AB Bank
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নতুন অধিনায়কত্বে মুখোমুখি হচ্ছে ওয়েস্ট ইন্ডিজ -দক্ষিণ আফ্রিকা


Ekushey Sangbad
স্পোর্টস ডেস্ক
০৬:০৮ পিএম, ২৪ মার্চ, ২০২৩
নতুন অধিনায়কত্বে  মুখোমুখি  হচ্ছে ওয়েস্ট ইন্ডিজ -দক্ষিণ আফ্রিকা

নতুন অধিনায়কের অধীনে কাল থেকে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু করতে যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা। ওয়েস্ট ইন্ডিজ টি-টোয়েন্টি দলের অধিনায়কত্বের দায়িত্ব পেয়েছেন রোভম্যান পাওয়েল। দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি দলের নেতৃত্ব ভার দেয়া হয়েছে আইডেন মার্করামকে। ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার সিরিজ দিয়েই অধিনায়ক হিসেবে পথচলা শুরু হচ্ছে পাওয়েল ও মার্করামের।

 

সেঞ্চুরিয়ানে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় শুরু হবে ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার প্রথম টি-টোয়েন্টি।

 

চলতি সফরে স্বাগতিকদের বিপক্ষে  ইতোমধ্যে দুই টেস্ট ও তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলেছে ওয়েস্ট ইন্ডিজ। দুই ম্যাচের টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে জিতেছে প্রোটিয়ারা। তিন ম্যাচের সিরিজ ১-১ সমতায় শেষ হয়।

 

এবার টি-টোয়েন্টি লড়াইয়ে নামছে ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা। এই সিরিজ দিয়ে নতুন অধিনায়কের যুগে প্রবেশ করতে যাচ্ছে দু’দল।

 

গত  বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত  টি-টোয়েন্টি বিশ^কাপের প্রথম রাউন্ডের বাঁধা টপকাতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। ব্যর্থতার দায় নিয়ে অধিনায়কত্বের পদ থেকে অব্যাহতি নেন নিকোলাস পুরান। তার জায়গায় টি-টোয়েন্টি দলের দায়িত্ব পান ব্যাটার পাওয়েল।

 

গত বিশ^কাপের পর প্রথম টি-টোয়েন্টি ম্যাচ খেলতে নামছে ওয়েস্ট ইন্ডিজ। বিশ^কাপের দল থেকে বাদ পড়েন এভিন লুইস। তার পরিবর্তে টি-টোয়েন্টি সিরিজের দলে সুযোগ পেয়েছেন পেসার রোমারিও শেফার্ড।

 

টেস্ট দলের অধিনায়ক হয়ে টি-টোয়েন্টির দায়িত্ব ছাড়েন তেম্বা বাভুমা। বাভুমার স্থলাভিষিক্ত হয়েছেন মার্করাম। ২০১৪ সালে মার্করামের নেতৃত্বে অনূর্ধ্ব-১৯ ওয়ানডে বিশ্বকাপ জিতেছিল দক্ষিণ আফ্রিকা। সদ্য শেষ হওয়া দক্ষিণ আফ্রিকার নতুন ঘরোয়া টুর্নামেন্টে এসএ টি-টোয়েন্টি লিগে মার্করামের নেতৃত্বে চ্যাম্পিয়ন হয় সানরাইজার্স ইস্টার্ন কেপ। মার্করামের উপর আস্থা রেখে তাকে  টি-টোয়েন্টি দলের দায়িত্ব দেন নির্বাচকরা। আসন্ন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) সানরাইজার্স হায়দারাবাদকে নেতৃত্ব দিবেন মার্করাম।

 

জাতীয় দলের দায়িত্ব পেয়ে মার্করাম বলেন, ‘এটি আমার জন্য অনেক বড় চ্যালেঞ্জ। আন্তর্জাতিক অঙ্গনে নেতৃত্ব দেয়া সহজ কাজ নয়। তারপরও নিজেদের সেরাটা উজার করে দেবো। সিরিজ জয়ের জন্য আমরা মাঠে নামবো।’

 

ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক  পাওয়েল বলেন, ‘অধিনায়ক হিসেবে নতুন দায়িত্ব আমার কাঁধে। সর্বশেষ বিশ^কাপের ব্যর্থতা থেকে বেরিয়ে দলকে সাফল্যের ধারায় ফেরানোর চ্যালেঞ্জ। সিরিজ জয়ের জন্য ভালো ক্রিকেট খেলতে হবে এবং সতীর্থরা তা করতে প্রস্তুত।’

 

এখন পর্যন্ত ১৬ ম্যাচে মুখোমুখি হয়েছে ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা। সেখানে ওয়েস্ট ইন্ডিজের জয় ৬টি, দক্ষিণ আফ্রিকার জয় ১০টি। ২০২১ সালের বিশ^কাপের মঞ্চে সর্বশেষ দেখা হয়েছিলো ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার। ঐ ম্যাচে ৮ উইকেটে জয় পেয়েছিলো দক্ষিণ আফ্রিকা।

 

দক্ষিণ আফ্রিকা দল : আইডেন মার্করাম (অধিনায়ক), কুইন্টন ডি কক, বিজর্ন ফরটুইন, রেজা হেনড্রিক্স, মার্কো জানসেন, হেনরিচ ক্লাসেন, সিসান্ডা মাগালা, ডেভিড মিলার, লুঙ্গি এনগিডি, এনরিচ নর্টি, ওয়েন পারনেল, কাগিসো রাবাদা, রিলি রুশো , তাবরিজ শামসি, ট্রিস্টান স্টাবস।

 

ওয়েস্ট ইন্ডিজ দল: রোভম্যান পাওয়েল (অধিনায়ক), কাইল মায়ার্স, শামারা ব্রæকস, ইয়ানিক কারিয়া, জনসন চার্লস, শেল্ডন কটরেল, জেসন হোল্ডার, আকিল হোসেন, আলজারি জোসেফ, ব্রান্ডন কিং, ওবেড ম্যাককয়, নিকোলাস পুরান, রেমন রেইফার, রোমারিও শেফার্ড ও ওডিন স্মিথ।
 

একুশে সংবাদ.কম/সম 
 

Link copied!