি হিসেবে “বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ) ২০২০” এর শুভ উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহ্‌মেদ পলক, এমপি।

বরিশাল ও খুলনার পরে রাজশাহী বিভাগে আজ ২ ডিসেম্বর ২০২০, বুধবার “বিগ ২০২০” এর একটি অ্যাক্টিভেশন ক্যাম্পেইন রাজশাহীর বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্কে যথাযথ সামাজিক দুরত্ব বজায় রেখে এবং স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের iDEA প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক (উপসচিব) কাজী হোসনে আরা, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)- এর তড়িৎ ও কম্পিউটার কৌশল বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডঃ মোঃ শামিম আনোয়ার এবং সহকারী অধ্যাপক তাসনিম বিনতে শওকত। উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন মোঃ কামরুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি), জেলা প্রশাসন, রাজশাহী।

অনুষ্ঠানে রাজশাহী জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ কামরুজ্জামান তার বক্তব্যে ডিজিটাল বাংলাদেশের অগ্রগতি সম্পর্কে ব্যাখ্যা করেন। বাংলাদেশ সরকারের নানামুখী কর্মকান্ডের ফলে দেশের তরুণ প্রজন্ম এরই মধ্যে দৃষ্টান্ত স্থাপনের পাশাপাশি বিশ্বের সাথে তাল মিলিয়ে অনেক দূর এগিয়ে গেছে বলে তিনি মত প্রকাশ করেন। ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে এই উন্নয়নের গতি ত্বরান্বিত করার লক্ষ্যে তথ্য-প্রযুক্তির বিভিন্ন উন্নয়মূলক ও যুগোপযোগী উদ্যোগ গ্রহণ করার জন্যে তিনি আইসিটি পরিবারকে অসংখ্য ধন্যবাদ জানান।

iDEA প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক (উপসচিব) কাজী হোসনে আরা স্টার্টআপদের নিয়ে প্রকল্পের বিভিন্ন কার্যক্রমের প্রতিচ্ছবি তুলে ধরেন। তরুনদের উৎসাহিত করতে আইসিটি বিভাগ বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে যার অন্যতম একটি উদ্যোগ হল “বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ)”। নিজেদের উদ্ভাবনী শক্তিকে কাজে লাগিয়ে দেশীয় উদ্ভাবক ও উদ্যোক্তাগণকে নিজেদের মেধা ও সৃজনশীলতার সমন্বয়ে বিভিন্ন উদ্ভাবন তৈরি করে বাস্তব জীবনের নানা সমস্যা সমাধানে এগিয়ে আসতে তরুনদের আহ্বান জানান iDEA প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক (উপসচিব) কাজী হোসনে আরা।

অতিথিবৃন্দের বক্তব্য শেষে “বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২০ (বিগ)” সম্পর্কিত একটি কি নোট উপস্থাপন করেন iDEA প্রকল্পের পরামর্শক শারমিন আকতার। উক্ত অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি (বাউয়েট), রাজশাহী কলেজ, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)-সহ রাজশাহীর বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, তরুণ উদ্ভাবক ও স্টার্টআপসহ জেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা এবং বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট অ্যাক্টিভেশন ক্যাম্পেইনের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন কর্মকর্তাবৃন্দ অংশগ্রহন করেন। উক্ত অ্যাক্টিভেশন প্রোগ্রামের শেষে রাজশাহীর উদ্যোক্তা ও উদ্ভাবকদের নিয়ে “রাজশাহী স্টার্টআপ” কমিউনিটি এর শুভ উদ্বোধন করা হয়।

“বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২০ (বিগ)” এর পুরস্কার হিসেবে সেরা একটি স্টার্টআপকে গ্র্যান্ট হিসেবে ১ লক্ষ ইউএস ডলার এবং সেরা ৩৫ টি স্টার্টআপকে ১০ লক্ষ টাকা করে “গ্র্র্যান্ট” প্রদান করা হবে। জাতীয় পর্যায়ে ২৫ ডিসেম্বর ২০২০ এবং আন্তর্জাতিক পর্যায়ে ২৫ জানুয়ারি ২০২১ তারিখের মধ্যে যে কোন তথ্য প্রযুক্তি ভিত্তিক উদ্যোক্তা এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। “বিগ ২০২০”-এ নিবন্ধণ করার জন্য ভিজিট করতে হবে www.big.gov.bd এই ওয়েবসাইটে।

একুশে সংবাদ/এআরএম