AB Bank
ঢাকা বুধবার, ১৭ জুলাই, ২০২৪, ২ শ্রাবণ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পানামাকে ৫-০ গোলে হারিয়ে সেমিতে কলম্বিয়া


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০২:২০ পিএম, ৭ জুলাই, ২০২৪
পানামাকে ৫-০ গোলে হারিয়ে সেমিতে কলম্বিয়া

কলম্বিয়ার অপরাজেয়-যাত্রা অব্যাহত, টানা ২৭ ম্যাচে অপরাজিত রইল তারা। গ্রুপপর্বের শেষ ম্যাচে ব্রাজিলের সঙ্গে ১-১ ড্র করার পর এবার কোয়ার্টার ফাইনালে রদ্রিগেজরা উড়িয়ে দিল পানামাকে। যুক্তরাষ্ট্রের স্টেটফার্ম স্টেডিয়ামে রবিবার (৭ জুলাই) ভোরে, কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে পানামাকে ৫-০ গোলে উড়িয়ে সেমিফাইনালে নাম লিখিয়েছে কলম্বিয়া।

আলাদা আলাদা পাঁচজন খেলোয়াড় এই পাঁচ গোল করেন। ইয়ান কর্দোবা অষ্টম মিনিটে গোল উৎসবের সূচনা করেন। এরপর একে একে হামেস রদ্রিগেজ, লুইস দিয়াজ, রিচার্ডি রিওস এবং মিগুয়েল বোর্হা বাকি চারটি গোল করেন।

এই ম্যাচে কলম্বিয়ার (৭টি) দ্বিগুণ শট নিয়েছে পানামা (১৪টি)। কলম্বিয়া ৫টি লক্ষ্যে রেখে সবকটিতে গোল পায়, পানামা ১৪ শটের মধ্যে মাত্র ৩টি লক্ষ্যে রাখতে পেরেছিল তবে তারা একটি গোলও আদায় করতে পারেনি। সেমিফাইনালে ওঠার এই লড়াইয়ে আলো ছড়িয়েছেন কলম্বিয়ার তারকা ফুটবলার হামেস রদ্রিগেজ। পাঁচ গোলের মধ্যে দুটিতেই রয়েছে তাঁর অ্যাসিস্ট, একটি গোল করেছেন নিজেই। কোপা আমেরিকার ইতিহাসে কোনও ম্যাচের প্রথমার্ধে তিন গোলে অবদান রাখা প্রথম ফুটবলার হয়েছেন কলম্বিয়ার হামেস রদ্রিগেজ।

ম্যাচের শুরুতেই এদিন এগিয়ে যায় কলম্বিয়া। ম্যাচের অষ্টম মিনিটে হামেস রদ্রিগেজের কর্নার থেকে হেডে গোল করেন জন করডোভা। ১৫তম মিনিটে জন আরিয়াসকে বক্সের মধ্যে ফেলে দিয়েছিলেন পানামার ওরলান্ডো মসকুইরা। রেফারি পেনাল্টির বাঁশি বাজান। বাঁ পায়ের শটে লক্ষ্যভেদ করেন রদ্রিগেজ। পেনাল্টি থেকে রদ্রিগেজ নিজেই গোল করে কলম্বিয়ার হয়ে ব্যবধান দ্বিগুণ করেন।

দুই গোলে পিছিয়ে পড়ে এরপর একের পর এক আক্রমণ করে পানামা। কিন্তু সাফল্যের দেখা পায়নি। এলোমেলো শটে সুযোগ নষ্ট করে তারা। এরই মধ্যে প্রথমার্ধের শেষদিকে আরও এক গোল করে কলম্বিয়া। এই গোলেও অবদান রাখেন রদ্রিগেজের। সেট পিস থেকে বল বানিয়ে দেন তিনি লুইস দিয়াজকে। দিয়াজ বক্সের বাইরে থেকে জোরালো শট নেন এবং ব্যবধান বেড়ে হয়ে যায় ৩-০।

দ্বিতীয়ার্ধেও পানামা একাধিক সুযোগ মিস করে। কলম্বিয়া সুযোগ তৈরি করেই দারুণভাবে কাজে লাগায় আবারও। ৭০ মিনিটে বক্সের বাইরে থেকে ডান পায়ের শটে দারুণ একটি গোল করে ব্যবধান ৪-০ করে ফেলেন রিচার্ড রিউস। চার গোল হজম করার পরও কলম্বিয়ার বক্সে আক্রমণ চালিয়ে যায় পানামা। কিন্তু বারবার তারা ফিনিশিংয়ের ব্যর্থতায় ভুগেছে। ইনজুরি টাইমে এসে আরও একটি গোল হজম করতে হয় পানামাকে। সান্তিয়াগো আরিয়সকে পেনাল্টি এরিয়ায় শক্ত ফাউল করে হলুদ কার্ড দেখেন হোসে করডোবা। পেনাল্টিতে মিগুয়েল বরইয়া ডান পায়ের শটে গোল করলে ৫-০ ব্যবধানের বড় হার নিয়েই বিদায় নেয় পানামা।


একুশে সংবাদ/ এস কে

 

Link copied!