AB Bank
ঢাকা বুধবার, ২৯ মে, ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নিলামে উঠছে ম্যারাডোনার গোল্ডেন বল


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৩:২১ পিএম, ৮ মে, ২০২৪
নিলামে উঠছে ম্যারাডোনার গোল্ডেন বল

১৯৮২ সালে ফিফা ফুটবল বিশ্বকাপ থেকে আসরের সেরা ফুটবলারকে পুরস্কার হিসেবে গোল্ডেন বল দেয় ফিফা।  ইতালিয়ান কিংবদন্তি পাওলো রসি এই পুরস্কারটি প্রথমবার জয় লাভ করেন। পরের আসরে দুর্দান্ত ফুটবল শৈলীতে আর্জেন্টিনাকে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ জেতান দিয়াগো ম্যারাডোনা।

বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার স্বরূপ সেবার গোল্ডেন বল ট্রফি জিতে নেন আর্জেন্টাইন ‘ফুটবল ঈশ্বর’। এবার সেই গোল্ডেন বলটি নিলামে উঠছে। বিষয়টি নিশ্চিত করেছেন ফ্রান্সের আগুট নিলাম হাউজ। যদিও এর ভিত্তিমূল্য এখনো প্রকাশ করা হয়নি। খবরটি এপি নিশ্চিত করেছে।  

আগুট আশা করছে কোটি টাকা ছাড়িয়ে বিক্রি হবে এই গোল্ডেন বল। এখন পর্যন্ত কোনো ফুটবলারেরই গোল্ডেন বল নিলামে ওঠেনি। ১৯৮৬ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ম্যারাডোনার গোল করা ম্যাচের বল ও জার্সি আগেই নিলামে বিক্রি হয়েছে।

সেই টুর্নামেন্টে ৫ গোল করেছিলেন আর্জেন্টাইন অধিনায়ক। টুর্নামেন্ট সেরার পুরস্কার উঠেছিল তার হাতে। যদিও ম্যারাডোনার এ পুরস্কার হারিয়ে গিয়েছিল। সম্প্রতি নিলাম প্রতিষ্ঠান আগুত ম্যারাডোনার গোল্ডেন বল ট্রফি খুঁজে পাওয়ার দাবি করছে।

১৯৮৬ বিশ্বকাপের দুর্দান্ত পারফরম্যান্স দিয়েই সর্বকালের অন্যতম সেরা তারকা হয়ে ওঠেন তিনি। সেই আসরে পাঁচ গোলের পাশাপাশি সমান অ্যাসিস্টও করেন এই মহাতারকা। কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে তার দুটি গোল এখনো আলোচিত।  

প্রথমটি তো হ্যান্ড অব গড হিসেবেই স্বীকৃতি পেয়েছে। যেখানে ইংলিশ গোলরক্ষক পিটার শিলটনকে টপকে হাত দিয়ে গোল করেন তিনি। তবে দ্বিতীয় গোলটি ছিল শতাব্দীর সেরা! পাঁচ ফুটবলার কাটিয়ে দর্শনীয় এক গোল করেছিলেন এই ফুটবলার। সেই ম্যাচে যে জার্সিতে খেলেছিলেন তিনি তা আগেই নিলামে বিক্রি হয়েছে।

সেমিফাইনালে বেলজিয়ামের বিপক্ষেও জোড়া গোল করেন ম্যারাডোনা। এরপর ফাইনালে জার্মানির বিপক্ষে ৩-২ গোলের রোমাঞ্চকর জয় পেয়ে চ্যাম্পিয়ন হয় তার আর্জেন্টিনা। এবার আগামী জুনে নিলাম করা হবে তার পাওয়া গোল্ডেন বল।

একুশে সংবাদ/এস কে 

Link copied!