ঢাকা রবিবার, ১১ এপ্রিল, ২০২১, ২৮ চৈত্র ১৪২৭

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
Janata Bank
Rupalibank

লক্ষ্মীপুরে দালাল বাজার জমিদার বাড়ি 


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৮:১১ পিএম, ১৫ মার্চ, ২০২১
লক্ষ্মীপুরে দালাল বাজার জমিদার বাড়ি 

ইতিহাস-ঐতিহ্যে পরিপূর্ণ বাংলাদেশের প্রতিটি শহর ও গ্রাম অঞ্চল। লক্ষ্মীপুর তাঁর অন্যতম। বিখ্যাত ব্যক্তিবর্গের জন্মস্থান ছাড়াও লক্ষ্মীপুরে রয়েছে বহু দর্শনীয় স্থান। দালালবাজার জমিদারবাড়ি তার অন্যতম। এই জমিদার বাড়িটি বহু প্রাচীন এবং প্রত্নতত্ত্বের এক অনন্য নিদর্শন। এটি লক্ষ্মীপুর সদর উপজেলার দালাল বাজার নামক স্থানে অবস্থিত। 

পাঁচ একর জায়গার ওপর অবস্থিত এই জমিদার বাড়িটির রয়েছে একটি বহু প্রাচীন প্রবেশদ্বার, জমিদারদের প্রাসাদ, অন্দর মহল, অন্দর পুকুর, শান বাঁধানো ঘাট যেগুলো প্রত্নতত্ত্বের এক অনন্য দৃষ্টান্ত। যার সৌন্দর্য আকর্ষণ করে পথচারীদের এবং ঘুরতে আসা পর্যটকদের। 

ধারনা করা হয় যে, এ জমিদার বাড়িটি আঠারো শতকে নির্মাণ করেন লক্ষ্মী নারায়ন বৈষ্ণব। যিনি কাপড়ের ব্যবসার উদ্দেশ্যে এখানে আসেন। তার পুত্র গৌর কিশোর ইস্ট ইন্ডিয়া কোম্পানির  সহচার্যে আসেন এবং জমিদারি খরিদ করেন। লক্ষ্মীনারায়ণের বংশধরেরা ব্রিটিশ আমলে এই অঞ্চলের বাণিজ্যিক এজেন্ট ছিলেন। তাই স্থানীয়রা তাদেরকে দালাল বলে আখ্যায়িত করতো। এভাবেই এটি দালালবাজার জমিদারবাড়ি নামে পরিচিতি লাভ করে। যার সৌন্দর্য দেখতে আজও দূর-দূরান্ত থেকে ছুটে আসে ভ্রমণপিপাসু মানুষ।

প্রাচীন আমলে ইট,সুরকি, রড দিয়ে নির্মাণ করা হয়েছিল এই জমিদার বাড়ি। যার সূক্ষ্ম কারুকার্য যে কাউকে মুগ্ধ করতে বাধ্য। বর্তমানে এই জমিদার বাড়ির পাশেই রয়েছে পুলিশ ফাঁড়ি যেখানে অবস্থানরত পুলিশগন পর্যটকদের নিরাপত্তার দিকটি গুরুত্বসহকারে দেখে থাকেন।

লক্ষ্মীপুর সদর উপজেলা থেকে জমিদারবাড়িটি দশ কিলোমিটার দূরে অবস্থিত। চাইলে পরিবার নিয়ে ঘুরে আসতে পারেন স্থাপত্যশিল্পের এই অনন্য নিদর্শনটি। 

একুশে সংবাদ/ না. আ / এস