AB Bank
ঢাকা মঙ্গলবার, ০৫ মার্চ, ২০২৪, ২০ ফাল্গুন ১৪৩০

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বিশ্বকাপের পর প্রথম মাঠে নামছে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৫:৫৪ পিএম, ২ ডিসেম্বর, ২০২৩
বিশ্বকাপের পর প্রথম মাঠে নামছে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ

বিশ্বকাপের পর আগামীকাল প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামছে ইংল্যান্ড। বিশ্বকাপে খেলার সুযোগ না পাওয়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে ইংলিশরা। সিরিজ জয়ের লক্ষ্য নিয়ে প্রায় সাড়ে চার বছর পর ওয়ানডেতে মুখোমুখি হচ্ছে দু’দল। ওয়েস্ট ইন্ডিজের অ্যান্টিগায় বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে প্রথম ওয়ানডে শুরু হবে।

বর্তমান  চ্যাম্পিয়ন হিসেবেই  ওয়ানডে বিশ্বকাপে খেলতে নামে ইংল্যান্ড। কিন্তু বিশ্বকাপে নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারেনি তারা। ব্যাটিং-বোলিং ফিল্ডিং তিন বিভাগে বাজে পারফরমেন্সের কারনে সেমিফাইনালের দৌঁড়ে একবারেরও জন্যও থাকতে পারেনি ইংলিশরা। এমনকি ২০২৫ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে ইংল্যান্ডের খেলাও অনিশ্চিতয়তার মুখে পড়েছিলো।

লিগ পর্বে শেষ দুই ম্যাচ জিতে কোনমতে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা নিশ্চিত করে ইংল্যান্ড। ৯ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে টেবিলের সপ্তমস্থান পায় ইংলিশরা।

বিশ্বকাপে চরম ব্যর্থতার পর আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামছে ইংল্যান্ড। ওয়ানডে বিশ্বকাপ দলের  ছয়জন খেলোয়াড়কে  নিয়ে ক্যারিবিয়দের  বিপক্ষে স্কোয়াড সাজিয়েছে  ইংল্যান্ড।  বাটলার, হ্যারি ব্রুক, স্যাম কারান, লিয়াম লিভিংস্টোন, গাস অ্যাটকিনসন ও ব্রাইডন কার্সকে  দলে রেখেছে ইংলিশরা।  

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ জয়ের লক্ষ্যের কথা জানালেন দলের নিয়মিত অধিনায়ক জশ বাটলার। তিনি বলেন, ‘বিশ্বকাপের দুঃস্মৃতি ভুলে আমরা নিজেদের সেরা রুপে ফিরতে চাই। ওয়েস্ট ইন্ডিজ সফর দিয়েই আবার ঘুড়ে দাঁড়াতে চায় ছেলেরা। সিরিজ জয়ের লক্ষ্য নিয়েই আমরা মাঠে নামবো। তবে  সিরিজের শুরুটা ভালো করতে হবে।’

বাছাই পর্বের বাঁধা টপকাতে না পারায় ওয়ানডে বিশ্বকাপে খেলার সুযোগ পায়নি ওয়েস্ট ইন্ডিজ। বিশ্বকাপে খেলতে না পারার ক্ষত এখন ভুলতে পারেনি ক্যারিবীয়রা। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ দিয়ে ওয়ানডেতে নতুনভাবে পথচলা শুরু করতে চায় দু’বারের বিশ্বচ্যাম্পিয়নরা। দলের অধিনায়ক শাই হোপ বলেন, ‘বিশ্বকাপে খেলতে না পারাটা আমাদের জন্য ছিলো বড় হতাশার। এবার নতুনভাবে নিজেদের গড়ে তুলতে হবে। আগামী বিশ^কাপের জন্য এখন থেকেই কাজ করতে হবে। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ দিয়েই নিজেদের নতুনভাবে শুরু করতে চাই আমরা। এজন্য সিরিজ জয়ই আমাদের মূল লক্ষ্য।’

ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরুর দু’দিন আগে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজ দলে থাকা উইকেটরক্ষক শেন ডওরিচ। তার বদলি এখনও ঘোষনা করেনি ক্যারিবীয়রা। এই সিরিজে দলে নতুন মুখ ব্যাটার শেরফেন রাদারফোর্ড ও পেসার ম্যাথিউ ফোর্ড।

২০১৯ সালের বিশ্বকাপে সর্বশেষ ওয়ানডেতে মুখোমুখি হয়েছিলো ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ। একই  বছরের ফেব্রুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে অনুষ্ঠিত  দ্বিপাক্ষীক পাঁচ ম্যাচের সিরিজ ২-২ সমতায় শেষ হয়েছিলো। এখন পর্যন্ত ওয়ানডেতে ১০২বার দেখা হয়েছে দু’দলের। ইংল্যান্ডের জয় ৫২টিতে, ওয়েস্ট ইন্ডিজের জয় ৪৪টিতে। ৬টি ম্যাচ পরিত্যক্ত হয়।

ইংল্যান্ড দল : জশ বাটলার (অধিনায়ক), রেহান আহমেদ, গাস অ্যাটকিনসন, হ্যারি ব্রুক, ব্রাইডন কার্স, জ্যাক ক্রলি, স্যাম কারান, বেন ডাকেট, টম হার্টলি, উইল জ্যাকস, লিয়াম লিভিংস্টোন, ওলি পোপ, ফিল সল্ট, জশ টাং ও জন টার্নার।

ওয়েস্ট ইন্ডিজ দল : শাই হোপ (অধিনায়ক), অ্যালিক অ্যাথানাজে, ইয়ানিক ক্যারিয়া, কেসি কার্টি, রোস্টন চেজ, ম্যাথিউ ফোর্ড, শিমরন হেটমায়ার, আলজারি জোসেফ, ব্র্যান্ডন কিং, গুদাকেশ মোতি, কিজর্ন ওটলে, শেরফেন রাদারফোর্ড, রোমারিও শেফার্ড ও ওশানে থমাস।

একুশে সংবাদ/এস কে 

Link copied!