AB Bank
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ঢাকা কলেজে গ্রীন ভয়েসের পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম


Ekushey Sangbad
হুমায়ুন কবির, ঢাকা কলেজ
০৪:০৬ পিএম, ৪ এপ্রিল, ২০২৩
ঢাকা কলেজে গ্রীন ভয়েসের পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম

রমজান উপলক্ষে ঢাকা কলেজ বন্ধ থাকায় তেমন একটা শিক্ষার্থীদের আনাগোনা দেখা যায় না। কিন্তু ইফতারের সময় হলেই শিক্ষার্থীদের পদচারণায় ছড়িয়ে থাকে ঢাকা কলেজের কেন্দ্রীয় খেলার মাঠ দেখে মনে হয় এ যেন মিলন মেলা। বন্ধুদের সাথে আড্ডা ও একসাথে ইফতার করার মজাটাই আলাদা। কিন্তু মাঠ যদি দূষিত শহরের অপরিষ্কার ড্রেনের রূপে থাকে তাহলে কেমন হয় ?  

 

প্রতিদিন শিক্ষার্থীরা ইফতারি শেষে মাঠে ফেলে রাখে খাবারের উচ্ছিষ্টাংশ, পলিথিন, পেপার অন-টাইম প্লেট-গ্লাসসহ ব্যবহৃত জিনিস যা একটি সুন্দর মাঠকে নোংরা করে তোলে।

 

সোমবার (৩ এপ্রিল) ইফতারের পূর্ব মূহুর্তে মাঠের এই নোংরা বেহাল দৃশ্য দেখে উদ্বেগ প্রকাশ করে ঢাকা কলেজের অরাজনৈতিক স্বেচ্ছাসেবী সংগঠন গ্রীন ভয়েস। এ অবস্থা পরিত্রাণের জন্য ব্যাতিক্রমী উদ্যোগ নেয় ঢাকা কলেজের পরিবেশবাদী যুবসংগঠন ঢাকা কলেজ শাখার গ্রীন ভয়েস। গ্রীন ভয়েসের কেন্দ্রীয় কমিটিসহ ২০ জন কর্মী সাথে নিয়ে ৩ ঘন্টার অভিযানে ঢাকা কলেজের পুকুর পাড়, মসজিদের চারপাশ, ব্যয়াম চত্ত্বর, হল মাট পরিষ্কার করেন তারা।

 

ব্যতিক্রমী উদ্যোগের কথা জানতে চাইলে ঢাকা কলেজ শাখার গ্রীন ভয়েসের সভাপতি আব্দুল আউয়াল রবি বলেন, রমজান আসলেই ইফতার পরবর্তী মাঠের অবস্থা আমাকে খুবই ব্যাথিত করে। ক্যাম্পাস পরিষ্কার রাখার প্রত্যয়ে আমি আমার সংগঠনের মাধ্যমে কার্যক্রম শুরু করলাম।আমি আাশা রাখি ঢাকা কলেজের সকল সংগঠন,ছাত্র, কর্মচারীরা স্ব স্ব জায়গা থেকে উদ্বুদ্ধ হলে ঢাকা কলেজ ক্যাম্পাস পরিষ্কার রাখা সম্ভব।

 

কেন্দ্রীয় কমিটির সহ-সম্বয়ক হুমায়ুন কবির সুমন বলেন, আমরা কথায় নয়, কাজে প্রমান করবো। সংগঠনের কার্যক্রম চলমান রাখতে ভ্রমন, খেলাধুলা, বিতর্ক, গান, কবিতা আবৃত্তির পাশাপাশি নিয়মিত পাঠচক্র চলমান রাখব।

 

গ্রীন ভয়েসের ঢাকা কলেজ শাখার প্রতিষ্ঠাকালীন সদস্য মাছুম বিল্লাহ মাছুম বলেন,আমাদের সময়ে ঢাকা কলেজ পুকুরে গোসল করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বন্ধুরা আসতো।এখন পুকুরের এ অবস্থা খুবই উদ্বেগজনক এবং আমি দ্রুত পুকুর পরিষ্কার করার উদ্যোগ নেওয়ার আহ্বান করছি।

 

একুশে সংবাদ/এসএপি
 

Link copied!