AB Bank
ঢাকা শুক্রবার, ১৪ জুন, ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কারস্টেন-গিলেস্পিই পাকিস্তানের কোচ


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৪:৫৮ পিএম, ২৮ এপ্রিল, ২০২৪
কারস্টেন-গিলেস্পিই পাকিস্তানের কোচ

টি-২০ বিশ্বকাপের আগে নিজেদের কোচিং বিভাগকে ঢেলে সাজাল পাকিস্তান ক্রিকেট দল। ভারতকে বিশ্বকাপ জেতানো কোচের হাতে জাতীয় দলের দায়িত্ব তুলে দিয়ে আসন্ন টি-২০ বিশ্বকাপে চমক দিতে চাইছে পিসিবি। যদিও ভিন্ন ফর্ম্য়াটে ভিন্ন ক্যাপ্টেনের ঢংয়ে লাল ও সাদা বলের ক্রিকেটে আলাদা আলাদা কোচ নিয়োগের পথে হাঁটল পাকিস্তান ক্রিকেট বোর্ড।

রবিবার পিসিবির তরফে জাতীয় দলের জন্য তিনজন কোচিং স্টাফের নাম ঘোষণা করা হয়। ওয়ান ডে ও টি-২০‍‍`তে অর্থাৎ, সাদা বলের ক্রিকেটে পাকিস্তানের হেড কোচ নিযুক্ত করা হয় গ্যারি কার্স্টেনকে, যার হাত ধরে ২০১১ সালে ওয়ান ডে বিশ্বকাপ জেতে টিম ইন্ডিয়া। উল্লেখ্য, কার্স্টেন ইতিমধ্যেই গুজরাট টাইটানসের সাপোর্ট স্টাফ হিসেবে আইপিএলে নজর কেড়েছেন।

লাল বলের ক্রিকেট অর্থাৎ, টেস্টে পাকিস্তানের হেড কোচ নিযুক্ত হলেন জেসন গিলেস্পি। প্রাক্তন অজি তারকা খেলোয়াড় হিসেবে যতটা সফল ছিলেন, খেলা ছাড়ার পরে কোচিংয়েও হাত পাকিয়েছেন ততটাই। দুই হেড কোচের পাশাপাশি পাকিস্তান তিন ফর্ম্যাটেই বাবর আজমদের সহকারী কোচ নিযুক্ত করে আজহার মাহমুদকে।

উল্লেখ্য, আজহার মাহমুদ নিউজিল্যান্ড সিরিজে অস্থায়ী ভিত্তিতে পাকিস্তানের কোচিং স্টাফের দায়িত্ব পালন করেন। তাঁকে পাকাপাকিভাবে ধরে রাখার সিদ্ধান্ত নেয় পাকিস্তান ক্রিকেট বোর্ড। তিন কোচকেই ২ বছরের জন্য দায়িত্ব দেয় পিসিবি।

গ্র্যান্ট ব্র্যাডবার্ন গতবছর সাকলিন মুস্তাকের থেকে পাকিস্তানের হেড কোচে দায়িত্ব হাতে তুলে নিয়েছিলেন। তবে গত জানুয়ারিতে তিনি পদত্যাগ করেন। পাকিস্তানের জাতীয় দল ছেড়ে তিনি যোগ দেন কাউন্টি ক্লাব গ্ল্যামারগনে। সেই থেকেই পাকিস্তানের হেড কোচের পদ ফাঁকা পড়েছিল। পিসিবি বেশ কয়েকজন হেভিওয়েট কোচের সঙ্গে আলোচনা চালাচ্ছিল দায়িত্ব দেওয়ার জন্য। পিসিবির নজরে ছিলেন শেন ওয়াটসন। তবে প্রাক্তন অজি তারকা নিজেকে লড়াই থেকে সরিয়ে নেন।

আসন্ন ইংল্যান্ড সফর থেকেই পাকিস্তানের কোচ হিসেবে দায়িত্ব নেবেন কার্স্টেন, এমনটাই আশা করা হচ্ছে। ইংল্যান্ডে ৪ ম্যাচের টি-২০ সিরিজ শুরু হবে ২২ মে তারিখে। সিরিজের প্রথম ম্যাচ খেলা হবে লিডসে। ৩০ মে ব্রিটিশদের বিরুদ্ধে টি-২০ সিরিজ শেষ করেই ওয়েস্ট ইন্ডিজ ও আমেরিকায় অনুষ্ঠিত হতে চলা টি-২০ বিশ্বকাপের আবহে ঢুকে পড়বে পাকিস্তান দল।

গিলেসপিকে প্রথমবার পাকিস্তানের কোচ হিসেবে দেখা যাবে অগস্টে। বাংলাদেশের বিরুদ্ধে ২ টেস্টের সিরিজ থেকেই অভিযান শুরু করবেন জেসন। 

একুশে সংবাদ/এস কে  

 

Link copied!