AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কোহোলির পর সাজঘরে রোহিত


Ekushey Sangbad
ক্রীড়া প্রতিবেদক
১০:৩৩ পিএম, ৯ জুন, ২০২৪
কোহোলির পর  সাজঘরে রোহিত

ভারত-পাকিস্তান ম্যাচ মানেই সমর্থকদের কাছে এক অন্যরকম উন্মাদনা। দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে দুদলের দ্বিপাক্ষিক সিরিজ। ফলে ভক্তদের তাকিয়ে থাকতে হয় বৈশ্বিক কোনো টুর্নামেন্টের জন্য, যেখানে ক্রিকেটের এই দুই পরাশক্তি নামবে মুখোমুখি লড়াইয়ে। এবারের টি-২০ বিশ্বকাপেও তার ব্যতিক্রম হচ্ছে না। আজ বিশ্বকাপে মুখোমুখি হচ্ছে এশিয়ার এই দুই দল। শুরুতেই সাজঘরে ফিরে গেছেন বিরাট কোহোলি ও রোহিত।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ভারতের সংগ্রহ ৭ ওভারে ২উইকেটে ৫১ রান।

আন্তর্জাতিক টি-২০ এখন পর্যন্ত ১২বার মুখোমুখি হয়েছে ভারত-পাকিস্তান। এর মধ্যে ৮টি জিতেছে ভারত, পাকিস্তান জিতেছে তিনবার। বাকি একটি ম্যাচ টাই হয়েছিল, যেটি ভারত বোল-আউটে জিতেছিল।

২০০৭ সালে প্রথমবার টি-২০ বিশ্বকাপে একে-অপরের মুখোমুখি হয় দুদল। এরপর সবমিলিয়ে সাতবার বিশ্বকাপে মাঠে নেমে পাঁচবারই ভারত জিতেছে। পাকিস্তানের জয় একটিতে। একটি ম্যাচ টাই হওয়ার পর বোল আউটে জিতেছে ভারত। ২০১২ সালে আহমেদাবাদে ৫ উইকেটে ১৯২ রান করেছিল ভারত, সেটিই পাকিস্তানের বিপক্ষে টি-২০তে সর্বোচ্চ সংগ্রহ তাদের। ২০২২ সালে দুবাইয়ে ৫ উইকেটে ১৮২ পাকিস্তানের বিপক্ষে ভারতের সর্বোচ্চ।

২০১৬ সালে মিরপুরে ভারতের বিপক্ষে পাকিস্তান সর্বনিম্ন ৮৩ রানে অলআউট হয়। ২০১২ সালে ৯ উইকেটে ১৩৩ রান ছিল ভারতের সর্বনিম্ন।ভারতের জার্সিতে পাকিস্তানের বিপক্ষে সর্বোচ্চ ব্যক্তিগত রান বিরাট কোহলির। চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে ১০ ম্যাচে খেলে ৮১.৩৩ গড়ে ৪৮২ রান করেছেন তিনি। দুই নম্বরে থাকা যুবরাজ ৮ ম্যাচে ১৫৫ রান করেছেন। তিন নম্বরে আছেন ৫ ম্যাচে ১৩৯ রান করা গৌতম গম্ভীর।

ভারতের বিপক্ষে পাকিস্তানের হয়ে সবচেয়ে বেশি রান মোহাম্মদ রিজওয়ানের। ৪ ম্যাচ খেলে তিনি ৬৫.৬৬ গড়ে ১৯৭ রান করেছেন। দুইয়ে থাকা শোয়েব মালিকের ব্যাট থেকে ৯ ম্যাচে এসেছে ১৬৪ রান। ৮ ম্যাচে ১৫৬ রান করে তিন নম্বরে আছেন মোহাম্মদ হাফিজ।পাকিস্তানের বিপক্ষে ভারতের সবচেয়ে সফল বোলার ভুবনেশ্বর কুমার। ৭টি ম্যাচ খেলে ৭.২৬ গড়ে ওভারপ্রতি রান দিয়ে ১১টি উইকেট নিয়েছেন তিনি।

অপরদিকে পাকিস্তানের হয়ে সবচেয়ে বেশি উইকেট উমর গুলের। তিনি ৬ ম্যাচে ৮.২৭ ইকোনমি রেটে ১১টি উইকেট নিয়েছেন।

পাকিস্তানের একাদশ: বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান, ফখর জামান, উসমান খান, ইমাদ ওয়াসিম, ইফতেখার আহমেদ, শাদাব খান, হারিস রাউফ, শাহিন শাহ আফ্রিদি, নাসিম শাহ ও মোহাম্মদ আমির।

ভারতের একাদশ: রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, ঋষভ পান্ত (উইকেটকিপার), সূর্যকুমার যাদব, শিবম দুবে, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, জাসপ্রিত বুমরাহ, আরশদীপ সিং ও মোহাম্মদ সিরাজ।


একুশে সংবাদ/ এস কে

Link copied!