AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪, ২ শ্রাবণ ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বিজয় দিবসেই যাত্রা শুরু করবে মেট্রোরেল


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১১:১১ পিএম, ১২ জানুয়ারি, ২০২১
বিজয় দিবসেই যাত্রা শুরু করবে মেট্রোরেল

বড় কোনো বাধা না আসলে স্বাধীনতার সূবর্ণ জয়ন্তীর এ বছরের বিজয় দিবসেই রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের আনুষ্ঠানিক যাত্রা শুরুর প্রত্যাশা কর্তৃপক্ষের। সেই লক্ষ্যে করোনার কারণে ভিসা না পাওয়ায় জাপানে ট্রায়াল রান পরিদর্শনে তৃতীয় পক্ষ খুঁজছে মেট্রোরেল কর্তৃপক্ষ।

এমনটি জানিয়ে প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেন, এশিয়া থেকে কেউ জাপানে যেতে পারবে না, কিন্তু কিছু কিছু দেশকে অনুমতি দেয়া আছে তারা যেতে পারবে। এজন্য কোন কোন দেশে এ ধরনের তৃতীয় পক্ষের পরিদর্শন দল আছে, তাদের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করছি।     

মেট্রোরেল কর্তৃপক্ষ জানায়, নিজেরা যেতে না পারলেও এমন কাজে দক্ষ সেখানকার স্থানীয় বা ভিসা জটিলতা নেই এমন দেশের কোনো প্রতিষ্ঠান খোঁজা হচ্ছে। এসব বিপত্তি পেরিয়ে এপ্রিলে পরীক্ষামূলক চলাচলেই বদ্ধপরিকর তারা। সেই লক্ষে ট্রায়াল রান এলাকায় রেল লাইনের পাশাপাশি স্টেশনের সার্বিক কাজও চলছে সমানতালে।

কথা ছিল চলতি মাসেই মেট্রোরেল কর্তৃপক্ষের সামনে হবে জাপানে রেলের ট্রায়েল রান। সব ঠিকঠাক থাকলে জাপানের ওবে বন্দর থেকে জাহাজে চেপে রেল আসবে মোংলা বন্দরে। সেখার থেকে নদী পথে সরাসরি দিয়াবাড়ি। তবে করোনার জটিলতায় ভিসা নিয়ে আটকে গেছে, তাই বিকল্প পথ খুঁজছে কর্তৃপক্ষ। সেক্ষেত্রে নির্ধারিত সময়ে অর্থাৎ এপ্রিলে পরীক্ষামূলক রেল চলাচলের জন্য প্রয়োজনে তৃতীয় পক্ষের মাধ্যমে জাপানের ট্রায়েল রান পরিদর্শনের ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন এম এ এন ছিদ্দিক।

এদিকে, ট্রায়েল রানের জন্য প্রথম তিনটি স্টেশনে রেল লাইন বসানোর কাজ চলছে দিনরাত। পরিকল্পনা আছে আরও দুটি স্টেশন এতে যুক্ত করার। আর মূল লাইন দুই লেনের হলেও প্রথম স্টেশন থেকে ডিপো পর্যন্ত যুক্ত করা হয়েছে আরও দুটি অতিরিক্ত লাইন। এক দুই ও তিন নম্বর স্টেশনের অবকাঠামোর পাশাপাশি চলছে আনুসঙ্গিক কাজ।

একুশে সংবাদ/সটি/এআরএম

Link copied!