AB Bank
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সিলেটে ৩৮ বছর আগের ইতিহাস ফেরালেন শ্রীলঙ্কার পেসাররা


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৫:১৩ পিএম, ২৫ মার্চ, ২০২৪
সিলেটে ৩৮ বছর আগের ইতিহাস ফেরালেন শ্রীলঙ্কার পেসাররা

১৯৮৫ ও ১৯৮৬, পরপর দু‍‍`বছর দেখা গিয়েছিল এমন ছবি। মাঝে দীর্ঘ ব্যবধান। অবশেষে ২০২৪ সালে এসে শ্রীলঙ্কার পেসাররা ফেরালেন ৩৮ বছর আগের ইতিহাস। এমন এক কৃতিত্ব অর্জন করেন শ্রীলঙ্কার তিন পেসার বিশ্ব ফার্নান্ডো, লাহিরু কুমারা ও কাসুন রজিথা, যা শ্রীলঙ্কার টেস্ট ক্রিকেটের ইতিহাসে অত্যন্ত বিরল।

উপমহাদেশের দল বলেই শ্রীলঙ্কার স্পিন বোলিংয়ের ইতিহাস অত্যন্ত উজ্জ্বল। মুথাইয়া মুরলিধরন থেকে শুরু করে রঙ্গনা হেরথের মতো দুর্দান্ত সব স্পিনার উপহার দিয়েছে শ্রীলঙ্কা। তাই উপমহাদেশে টেস্ট খেলা হলে শ্রীলঙ্কার স্পিনাররা উইকেট পাবেন না, এমন কথা মাথায় আসাই মুশকিল ক্রিকেটপ্রেমীদের। তবে সিলেটে দেখা গেল ঠিক তেমনই ছবি।

বাংলাদেশের মাটিতে টেস্ট খেলা হচ্ছে, অথচ দুই ইনিংসে শ্রীলঙ্কার কোনও স্পিনার তুলতে পারেননি একটিও উইকেট। পেসারদের দাপটে বাংলাদেশকে দুই ইনিংসেই সস্তায় গুটিয়ে দেয় শ্রীলঙ্কা। টেস্ট ক্রিকেটের ইতিহাসে এই নিয়ে তিনবার কোনও ম্য়াচে প্রতিপক্ষের ২০টি উইকেট তুলে নেন শ্রীলঙ্কার পেসাররা।

শেষবার এমন ছবি দেখা গিয়েছিল ১৯৮৬ সালে পাকিস্তানের বিরুদ্ধে কলম্বোয়। তার আগে ১৯৮৫ সালে কলম্বোতেই ভারতের বিরুদ্ধে টেস্টের ২০টি উইকেট তুলে নেন শ্রীলঙ্কার পেসাররা। অর্থাৎ, সিলেটে ফিরল ৩৮ বছর আগের স্মৃতি।

মূলত দুই ব্যাটার ধনঞ্জয়া ডি‍‍`সিলভা ও কামিন্দু মেন্ডিস এবং তিন পেসারের কাঁধে ভর করে সিলেট টেস্টে বাংলাদেশকে ৩২৮ রানের বিশাল ব্যবধানে পরাজিত করে শ্রীলঙ্কা। সেই সুবাদে তারা ২ টেস্টের সিরিজে ১-০ লিড নিয়ে নেয়।

প্রথম ইনিংসে শ্রীলঙ্কার ২৮০ রানের জবাবে বাংলাদেশ অল-আউট হয় ১৮৮ রানে। প্রথম ইনিংসের নিরিখে ৯২ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে শ্রীলঙ্কা। তারা নিজেদের দ্বিতীয় ইনিংস শেষ করে ৪১৮ রানে। প্রথম ইনিংসের খামতি মিলিয়ে জয়ের জন্য বাংলাদেশের সামনে লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৫১১ রানের।

শেষ ইনিংসে ব্যাট করতে নেমে বাংলাদেশ তৃতীয় দিনের খেলা শেষ করে ৫ উইকেটে ৪৭ রান তুলে। তার পর থেকে চতুর্থ দিনে ব্যাট করতে নেমে বাংলাদেশ তাদের দ্বিতীয় ইনিংসে অল-আউট হয় ১৮২ রানে। মোমিনুল হক ৮৭ রান করে অপরাজিত থাকেন। ৩৩ রান করেন মেহেদি হাসান মিরাজ।

শ্রীলঙ্কার হয়ে প্রথম ইনিংসে ৩টি উইকেট নেওয়া কাসুন রজিথা দ্বিতীয় ইনিংসে ৫টি উইকেট দখল করেন। প্রথম ইনিংসে ৪টি উইকেট নেওয়া বিশ্ব ফার্নান্ডো দ্বিতীয় ইনিংসে ৩টি উইকেট পকেটে পোরেন। প্রথম ইনিংসে ৩টি উইকেট নেওয়া লাহিরু কুমারা দ্বিতীয় ইনিংসে নেন ২টি উইকেট।

উল্লেখ্য, ম্যাচের দুই ইনিংসেই সেঞ্চুরি করেন শ্রীলঙ্কার ধনঞ্জয়া ডি‍‍`সিলভা ও কামিন্দু মেন্ডিস। ধনঞ্জয়া প্রথম ইনিংসে ১০২ ও দ্বিতীয় ইনিংসে ১০৮ রান করে ম্যাচের সেরা হন। কামিন্দু প্রথম ইনিংসে ১০২ ও দ্বিতীয় ইনিংসে ১৬৪ রান করেন।
 

একুশে সংবাদ/এস কে

 

Link copied!