AB Bank
ঢাকা শুক্রবার, ১৪ জুন, ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আইসিসির র‍্যাংঙ্কিং প্রকাশ


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৬:৪৯ পিএম, ১ মে, ২০২৪
আইসিসির র‍্যাংঙ্কিং প্রকাশ

পাকিস্তানের অধিনায়ক বাবর আজম সাদা-বলের ক্রিকেটের নেতৃত্ব ফিরে পাওয়ার পরেই, টি-টোয়েন্টি র‍্যাংঙ্কিংয়ে বড় লাফ দিলেন। নিউজিল্যান্ডের বিপক্ষে চারটি টি-টোয়েন্টিতে ১২৫ রান করেন বাবর আজম। সেই সঙ্গে তিনি এক ধাপ উপরে উঠে চার নম্বরে জায়গা করে নিয়েছেন। বুধবার (১ মে) টি-টোয়েন্টি র‍্যাংঙ্কিংয়ের আপডেট করা হয়েছে। সেখানেই দেখা গিয়েছে, বাবরের উন্নতি।  

বাবর আজমের থেকে গত বছর সূর্যকুমার যাদব তার এক নম্বর জায়গা ছিনিয়ে নেন। তার পরে পতনই হচ্ছিল বাবরের। অবশেষে ফের টি-টোয়েন্টি র‍্যাংঙ্কিংয়ে তিনি উপরের দিকে উঠলেন। ৭৬৩ রেটিং পয়েন্ট বাবরের। একে থাকা সূর্যের রেটিং পয়েন্ট অবশ্য অনেকটাই বেশি। ৮৬১ রেটিং পয়েন্ট ভারতীয় তারকার।

২০২৪ আইপিএলে নাইট রাইডার্সের হয়ে চাঞ্চল্যকর ফর্মে থাকা ইংল্যান্ডের ফিল সল্ট দুই নম্বরে রয়েছেন। ৮০২ রেটিং পয়েন্ট সল্টের। তৃতীয় স্থানে থাকা মহম্মদ রিজওয়ানের চেয়ে ১৮ রেটিং পয়েন্ট বেশি সল্টের। রিজওয়ানের রেটিং পয়েন্ট ৭৮৪। রিজওয়ানের ঘাড়েই কার্যত নিঃশ্বাস ফেলছেন বাবর আজম।এদিকে বাবর চারে ওঠায়, দক্ষিণ আফ্রিকার তারকা এডেন মার্করাম এক ধাপ নেমে গিয়েছেন। তিনি ৭৫৫ রেটিং পয়েন্ট নিয়ে পাঁচে জায়গা পেয়েছেন।

বাবরের পাকিস্তান সতীর্থ ফখর জামানও সর্বশেষ র‍্যাংঙ্কিং আপডেটে ভালো জায়গায় রয়েছেন। আক্রমণাত্মক বাঁ-হাতি নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজে ভালো খেলার সুবাদে ১০ ধাপ উপরে উঠে ৬২ নম্বরে জায়গা করে নিয়েছেন। নিউজিল্যান্ডের সবচেয়ে বড় নজরকাড়া টিম সেফার্ট সাত ধাপ লাফিয়ে ১৮ নম্বরে উঠে এসেছেন। প্রথম দশে ভারতীয়দের মধ্য়ে সূর্য ছাড়া ছয়ে রয়েছেন যশস্বী জয়সওয়াল। ১১ নম্বরে রয়েছেন রুতুরাজ গায়কোয়াড়। রিঙ্কু সিং ৩৩ নম্বরে রয়েছেন। বিরাট কোহলি রয়েছেন ৪৭ নম্বরে। রোহিত শর্মা রয়েছেন ৫১ নম্বরে।

টি-টোয়েন্টি বোলারদের তালিকায় পাকিস্তানের জন্য সুখবর। তারকা পাক পেসার শাহিন আফ্রিদি নিউজিল্যান্ডের বিরুদ্ধে চারটি ম্যাচে আট উইকেট নিয়ে তিন ধাপ লাফিয়ে সমান ১৪তম স্থানে উঠে এসেছেন। এক নম্বর জায়গা ধরে রেখেছেন ইংল্যান্ডের আদিল রশিদ। বোলারদের তালিকায় প্রথম দশে ভারতের দু‍‍`জন রয়েছেন। চারে রয়েছেন অক্ষর প্যাটেল এবং ছয়ে রয়েছেন রবি বিষ্ণোই। অলরাউন্ডারদের তালিকায় একে রয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান। এই তালিকায় ভারতের মধ্যে একমাত্র হার্দিক পান্ডিয়া প্রথম দশে রয়েছেন। তিনি রয়েছেন সাতে।

সাম্প্রতিক ফর্ম ভালো না গেলেও বাংলাদেশি ব্যাটারদের মধ্যে একধাপ এগিয়েছেন লিটন দাস। ব্যাটারদের মধ্যে এখন তিনি ২৯ নম্বরে। দেশের ব্যাটারদের মধ্যে তিনিই সেরা অবস্থানে। ৩২ নম্বরে আছেন অধিনায়ক শান্ত। তবে একধাপ পিছিয়েছেন সাকিব। আছেন ৭০ নম্বরে। এক ধাপ পিছিয়ে আফিফ আছেন সাকিবের ঠিক ওপরে।

বাংলাদেশি বোলারদের মধ্যে একধাপ এগিয়েছেন তাসকিন আহমেদ। আছেন ৩২ নম্বরে। দেশের বোলারদের মধ্যে সেরা অবস্থানে আছেন মোস্তাফিজুর রহমান। তিনি আছেন ২৪ নম্বরে।

 

একুশে সংবাদ/এস কে    

 

Link copied!