AB Bank
ঢাকা বুধবার, ১৭ জুলাই, ২০২৪, ২ শ্রাবণ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

দুই সৌর বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের প্রস্তাব অনুমোদন


Ekushey Sangbad
মুহাম্মদ আসাদ
১১:৫১ এএম, ২৯ এপ্রিল, ২০২৩
দুই সৌর বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের প্রস্তাব অনুমোদন

দেশে বেসরকারি খাতে আরো দুটি আইপিপি সৌর বিদ্যুৎকেন্দ্র স্থাপনের অনুমোদন দিয়েছে সরকার। ‘বিল্ড, ওন অ্যান্ড অপারেট’ (বিওও) এবং ‘নো ইলেকট্রিসিটি, নো পেমেন্ট’ ভিত্তিতে ২০ বছর মেয়াদে এই দু’টি আইপিপি সৌর বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

 

সূত্র জানায়, অনুমোদিত দুটি বিদ্যুৎকেন্দ্রের  একটি ময়মনসিংহের ত্রিশাল উপজেলায় স্থাপন করা হবে। এটি ৪৪ মেগাওয়াট (এসি) ক্ষমতাসম্পন্ন সৌর বিদ্যুৎকেন্দ্র। এছাড়া একই জেলার মুক্তাগাছা উপজেলার নিমুরিয়াতে স্থাপন করা হবে ২০ মেগাওয়াট (এসি) ক্ষমতাসম্পন্ন সৌর বিদ্যুৎকেন্দ্র। বিশ বছর মেয়াদে এ দুই বিদ্যুৎকেন্দ্র থেকে বিদ্যুৎ থেকে বিদ্যুৎ ক্রয়ে আনুমানিক ব্যয় ধরা হয়েছে ২ হাজার ২২০ কোটি টাকা।

 

বিদ্যুৎ বিভাগ সূত্রে জানা যায়, স্পন্সর কোম্পানি দু’টি নিজ অর্থে ও নিজ ব্যবস্থাপনায় প্রকল্পের জন্য প্রয়োজনীয় জমির সংস্থান, বিদ্যুৎ সঞ্চালনের জন্য ট্রান্সমিশন লাইন, সাবস্টেশন নির্মাণসহ সম্পূর্ণ প্রকল্প ব্যয় বহন করবে।

 

সূত্র জানায়, ময়মনসিংহের ত্রিশাল উপজেলায় ৪৪ মেগাওয়াট (এসি) ক্ষমতাসম্পন্ন সৌর বিদ্যুৎকেন্দ্রটি স্থাপন করবে কনসোর্টিয়াম অব জিয়াংশু ইটিইআরএন কো. লিমিটেড, লিজ ফ্যাশন ইন্ডাস্ট্রি লিমিটেড ও ফুয়াদ স্পিনিং মিলস লিমিটেড। এ বিদ্যুৎকেন্দ্রের প্রতি কিলোওয়াট/ঘণ্টা বিদ্যুতের ট্যারিফ হার ধরা হয়েছে ১০ টাকা ৭০ পয়সা। সে হিসাবে ২০ বছরে বিদ্যুতের মূল্য বাবদ উদ্যোক্তা কোম্পানিকে আনুমানিক ১ হাজার ৫২৬ কোটি ৪০ লাখ টাকা পরিশোধ করতে হবে। স্পন্সর কোম্পানি কর্তৃক প্রাথমিকভাবে প্রতি কিলোওয়াট/ঘণ্টা বিদ্যুতের ট্যারিফ হার ১১ টাকা ৬৬ পয়সা প্রস্তাব করা হয়েছিল। পরে দর কষাকষির মাধ্যমে প্রতি কিলোওয়াট/ঘণ্টা বিদ্যুতের ট্যারিফ হার ১০ টাকা ৭০ পয়সা নির্ধারণ করা হয়।

 

ময়মনসিংহের মুক্তাগাছা উপজেলার নিমুরিয়াতে ২০ মেগাওয়াট (এসি) ক্ষমতাসম্পন্ন সৌর বিদ্যুৎকেন্দ্রটি স্থাপন করবে ‘জৌল্স পাওয়ার লিমিটেড’। এ বিদ্যুৎকেন্দ্রের প্রতি কিলোওয়াট/ঘণ্টা বিদ্যুতের ট্যারিফ হার ধরা হয়েছে ১০ টাকা ৬৯ পয়সা। সে হিসাবে ২০ বছরে বিদ্যুতের মূল্য বাবদ উদ্যোক্তা কোম্পানিকে ৬৯৩ কোটি ৬০ লাখ টাকা পরিশোধ করতে হবে।

 

স্পন্সর কোম্পানি কর্তৃক প্রাথমিকভাবে প্রতি কিলোওয়াট/ঘণ্টা বিদ্যুতের ট্যারিফ হার ১১ টাকা ২৪ পয়সা প্রস্তাব করে ছিল। পরে দর কষাকষির মাধ্যমে প্রতি কিলোওয়াট/ঘণ্টা বিদ্যুতের ট্যারিফ হার ১০ টাকা ৬৯ পয়সা নির্ধারণ করা হয়।

 

বিদ্যুৎ বিভাগ সূত্রে জানা যায়, সার্বজনীন বিদ্যুৎসেবা প্রদান এবং জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে নবায়নযোগ্য জ্বালানির উন্নয়ন ও প্রসারে বিশেষ গুরুত্বারোপ করেছে সরকার। এ পরিপ্রেক্ষিতে নবায়নযোগ্য জ্বালানির সম্ভাবনাময় উৎস সৌরশক্তিকে কাজে লাগিয়ে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে বিদ্যুৎ বিভাগ সৌরবিদ্যুৎ উন্নয়ন কর্মসূচি গ্রহণ করেছে, যেখানে বেসরকারি খাতের অংশগ্রহণকে উৎসাহিত করা হয়েছে।

 

একুশে সংবাদ/আ.জ.প্র/জাহাঙ্গীর

Link copied!