AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

জীবনে প্রথম বার পাহাড়ে যাচ্ছেন, ৫ বিষয় মাথায় রাখা জরুরি?


Ekushey Sangbad
পর্যটন ডেস্ক
০৪:৩৪ পিএম, ৩০ জানুয়ারি, ২০২৪
জীবনে প্রথম বার পাহাড়ে যাচ্ছেন, ৫ বিষয় মাথায় রাখা জরুরি?

গরমের দাপট বাড়তেই বেশির ভাগ মানুষ এখন পাহাড়মুখী। ঠিক হয়েছে বাঙালির চির পরিচিত বান্দরবান দিয়েই পাহাড়যাত্রার হাতেখড়ি হবে। কিন্তু কী ভাবে যেতে হয়, কোথায় নামতে হয়— সে সম্পর্কে কোনও ধারণাই নেই। বন্ধুদের কাছে গল্প শুনে মনে মনে একটা আবছা ধারণা হয়েছে। তবে তার উপর ভরসা করে মা-বাবাকে নিয়ে যাওয়া কি ঠিক হবে? সেই চিন্তাই এখন চেপে বসেছে মাথায়। তবে একা নন,  অনেকের এমন পরিস্থিতির সম্মুখীন হতে হয়। এই বিষয়ে অভিজ্ঞরা বলছেন, প্রথম বার পাহাড়ে যাওয়ার আগে কয়েকটি বিষয়ে আগে থেকে পরিকল্পনা করে রাখলেই ঘোরা সহজ হবে।


১) আবহাওয়া
পাহাড়ের আবহাওয়া ভীষণ খামখেয়ালি। তাই ঘুরতে যাওয়ার ব্যাগ গোছানোর আগে যেখানে যাবেন, সেই জায়গার তাপমাত্রা কেমন রয়েছে, বৃষ্টি হচ্ছে কি না, প্রচণ্ড গরম পড়ে কি না— সে সব বিষয়ে ধারণা থাকা প্রয়োজন।

বান্দরবানে বেড়াতে যাবেন

২) রুট পরিকল্পনা
কোন স্টেশনে নামবেন, সেখান থেকে আগে কোথায় যাবেন, কোথায় থাকলে সেখানকার দ্রষ্টব্য সব কেন্দ্রগুলি কাছাকাছি পড়বে— সেই সব আগে থেকে পরিকল্পনা করে রাখলে ঘুরতে যাওয়া সহজ হয়।

 

৩) জুতা
পাহাড়ে ট্রেকিং করার জন্য আলাদা জুতা পাওয়া যায়। কিন্তু প্রথম বার গিয়েই তো আর ট্রেকিং করবেন না। তা হলে আলাদা করে জুতা লাগবে কেন? অভিজ্ঞরা বলছেন, পাকদন্ডী পথে চলতে আরাম তো লাগবেই। তা ছাড়াও পাহাড়ে ভোর এবং রাতের দিকে খুব পড়ে। অতিরিক্ত ঠান্ডা থেকে বাঁচতেও সাহায্য করবে জুতা।

 

৪) গরমের পোশাক
গরমকালেও পাহাড়ে ঠান্ডা থাকে। তবে কোন সময়ে ঠান্ডা কেমন থাকে, তা ইন্টারনেটে খুঁজলেই পাওয়া যায়। তাই ব্যাগ ভর্তি করে বেশি পোশাক না নিয়ে এমন পোশাক নিন, যা ঘুরিয়ে-ফিরিয়ে পরা যায়। যদি বৃষ্টির সময়ে যান, তা হলে ছাতা নিতে ভুলবেন না।

 

৫) বমির ওষুধ
ঘুরতে যাওয়ার দলে শিশু বা বৃদ্ধরা থাকলে প্রয়োজনীয় কিছু ওষুধ সঙ্গে রাখতেই হয়। কিন্তু প্রথম বার পাহাড়ে গেলে যে ওষুধটি একেবারে ভুললে চলবে না, সেটি হল বমির ওষুধ। কারণ, পাহাড়ি পথে প্রথম বার উঠতে বা নামতে গেলে  বমি পেতেই পারে। এই সমস্যা থেকে মুক্তি পেতে হাতের কাছে ওষুধ রাখা জরুরি।

 

একুশে সংবাদ/এনএস

Link copied!