AB Bank
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

টি-টোয়েন্টির মর্যাদা পেল আইএল টি-টোয়েন্টি


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০২:৩৩ পিএম, ১২ ডিসেম্বর, ২০২৩
টি-টোয়েন্টির মর্যাদা পেল আইএল টি-টোয়েন্টি

টেস্ট ও ওয়ানডে ক্রিকেটকে ছাড়িয়ে জনপ্রিয়তার শীর্ষে এখন টি-টোয়েন্টি ক্রিকেট। কম সময়ে ম্যাচের ভাগ্য নির্ধারণ হয়ে যাওয়ায় এ ফরমেটের প্রতি দর্শকদের আগ্রহ অনেক। দর্শকদের সে চাহিদাকে পুঁজি করে এরপর আসে আইপিএল, বিপিএল, পিএসএলের মতো ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট।

তবে এদের সবাইকে ছাড়িয়ে যায় গত বছর আত্মপ্রকাশ ঘটা ইন্টারন্যাশনাল লিগ টি-টোয়েন্টি লিগ (আইএল টি-টোয়েন্টি)। যেটির উদ্ভাবক সংযুক্ত আরব আমিরাত। আইসিসির সহযোগী দেশগুলোর এ লিগকে এতদিন আনুষ্ঠানিক টি-টোয়েন্টির মর্যাদা দেয়নি আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। তবে সংস্থাটি বেশিদিন বসে থাকতে পারল না। এক আসর পরই তাদের আনুষ্ঠানিক স্বীকৃতি দিলো আইসিসি।

সোমবার (১১ ডিসেম্বর) বিষয়টি নিশ্চিত করেছে ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো।

আইএল টি-টোয়েন্টিই সহযোগী দেশগুলোর প্রথম ফ্র্যাঞ্চাইজি আসর যেটি এই মর্যাদা পেল। গত বছর এই টুর্নামেন্টের প্রথম আসরে দলগুলি ও ক্রিকেটারদের পারফরম্যান্স রেকর্ডের পাতায় লিবিপদ্ধ না থাকলেও দ্বিতীয় আসর থেকে তা থাকবে। আগামী বছরের ১৯ জানুয়ারি থেকে মাঠে গড়াবে টুর্নামেন্টের দ্বিতীয় আসর। চলবে ১৭ ফ্রেবুয়ারি পর্যন্ত।

এই টুর্নামেন্ট চলাকালে বাংলাদেশের বিপিএল, দক্ষিণ আফ্রিকার এসএ টোয়েন্টি চলবে, অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ ও নিউজিল্যান্ডের সুপার স্ম্যাশের কিছু ম্যাচও তখন চলবে, মাঠে গড়াবে পাকিস্তানের পিএসএলও। এতসব টুর্নামেন্টের পরও আইএল টি-টোয়েন্টির দিকে তারকাদের প্রবল আগ্রহ রয়েছে।

৬টি দলকে নিয়ে আইএল টি-টোয়েন্টি আয়োজিত হয়। যার ৩টি দলের মালিকানা আবার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ফ্র্যাঞ্চাইজি দলের। আসরের প্রথম শিরোপা জিতেছিল ইংলিশ ব্যাটসম্যান জেমস ভিন্সের নেতৃত্বে গালফ জায়ান্টস।

 

একুশে সংবাদ/এস কে

Link copied!