AB Bank
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আমিও বুলিংয়ের শিকার হয়েছিলাম: জবি উপাচার্য


আমিও বুলিংয়ের শিকার হয়েছিলাম: জবি উপাচার্য

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ক্যাম্পাসে যৌন হয়রানি প্রতিরোধ কমিটির দায়িত্ব নিয়ে উপাচার্য ড. সাদেকা হালিম জানিয়েছেন, তিনিও বুলিংয়ের শিকার হয়েছিলেন।

মঙ্গলবার (১৯ মার্চ) জবি শিক্ষার্থী ফাইরুজ অবন্তিকা স্মরণে আইন বিভাগের আয়োজনে শোকসভায় উপস্থিত হয়ে ড. সাদেকা হালিম এ কথা জানান।

তিনি বলেন, শিক্ষার্থীদের দাবি যৌক্তিক। সমাজের কারণে নারীরা আত্মহত্যা করেন। তবে শিক্ষার্থীরা ‘তুই-তুকারি’ করে স্লোগান দিয়েছেন, সেটি ভালো লাগেনি। শিক্ষার্থীদের কাছে আমি মাফ চাই। উপাচার্য হওয়ার পর নারী হওয়ায় আমিও বুলিংয়ের শিকার হয়েছিলাম।

এ সময় অবন্তিকার অভিযোগ পাওয়ার পর কার কী গাফিলতি ছিল, সবই তদন্ত কমিটি বের করবে জানিয়ে উপাচার্য নিপীড়নবিরোধী সেলের দায়িত্ব তুলে নেন নিজ কাঁধে।

ড. সাদেকা হালিম বলেন, ‘যৌন হয়রানির অভিযোগের ভাঙাচোরা বাক্স আজকের মধ্যে ঠিকঠাক করতে হবে। চাবি আমার কাছে থাকবে। আমি খুলবো সেই বাক্স।’

পরে তদন্তের সময় নিয়ে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে তিনি ফের দীর্ঘসূত্রতার আভাস দিয়ে বলেন, কমিটির কোনো সময় বেঁধে দেয়া হয়নি। বড় পরিসরে তদন্ত হবে। তবে অবন্তিকার অভিযোগ পাওয়ার পর কার কী গাফিলতি ছিল, সবই তদন্ত কমিটি বের করবে। সেইসঙ্গে নিরপেক্ষভাবে তদন্ত করতে কমিটিকে নির্দেশ দেয়া হয়েছে জানিয়ে উপাচার্য বলেন, তদন্ত কমিটি প্রচলিত আইনের মাধ্যমে চলবে। বস্তুনিষ্ঠ প্রতিবেদন দেবে এই কমিটি।

এদিকে যৌন হয়রানির বাকি অভিযোগগুলো নিয়েও কাজ করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, ‘তবে আগের কেসগুলো নয়, আমার সময়ে যেসব অভিযোগ এসেছে সেগুলো সমাধানের চেষ্টা করছি। ফারজানা মীমের ঘটনার প্রতিবেদন তৈরি করা হয়েছিল, কিন্তু কেন সেটি প্রকাশ হয়নি সেটা জানা নেই।’


একুশে সংবাদ/স.ট.প্র/জাহা

 

Link copied!