AB Bank
ঢাকা শুক্রবার, ২১ জুন, ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মাত্র ১৩ বলেই ধোনির ইতিহাস


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৪:৫৩ পিএম, ২০ এপ্রিল, ২০২৪
মাত্র ১৩ বলেই ধোনির ইতিহাস

মাত্র ১৩ বলে ইতিহাস গড়লেন মহেন্দ্র সিং ধোনি। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে এমন এক রেকর্ড গড়লেন তিনি, যা টুর্নামেন্টের ১৭ মৌসুমের ইতিহাসে আর কেউ কখনও কল্পনা করতে পারেননি। সেই নিরিখে আইপিএলে নিজের আসনকে নতুন উচ্চতায় তুলে নিয়ে গেলেন ধোনি।  

টি-২০ ক্রিকেটে মারকাটারি ব্যাটিং চোখে পড়া নিতান্ত সাধারণ বিষয়। তার উপর মহেন্দ্র সিং ধোনি ধ্বংসাত্মক ব্যাটিংয়ের জন্য আলাদাভাবে পরিচিত। তবে পরপর ইনিংসে ৩০০-র বেশি স্ট্রাইক-রেটে রান সংগ্রহ করা সহজ নয় মোটেও। চলতি আইপিএলে সেই কঠিন কাজটিই ধোনি অনায়াসে করে দেখালেন।

আইপিএলের সার্বিক ইতিহাসে ধোনিই একমাত্র ক্রিকেটার, যিনি পরপর ২টি ইনিংসে ৩০০-র বেশি স্ট্রাইক-রেটে ২০ বা কারও বেশি রান সংগ্রহ করেন। ধোনি শুক্রবার একানা স্টেডিয়ামে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে ৯ বলে ২৮ রান করে অপরাজিত থাকেন। ৩টি চার ও ২টি ছক্কায় সাজানো ইনিংসে ধোনি ৩১১.১১ স্ট্রাইক-রেটে রান সংগ্রহ করেন।

তার ঠিক আগে ওয়াংখেড়ে স্টেডিয়ামে মুম্বাই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ধোনি মাত্র ৪ বলে ২০ রান করে অপরাজিত থাকেন। তিনি ৩টি ছক্কা মারেন সেই ম্যাচে। মুম্বাইয়ের বিরুদ্ধে ধোনির স্ট্রাইক-রেট ছিল ৫০০। সুতরাং, মুম্বাই ম্যাচে ৪টি ও লখনউ ম্যাচের ৯টি, দু‍‍`টি ম্যাচে সাকুল্যে ১৩টি বল খেলেই ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ইতিহাসে সর্বকালীন রেকর্ড গড়েন ধোনি।

আইপিএলে একটি ইনিংসে ৩০০-র বেশি স্ট্রাইক-রেটে ২০ বা তারও বেশি রান সংগ্রহ করার নজির রয়েছে ঝুড়ি ঝুড়ি। একাধিক ইনিংসে এমন কৃতিত্ব দেখিয়েছেন বহু ব্যাটার। তবে পরপর ২টি ইনিংস এমন নজির গড়তে পারেননি কেউই। ধোনি এক্ষেত্রেই বাকিদের থেকে নিজেকে আলাদাভাবে চিহ্নিত করলেন।

আইপিএল ২০২৪-এ মহেন্দ্র সিং ধোনির শেষ ২টি ইনিংস:-
১. চেন্নাই সুপার কিংস বনাম মুম্বাই ইন্ডিয়ান্স- ৪ বলে অপরাজিত ২০ রান (স্ট্রাইক-রেট ৫০০.০০)।

২. চেন্নাই সুপার কিংস বনাম লখনউ সুপার জায়ান্টস- ৯ বলে অপরাজিত ২৮ রান (স্ট্রাইক-রেট ৩১১.১১)।

উল্লেখ্য, একানা স্টেডিয়ামে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে শুক্রবারের ম্যাচে আরও একটি দুর্দান্ত মাইলস্টোন গড়েন ধোনি। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ইতিহাসে প্রথম উইকেটকিপার-ব্যাটার হিসেবে ৫০০০ রান পূর্ণ করেন তিনি। আইপিএলের ইতিহাসে মহেন্দ্র সিং ধোনির সার্বিক সংগ্রহ ৫১৬৯ রান। ২৫৭টি ম্যাচের ২২৩টি ইনিংসে ব্যাট করতে নেমে এই রান সংগ্রহ করেছেন তিনি। তবে ২৫৭টি ম্যাচের মধ্যে ধোনি  উইকেটকিপিং করেছেন ২৫০টি ম্যাচে।

অর্থাৎ, ৭টি ম্যাচে তিনি উইকেটকিপিং করেননি। উইকেটকিপার হিসেবে মাঠে নামা ম্যাচে ব্যাট করতে নেমে ধোনি ৫০০০ রানের মাইলস্টোন টপকান শুক্রবার।

 

একুশে সংবাদ/এস কে  

Link copied!